অস্ট্রেলীয় অর্থনীতিবিদসহ ৬০০০ বন্দিকে মুক্তি দিয়েছে মিয়ানমার

মুক্তিপ্রাপ্তদের মধ্যে সাবেক ব্রিটিশ রাষ্ট্রদূত ভিকি বোম্যান ও তার স্বামী বার্মিজ চিত্রশিল্পী কো হেতেন লিনও আছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2022, 06:30 AM
Updated : 17 Nov 2022, 06:30 AM

মিয়ানমারের সামরিক নেতারা সাধারণ ক্ষমতার আওতায় প্রায় ছয় হাজার বন্দিকে কারাগার থেকে মুক্তি দিয়েছেন বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম।

যারা মুক্তি পেয়েছেন তাদের মধ্যে দেশটির গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চির সাবেক উপদেষ্টা, অস্ট্রেলীয় অর্থনীতিবিদ শর্ন টার্নেলও আছেন।   

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মুক্তিপ্রাপ্তদের মধ্যে সাবেক ব্রিটিশ রাষ্ট্রদূত ভিকি বোম্যান ও তার স্বামী প্রখ্যাত বার্মিজ চিত্রশিল্পী কো হেতেন লিন, মার্কিন নাগরিক কিয়া হাতেই ও এবং জাপানি চলচ্চিত্র নির্মাতা তোরু কুবোতাও আছেন। 

মিয়ানমারের সামরিক বাহিনী ২০২১ সালের ১ ফেব্রুয়ারি ভোরে অং সান সুচিসহ বেসামরিক নেতাদের গ্রেপ্তারের মধ্য দিয়ে সামরিক অভ্যুত্থান ঘটিয়ে ক্ষমতা দখল করে। তারপর থেকে দেশটি রাজনৈতিক গোলযোগে অস্থির হয়ে আছে।

অভ্যুত্থানের প্রতিক্রিয়ায় দেশজুড়ে ব্যাপক প্রতিবাদ দেখা দেয়। প্রতিবাদ দমনে কর্তৃপক্ষ শক্তি প্রয়োগ করলে দেশজুড়ে সহিংসতা ছড়িয়ে পড়ে। সামরিক জান্তার দমনপীড়ন বেড়ে গেলে এক পর্যায়ে বিরোধীদলগুলো সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলে আর তাদের সঙ্গে যোগ দেয় বিদ্রোহী নৃগোষ্ঠীগুলোর লড়াইরত বাহিনীগুলো।

বৃহস্পতিবার মুক্তি পাওয়া বন্দিদের মধ্যে ৫০৯৮ জন পুরুষ ও ৬৭৬ জন নারী। ‘মানবিক কারণে’ ও মিয়ানমারের জাতীয় দিবস উপলক্ষ্যে তাদের মুক্তি দেওয়া হয়েছে বলে রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম জানিয়েছে।

এদের মধ্যে মিয়ানমারের ১১ জন খ্যাতিমান ব্যক্তি ও সাবেক মন্ত্রী, সু চির ঘনিষ্ঠ সহযোগী কিয়া তিন সুয়িও আছেন। 

অস্ট্রেলীয় টার্নেলের বিরুদ্ধে রাষ্ট্রীয় গোপনীয়তা আইন ভঙ্গের অভিযোগ আনা হয়েছিল। আর ব্রিটিশ বোম্যানের বিরুদ্ধে অভিবাসন আইন লঙ্ঘনের অভিযোগ এবং জাপানি কুবোতার বিরুদ্ধে আনা হয়েছিল রাষ্ট্রদ্রোহিতা ও যোগাযোগ আইন লঙ্ঘনের অভিযোগ।

এদের মুক্তির বিষয়ে মন্তব্যের জন্য অনুরোধ করা হলেও জান্তার মুখপাত্র রয়টার্সের ফোন কলের উত্তর দেয়নি। এ বিষয়ে মন্তব্যের অনুরোধে অস্ট্রেলিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ও তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি।    

জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ‍কুবোতার মুক্তির বিষয়টি তাদের জানানো হয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক