পাকিস্তানে ইমরানের দলের তুমুল বিক্ষোভ-সংঘর্ষ, পেশোয়ারে নিহত ৪

পেশোয়ারে আহত আরও ৮৪ জনের বেশি মানুষকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2023, 03:26 PM
Updated : 10 May 2023, 03:26 PM

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানকে গ্রেপ্তারের ঘটনায় দেশজুড়ে ব্যাপক বিক্ষোভে পুলিশের সঙ্গে সংঘর্ষে পেশোয়ারে চারজন নিহত হয়েছে।

পেশোয়ারের লেডি রিডিং হাসপাতালের মুখপাত্র মুহাম্মদ অসীম পাকিস্তানের দৈনিক ডন কে এ খবর জানিয়েছেন। তিনি বলেন, আহত ৮৪ জনের বেশি মানুষকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদেরকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

ওদিকে, খাইবার টিচিং হাসপাতালের মুখপাত্র সেখানেও বুধবার ৭ জন আহত মানুষের চিকিৎসা চলার কথা জানিয়েছেন।

পরিস্থিতির অবনতি হওয়ায় পাঞ্জাবে সেনা মোতায়েন হয়েছে। সেখানে এক হাজারের বেশি পিটিআই সমর্থককে গ্রেপ্তার করেছে পুলিশ।

রাজধানী ইসলামাবাদেও ব্যাপক বিক্ষোভ-সংঘর্ষ হয়েছে। বিক্ষোভকারীরা পুলিশ সদরদপ্তরের বাইরে বিক্ষোভ করেছে, যেখানে ইমরানকে পুলিশ হেফাজতে রাখা হয়েছে।

বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ার গ্যাস ছুড়েছে। সদরদপ্তরের বাইরে জড়ো হওয়া বিক্ষোভকারীদের গ্রেপ্তারও করেছে পুলিশ।

করাচিতে পুলিশ কর্মকর্তাদের ওপর চড়াও হওয়া বিক্ষোভকারীদের বিরুদ্ধে সন্ত্রাসের মামলা দায়ের করা হয়েছে বলে জানিয়েছেন সিন্ধু সরকারের মুখপাত্র।

তিনি জানান, পিটিআই সমর্থকরা রাষ্ট্রের সম্পত্তি ভাঙচুর করেছে, পুলিশ ভ্যানে আগুন দিয়েছে এবং খালি একটি রেঞ্জার্স ফাঁড়ি জ্বালিয়ে দিয়েছে।

আইনশৃঙ্খলা পরিস্থিতি সামাল দিতে রাজধানী ইসলামাবাদেও সেনা মোতায়েন করা হচ্ছে। স্বরাষ্ট্রমন্ত্রণালয় সেনা মোতায়েনের অনুমতি দেওয়ার পর ইসলামাবাদের কয়েকটি জায়গায় সেনা উপস্থিত হচ্ছে বলে জানিয়েছে রাজধানী পুলিশ।

পুলিশের এক টুইটে বলা হয়েছে, আইন-শৃঙ্খলা রক্ষায় ঘটনাস্থলে রয়েছে রেঞ্জার এবং সশস্ত্র বাহিনী।

মঙ্গলবার ইসলামাবাদ হাইকোর্ট প্রাঙ্গণ থেকে ইমরানকে নাটকীয়ভাবে গ্রেপ্তার করে পাকিস্তানের ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো-এনএবি।

পরদিন তেহরিক ই ইনসাফ নেতাকে ইসলামাবাদের পুলিশ লাইনসে স্থাপন করা একটি অস্থায়ী আদালতে তোলা হয়।

আদালতে এনএবি ইমরানকে ১৪ দিনের জন্য রিমান্ডে চেয়েছিল। পরে আদালত আট দিনের রিমান্ড মঞ্জুর করে।

ইমরান খানকে গ্রেপ্তারের তীব্র নিন্দা জানিয়ে এর প্রতিবাদে দেশজুড়ে হরতালের ডাক দেন তার দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এর নেতারা। বুধবার ধর্মঘট চলাকালে দেশবাসীকে রাস্তায় নেমে আসার আহ্বান জানান তারা।