জাতিগত অস্তিত্ব রক্ষায় রুশদের অধিক সন্তান গ্রহণের পরামর্শ পুতিনের

সোভিয়েত ইউনিয়নের পতনের পর গত দুই দশক ধরে রাশিয়ার জনসংখ্যা ক্রামগত হ্রাস পেয়েছে।

রয়টার্স
Published : 16 Feb 2024, 09:56 AM
Updated : 16 Feb 2024, 09:56 AM

জাতিগত অস্তিত্ব রক্ষায় রুশ পরিবারগুলোর অবশ্যই অন্তত দুইটি সন্তানের জন্ম দেওয়া উচিত এবং যদি নিজেদের আরো বিকাশ ও উন্নতি চায়; তবে তিন বা তার বেশি সন্তানের জন্ম দিতে বলেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বৃহস্পতিবার উরালস অঞ্চলে ট্যাঙ্ক তৈরি একটি কারখানা পরিদর্শনের সময় সেখানকার কর্মীদের সঙ্গে কথা বলতে গিয়ে পুতিন এসব বলেন।

প্রায় দুই বছর আগে শুরু হওয়া ইউক্রেইন যুদ্ধে বহু রুশ সেনা হতাহত হয়েছে। যদিও রাশিয়া হতাহতের প্রকৃত সংখ্যা গোপন রেখেছে। এছাড়াও হাজার হাজার রুশ যুদ্ধ বিরোধী অবস্থানের কারণে নিপীড়নের শিকার হওয়ার ভয়ে দেশত্যাগ করেছেন। কেউ কেউ যুদ্ধে যেতে বাধ্য করা হতে পারে এই ভয়ে দেশ থেকে পালিয়ে গেছেন।

উরালস কর্মীদের সঙ্গে কথা বলার সময় পুতিন বলেন, “যদি আমরা আদিবাসী হিসেবে নিজেদের অস্তিত্ব রক্ষা করতে চাই-অথবা রাশিয়ায় বসবাস করা আদিবাসী গোষ্ঠী হিসেবে নিজেদের অস্তিত্ব রক্ষা করতে চাই তবে অবশ্যই অন্তত দুইটি সন্তান নিতে হবে।

“যদি প্রতিটি পরিবার শুধু একটি সন্তানের জন্ম দেয় তবে জনসংখ্যা হ্রাস পেতেই থাকবে। এবং নিজেদের বিকাশ ও উন্নতির জন্য আপনাদের অন্তত তিনটি সন্তান প্রয়োজন।”

তিনি নিজেকে পারিবারিক ও জাতীয় ‘ঐতিহ্যগত মূলবোধের’ সমর্থক এবং অর্থোডক্স খ্রিস্টান বিশ্বাসে বিশ্বাসী বলেও বর্ণনা করেন।

সোভিয়েত ইউনিয়নের পতনের পর গত দুই দশক ধরে রাশিয়ার জনসংখ্যা ক্রামগত হ্রাস পেয়েছে। যার কারণ হিসেবে মদপানসহ কিছু ক্রনিক সমস্যার কথা বলা হয়েছে। যেসব সমস্যা খারাপ থেকে খারাপতর পর্যায়ে চলে গেছে।