যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধে যেতে আগ্রহী ৮ লাখ স্বেচ্ছাসেবী, বলল উত্তর কোরিয়া

পিয়ংইয়ং রোববার কোরীয় উপদ্বীপের পূর্ব উপকূলের সমুদ্রে একটি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছেও বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2023, 05:59 AM
Updated : 19 March 2023, 05:59 AM

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ করতে দেশের ৮ লাখ নাগরিক স্বেচ্ছায় সেনাবাহিনীতে যোগ বা পুনর্ভর্তিতে আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছে উত্তর কোরিয়া।

শনিবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

কেবল শুক্রবারেই দেশের সব অঞ্চলের প্রায় ৮ লাখ শিক্ষার্থী ও শ্রমিক যুক্তরাষ্ট্রকে মোকাবেলায় সেনাবাহিনীতে যুক্ত হতে বা পুনরায় তালিকাভুক্ত হতে আগ্রহ প্রকাশ করেছে, বলেছে উত্তর কোরীয় গণমাধ্যম রোডং সিনমুন।

“সেনাবাহিনীতে যোগ দিতে তরুণদের মধ্যে এই ক্রমবর্ধমান উদ্দীপনা মূলত আমাদের অনন্য সমাজতান্ত্রিক দেশকে নির্মূলে ইচ্ছুক যুদ্ধ পাগলদের নির্দয়ভাবে নিশ্চিহ্ন এবং ব্যর্থ না হয়ে জাতীয় পুনর্মিলনীর মহান উদ্দেশ্য অর্জন করতে চাওয়া তরুণ প্রজন্মের অদম্য ইচ্ছার একটি প্রদর্শনী। এটা তাদের প্রবল দেশপ্রেমেরও সুস্পষ্ট বহিঃপ্রকাশ,” বলা হয়েছে তাদের প্রতিবেদনে।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মধ্যে চলমান সামরিক মহড়ার প্রতিক্রিয়ায় বৃহস্পতিবার একটি হোয়াসং-১৭ আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র ছোড়ার পর শনিবার রোডং সিনমুন এই ৮ লাখ স্বেচ্ছাসেবীর যুদ্ধে যেতে আগ্রহের কথা জানাল।

পারমাণবিক অস্ত্রধর উত্তর কোরিয়াকে মোকাবেলার পথ নিয়ে আলোচনায় দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের টোকিওতে উড়ে যাওয়ার কয়েক ঘণ্টা আগে পিয়ংইয়ং ওই ক্ষেপণাস্ত্রটি কোরীয় উপদ্বীপ ও জাপানের মাঝখানের সাগরে মেরেছিল।

সিউল, ওয়াশিংটন ও টোকিও উত্তর কোরিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্র ছোড়ার নিন্দা জানিয়ে আসছে।

গত সপ্তাহের সোমবার থেকে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সেনারা ১১ দিনের যৌথ মহড়া ‘ফ্রিডম শিল্ড ২৩’ শুরু করেছে। ২০১৭ সালের পর দেশদুটি আর কখনোই এত বড় সামরিক মহড়া করেনি।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া এসব মহড়ার মাধ্যমে কোরীয় উপদ্বীপে উত্তেজনা বাড়াচ্ছে বলে অভিযোগ উত্তরের শীর্ষ নেতা কিম জং উনের।

এদিকে উত্তর কোরিয়া রোববারও একটি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া।

পশ্চিম উপকূলের ডংচাং-রি কেন্দ্র থেকে স্থানীয় সময় বেলা ১১টা ৫ মিনিটের দিকে ছোড়া ওই ক্ষেপণাস্ত্রটি ৮০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে কোরীয় উপদ্বীপের পূর্ব উপকূলের সমুদ্রে পড়ে, বিবৃতিতে এমনটাই বলেছে দক্ষিণের সেনাবাহিনী।