নারী-পুরুষ সমতা আনতে ৩০০ বছর লাগবে: জাতিসংঘ মহাসচিব

আফগানিস্তানসহ কিছু দেশে নারী ও মেয়েশিশুদের ভয়াবহ অবস্থার কথা বর্ণনা করে অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, তাদেরকে জনজীবন থেকে মুছে ফেলা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2023, 04:42 PM
Updated : 8 March 2023, 04:42 PM

নারী–পুরুষ সমতা নিয়ে আসায় অগ্রগতি ‘আমাদের চোখের সামনেই নাই হয়ে যাচ্ছে’। এই সমতা অর্জন এখনও অনেক দূরের পথ। নারী ও পুরুষের মধ্যে সমতা আনতে আরও অন্তত ৩০০ বছর লাগবে।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে মঙ্গলবার ইউএন উইমেনের এক অনুষ্ঠানে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস একথা বলেছেন বলে জানিয়েছে সিএনএন।

তিনি বলেন, মাতৃমৃত্যু, বাল্যবিবাহ, শিক্ষা থেকে বঞ্চিত হওয়া, স্কুলে যাওয়ার কারণে মেয়েশিশুদের অপহরণ ও নির্যাতনের মতো ঘটনার শিকার হওয়ার হার বিশ্বজুড়ে এখনও অনেক বেশি। এসব ঘটনাই প্রমাণ করে যে, নারী–পুরুষ সমতা অর্জনের আশা প্রতিদিন দূর থেকে আরও দূরে সরে যাচ্ছে।

বিশ্বজুড়ে নারীদেরকে অধিকার থেকে বঞ্চিত, লাঞ্ছিত ও হুমকির মুখে ফেলে দেওয়া হচ্ছে উল্লেখ করে গুতেরেস আফগানিস্তানসহ কিছু দেশের নাম উচ্চারণ করেন।

এসব দেশে নারী ও মেয়েশিশুদের ভয়াবহ অবস্থার কথা বর্ণনা করে তিনি বলেন, তাদেরকে জনজীবন থেকে মুছে ফেলা হয়েছে।

সংকট ও সংঘাতে নারী–শিশুরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে উল্লেখ করে গুতেরেস এ ক্ষেত্রে ইউক্রেইনে চলমান যুদ্ধের উদাহরণ দেন।

তিনি বলেন, “শত শত বছর ধরে চলে আসা পিতৃতন্ত্র, বৈষম্য এবং নারীদের নিয়ে নেতিবাচক মানসিকতা বিজ্ঞান ও প্রযুক্তির মতো খাতগুলোয় নারী-পুরুষের মধ্যে বিশাল ব্যবধান তৈরি করেছে।

নারী ও মেয়ে শিশুদের অধিকার সংক্রান্ত বর্তমান বৈশ্বিক কাঠামো অচল। এর পরিবর্তন হওয়া প্রয়োজন বলে উল্লেখ করেন জাতিসংঘ মহাসচিব।