ইসরায়েলের হামলার সঙ্গে ‘তারা জড়িত নয়’, ইরানকে জানিয়েছে যুক্তরাষ্ট্র

হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে এর ‘উপযুক্ত জবাব’ দেওয়ার প্রত্যয় জানিয়েছে ইরান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2024, 09:38 AM
Updated : 2 April 2024, 09:38 AM

সিরিয়ার রাজধানী দামেস্কে ইসরায়েলের বিমান হামলায় ইরানি কনস্যুলেট ভবন ধ্বংস হয়েছে। এতে ইরানের একজন শীর্ষ কমান্ডার ও তার ডেপুটিসহ সাতজন নিহত হয়েছে।

সোমবার স্থানীয় সময় বিকাল প্রায় ৫টার দিকে হওয়া এ হামলায় ইরানের ইসলামিক রেভোল্যুশনারি গার্ড কোরের (আইআরজিসি) কুদস ফোর্সের জ্যেষ্ঠ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদি ও তার ডেপুটি ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ হাদি হাজরিয়াহিমি নিহত হয়েছেন বলে এক বিবৃতিতে আইআরজিসি জানিয়েছে।

হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে এর ‘উপযুক্ত জবাব’ দেওয়ার প্রত্যয় জানিয়েছে ইরান।

দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমের প্রতিবেদনের বরাতে রয়টার্স জানিয়েছে, সোমবার রাতে ইরানের অন্যতম সিদ্ধান্ত গ্রহণকারী পরিষদ সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল বৈঠকে মিলিত হয়ে দামেস্কে ইসরায়েলের প্রাণঘাতী হামলার বিষয়ে ‘প্রয়োজনীয়’ জবাব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

তবে ইরান ইসরায়েল ও তার ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্রের সঙ্গে সংঘর্ষে জড়ানোর মতো বিপজ্জনক ঝুঁকি নেবে কিনা তা পরিষ্কার হয়নি।

সোমবার যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তাকে উদ্ধৃত করে করা এক প্রতিবেদনে অ্যাক্সিওস জানিয়েছে, ইরানকে যুক্তরাষ্ট্র বলেছে তারা দামেস্কের কূটনৈতিক কম্পাউন্ডে ইসরায়েলি হামলার সঙ্গে ‘জড়িত ছিল না’ এবং এ হামলার বিষয়ে আগাম কোনো খবরও তাদের কাছে ছিল না।

ইরান যদি ইসরায়েলের সঙ্গে সরাসরি সংঘাতের পথ এড়িয়ে যায় তাহলে তেহরান লেবাননের হিজবুল্লাহ ও ইয়েমেনের হুতিদের মতো তাদের ছায়া বাহিনীগুলোর ওপর নির্ভর করে পাল্টা হামলা চালাতে পারে বলে ধারণা বিশ্লেষকদের।

ইসরায়েল অনেকদিন ধরেই সিরিয়ায় ইরানের সামরিক স্থাপনা ও তাদের ছায়া বাহিনীগুলোর ওপর হামলা চালিয়ে আসছিল। কিন্তু সোমবার প্রথমবারের মতো ইসরায়েলি বাহিনী ইরানের দূতাবাস কম্পাউন্ডে হামলা চালালো।

সিরিয়ায় নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত হোসেইন আকবরি এ হামলা থেকে রক্ষা পেয়েছেন। তিনি বলেছেন, ইরানের জবাব ‘দ্রুত ও যথাযথ’ হবে।

আরও পড়ুন:

Also Read: ইসরায়েলের বিমান হামলায় সিরিয়ায় ইরানের কনস্যুলেট ধ্বংস