ইমরান খানের মিছিলে পুলিশের বাধা, সংঘাত

পার্লামেন্টে অনাস্থা ভোটে হেরে গিয়ে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকেই ইমরান খান আগাম নির্বাচনের দাবি জানিয়ে আসছেন।

রয়টার্স
Published : 8 March 2023, 04:49 PM
Updated : 8 March 2023, 04:49 PM

আগাম নির্বাচনের দাবিতে কর্মী-সমর্থকদের নিয়ে লাহোরে মিছিলের পরিকল্পনা করেছিলেন ইমরান খান। কিন্তু বাধ সাধে পুলিশ। বুধবার ইমরান সমর্থক ও পুলিশের মধ্যে সংঘর্ষে বেশ কয়েকজন আহত হয়েছেন।

গত বছর পার্লামেন্টে ‍অনাস্থা ভোটে হেরে ক্ষমতা থেকে উৎখাত হওয়ার পর থেকেই আগাম নির্বাচনের দাবি জানিয়ে আসছেন পাকিস্তানের সাবেক এই প্রধানমন্ত্রী।

কিন্তু বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ তার সেই দাবি বাতিল করে দিয়ে বলেছেন, নির্বাচন যথা সময়েই হবে।

এ বছরের শেষে পাকিস্তানে পরবর্তী জাতীয় নির্বাচন হওয়ার কথা রয়েছে।

বুধবার আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। এদিন মিছিল করলে বিশৃঙ্খলার সৃষ্টি হতে পারে আশঙ্কায় স্থানীয় প্রশাসন থেকে ইমরানকে মিছিল না করার নির্দেশ দেওয়া হয়।

কিন্তু ওই নির্দেশ অমান্য করে ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থকরা তার বাড়ির সামনে জড়ো হওয়া শুরু করলে পুলিশ তাতে বাধা দেয়।

এ সময় পিটিআই সমর্থকরা পুলিশের উপর হামলা চালায় বলে দাবি করেন প্রাদেশিক তথ্যমন্ত্রী আমির মীর।

তিনি বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘‘জবাবে তাদের ছত্রভঙ করে দিতে পুলিশ জলকামান, টিয়ার গ্যাসের শেল এবং লাঠিপেটা করে।”

সংঘর্ষে অন্তত সাত পুলিশ সদস্য আহত হয়েছেন বলে জানান তিনি। পিটিআইর ১২ সমর্থককে গ্রেপ্তার করা হয়েছে।

ইমরানের সহযোগী শাফকাত মাহমুদ বলেন, সংঘর্ষে তাদের বেশ কয়েকজন কর্মী আহত হয়েছেন। তাদের মিছিলে পুলিশের বাধাকে তিনি ‘ফ্যাসিবাদী কৌশল’ বলে বর্ণনা করেন।

স্থানীয় টেলিভিশনে সংঘর্ষের সময় প্রচার করা সরাসরি ফুটেজে দেখা যায়, ইমরানের লাহোরের বাড়ির চারপাশে পুলিশ ব্যাপক মাত্রায় টিয়ার গ্যাসের শেল ছুড়ছে। বেশ কয়েকজন কর্মীকে রক্তাক্ত অবস্থায়ও দেখা যায়।

মাত্র কয়েক দিন আগেই তোষাখানা মামলায় ইসলামাবাদের একটি সেশন আদালত ইমরানের বিরুদ্ধে জামিনঅযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল। ইমরানকে গ্রেপ্তার করতে গত রোববার তার বাড়ির সামনে পুলিশ হাজির হলে পিটিআই সমর্থকদের বাধায় সেখানে নাটকীয় পরিস্থিতির সৃষ্টি হয়।

পরে  ইসলামাবাদ হাইকোর্ট ওই  গ্রেপ্তারি পরোয়ানা ১৩ মার্চ পর্যন্ত স্থগিত করে।