ইমরানের সমাবেশকে কেন্দ্র করে লাহোরে আবারও ১৪৪ ধারা

জেলা প্রশাসনের ১৪৪ ধারা জারির পর ইমরান খান নিজেই রোববারের নির্বাচনী মিছিল পরদিন পর্যন্ত স্থগিত ঘোষণা করেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2023, 02:10 PM
Updated : 12 March 2023, 02:10 PM

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের নির্বাচনী সমাবেশ ও মিছিল পণ্ড করতে রাতারাতি লাহোরে ১৪৪ ধারা জারি করে পাঞ্জাবের তত্ত্বাবধায়ক সরকার।

শনিবার রাতে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের প্রধান ইমরান পরদিন রোববার লাহোরে নতুন করে নির্বাচনী মিছিল বের করার ঘোষণা দেন বলে জানায় পাকিস্তানের ইংরেজি ভাষার ‘দৈনিক ডন’।

এর আগে গত ৮ মার্চ লাহোরে মিছিল করতে চেয়েছিল ইমরান ও তার দল। কিন্তু আন্তর্জাতিক নারী দিবসের দিন মিছিল করলে বিশৃঙ্খলার সৃষ্টি হতে পারে অজুহাতে স্থানীয় প্রশাসন থেকে মিছিল না করার নির্দেশ দেওয়া হয়।

ওই নির্দেশ অমান্য করে পিটিআই কর্মী-সমর্থকরা লাহোরে ইমরানের বাড়ির আশেপাশে জড়ো হয়ে মিছিল করার চেষ্টা করলে পুলিশ তাদের বাধা দেয় এবং উভয় পক্ষ সংঘাতে জড়ায়।

পরে পুলিশ টিয়ার গ্যাসের শেল, জল কামান এবং লাঠিপেটা করে পিটিআই সমর্থকদের ছত্রভঙ্গ করে দেয়। ওই দিন বেশ কয়েকজন আহত হন।

ডনের খবরে বলা হয়, শনিবার রাতে ইমরানের নির্বাচনী মিছিলের ঘোষণা দেওয়ার পরপরই জেলা প্রশাসন থেকে লাহোরে জনসমাবেশের উপর নিষেধাজ্ঞা আরোপ করে ১৪৪ ধারা জারি করা হয়।

এবার তাদের যুক্তি ছিল, রোববার লাহোরে পাকিস্তান সুপার লিগের (পিএসএল) ম্যাচ আছে। তাই মিছিল-সমাবেশ করলে নগরীতে বিশৃঙ্খলার সৃষ্টি হতে পারে।

স্থানীয় প্রশাসনের জারি করা ১৪৪ ধারার বিরুদ্ধে পিটিআই প্রথমে পাকিস্তানের নির্বাচন কমিশনের (ইসিপি) কাছে এবং পরে আদালতে যায় এবং প্রশাসনের জারি করা ১৪৪ ধারা বাতিল করার আবেদন জানায়।

তবে তাদের ওই আবেদনের উত্তর আসার আগেই ইমরান নিজে রোববারের মিছিল-সমাবেশ স্থগিতের ঘোষণা দেন। তিনি তার কর্মীদের প্রশাসনের ‘এই ফাঁদে আটকা না পড়ার’ আহ্বানও জানান।

এক টুইটে তিনি বলেন, ‘‘মনে হচ্ছে আবারও অবৈধভাবে শুধুমাত্র পিটিআই’র নির্বাচনী প্রচারের উপর ১৪৪ ধারা জারি করা হয়েছে। যেখানে লাহোরে অন্যসব সরকারি কার্যক্রম অব্যাহত আছে।”

লাহোরের জামান পার্ক এলাকায় ইমরান খানের বাড়ি। রোববার শুধুমাত্র ওই এলাকা কন্টেইনার এবং ভারি পুলিশ বাহিনী দিয়ে ঘিরে রাখা হয়েছে বলেও জানান তিনি।

ইমরান বলেন, ‘‘পরিষ্কারভাবেই, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী এবং পুলিশ ৮ মার্চের মত উস্কানি দিয়ে সংঘাত বাধাতে চাইছে। যাতে তারা পিটিআই নেতাকর্মীদের বিরুদ্ধে আরও কিছু লজ্জাজনক পুলিশ কেস করতে পারে এবং নির্বাচন পিছিয়ে দেওয়ার অজুহাত হিসেবে সেগুলোকে ব্যবহার করতে পারে।

‘‘নির্বাচনের সূচি ঘোষণা করা হয়ে গেছে। তাহলে কিভাবে এখন একটি দলের রাজনৈতিক কর্মকাণ্ডের উপর ১৪৪ ধারা জারি হতে পারে। আমি সব পিটিআই কর্মীদের বলছি, এই ফাঁদে পা দেবেন না। আমি আগামীকাল পর্যন্ত আমাদের মিছিল-সমাবেশ স্থগিত ঘোষণা করছি।”

পুলিশ ১৪৪ ধারা জারি করলেও রোববার জামান পার্ক এলাকায় প্রচুর মানুষ জড়ো হয়েছেন বলেও জানান ইমরান। তিনি টুইটারে এ সংক্রান্ত একটি ভিডিও পোস্ট করে লেখেন, ‘‘আমার জামান পার্কের বাড়ি ঘিরে রাখা হয়েছে, এটা জানার পরও লাহোরের প্রচুর মানুষ বাইরে বেরিয়ে এসেছেন।

‘‘যা হোক, আমি আমার কর্মীদের, সাধারণ মানুষের অথবা আমার পুলিশ বাহিনীর উপর আর কোনো আঘাত আসার অনুমতি দিতে পারি না। যাতে করে এই ফ্যাসিবাদী প্রশাসন আমাদের বিরুদ্ধে আরো বেশি এফআইআর করার সুযোগ না পায় এবং সেগুলোকে নির্বাচন পিছিয়ে দেওয়ার অজুহাত হিসেবে ব্যবহার করতে না পারে।”

এ বিষয়ে পিটিআই এর ভাইস চেয়ারম্যান শাহ মেহমুদ কুরেশী সাংবাদিকদের বলেন, তার দল সোমবার পর্যন্ত তাদের নির্বাচনী সমাবেশ স্থগিত করেছে। এবং ‘সরকারকে আরো একটি সুযোগ দিচ্ছে’।

একইসঙ্গে তিনি কর্মীদের প্রতি শান্ত থাকার আহ্বান জানান। বলেন, ‘‘আগামীকাল ইমরান জামান পার্ক থেকে দাতা দরবার পর্যন্ত মিছিলে নেতৃত্ব দেবেন। ওটা একটি শান্তিপূর্ণ নির্বাচনী মিছিল আয়োজনের তৃতীয় প্রচেষ্টা হবে।”

Also Read: ইমরান খানের মিছিলে পুলিশের বাধা, সংঘাত