অভিবাসী শ্রমিকরা রাশিয়া থেকে পালিয়ে আসছে: তাজিকিস্তান

শ্রমিকরা রাশিয়ায় হেনেস্তার শিকার হওয়ার অভিযোগ করছে না। তবে তারা ভয় এবং আতঙ্কের কথা বলছে, অনেকে রাশিয়া ছাড়তে চাইছে বলে জানিয়েছে তাজিকিস্তানের শ্রম মন্ত্রণালয়।

রয়টার্স
Published : 30 March 2024, 04:36 PM
Updated : 30 March 2024, 04:36 PM

রাজধানী মস্কোর কাছের একটি কনসার্ট হলে সন্ত্রাসী হামলার পর দলে দলে অভিবাসী শ্রমিকরা রাশিয়া ছেড়ে তাজিকিস্তানে পালিয়ে যাচ্ছে বলে জানিয়েছে দেশটির শ্রম, অভিবাসী ও কর্মসংস্থান মন্ত্রণালয়।

গত ২২ মার্চ চার বন্দুকধারী ক্রোকাস সিটি হলে কনসার্ট দেখতে আসা দর্শকদের লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি ছুড়ে তারপর পেট্রোল ঢেলে ভবনে আগুন ধরিয়ে দেয়। এ ঘটনায় এখন পর্যন্ত ১৪৪ জনের মৃত্যুর খবর নিশ্চিত হয়েছে। এখনও শতাধিক মানুষের খোঁজ পাওয়া যাচ্ছে না।

রাশিয়ার নিরাপত্তা বাহিনী পরে ইউক্রেইন সীমান্তের কাছ থেকে ওই চার বন্দুকধারীকে গ্রেপ্তার করে। তারা সবাই তাজিকিস্তানের নাগরিক। তাদের বিরুদ্ধে সন্ত্রাসবাদে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে। এ হামলায় জড়িত সন্দেহে পুলিশ আরও সাতজনকে গ্রেপ্তার করেছে। এই সাতজনের মধ্যে রুশ নাগরিকরাও রয়েছেন।

রাশিয়ার রাষ্ট্রায়াত্ত সংবাদ সংস্থা তাস কে তাজিকিস্তানের শ্রম, অভিবাসী ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপ প্রধান শাখনোজা নদিরি বলেন, “আমরা প্রচুর ফোন পাচ্ছি। যদিও তাদের বেশিরভাগই বলেছেন, তাদের হেনেস্তার শিকার হতে হচ্ছে না। কিন্তু যেহেতেু তারা তাজিকিস্তানের নাগরিক তাই তারা ভয় পাচ্ছেন, আতঙ্ক গ্রস্ত হয়ে পড়েছেন এবং অনেকে রাশিয়া ছাড়তে চাইছেন। আমরা পরিস্থিতির উপর নজর রাখছি।”

মস্কোয় ওই হামলার সঙ্গে সংশ্লিষ্ট এবং জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের সঙ্গে যোগাযোগ রয়েছে সন্দেহে তাকিজিস্তানেও নয় জনকে আটক করা হয়েছে বলে দেশটির এক নিরাপত্তা কর্মকর্তার বরাত দিয়ে খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

এভাবে যদি অভিবাসী শ্রমিকরা ভয়ে রাশিয়া ছেড়ে যেতে থাকে তবে দেশটি শ্রমিক সংকটে পড়বে এবং অর্থনীতিতে তার নেতিবাচক প্রভাব পড়বে বলে মনে করেন রাশিয়ার ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব বিল্ডার্স এর প্রেসিডেন্ট অ্যান্টন গ্লুশকভ।

রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক থেকে বলা হয়েছে, শ্রমিক সংকট দেখা দিলে মজুরি বেড়ে যাবে। তাতে করে দেশে মূল্যস্ফীতি দেখা দেওয়ার ঝুঁকি অনেক বেড়ে যাবে।