ইউরোপিয়ান পার্লামেন্টের দিকে ডিম-পাথর ছুড়ে কৃষকদের বিক্ষোভ

“ইউরোপিয়ান কমিশন থেকে প্রতিদিনই যেসব উল্টাপাল্টা আইন জারি হচ্ছে আমরা চাই সেগুলো বন্ধ হোক।”

রয়টার্স
Published : 1 Feb 2024, 04:44 PM
Updated : 1 Feb 2024, 04:44 PM

ব্রাসেলসে ইউরোপিয়ান পার্লামেন্টের দিকে ডিম ও পাথর ছুড়ে বিক্ষোভ প্রদর্শন করেছেন একদল কৃষক। সস্তা আমদানি বন্ধ, বর্ধিত কর এবং নিত্যপণ্যের মৃল্যবৃদ্ধির লাগাম টেনে ধরতে ইইউর নেতাদের কাছে আরো বেশি সহযোগিতার দাবি জানান তারা।

বৃহস্পতিবার ওই বিক্ষোভের সময় ইউরোপীয় পার্লামেন্ট ভবনের কাছে তারা টায়ারে আগুন জ্বালায় এবং আতশবাজি ফোটায়। ইতালি, স্পেন এবং ইউরোপের অন্যান্য দেশ থেকে আসা কৃষকরা এদিন ব্রাসেলসের বিক্ষোভে অংশ নেন।

পর্তুগাল, গ্রিস এবং জার্মানিতেও কৃষকরা একই কারণে বিক্ষোভ প্রদর্শন করেছেন। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ইইউর ভূমিকা নিয়েও তারা উদ্বেগ প্রকাশ করেছেন।

স্প্যানিশ ফার্মার্স ইউনিয়নের প্রতিনিধি হিসেবে ব্রাসেলসে আসা হোসে মারিয়া ক্যাস্টিল্লা বলেন, “ইউরোপিয়ান কমিশন থেকে প্রতিদিনই যেসব উল্টাপাল্টা আইন জারি হচ্ছে আমরা চাই সেগুলো বন্ধ হোক।”

এ বিষয়ে ফ্রান্সের প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আতাল বলেন, “ইউরোপের সব জায়গায় এই প্রশ্ন উঠছে: কীভাবে আমরা আরো ভালো উপায়ে আরো বেশি পণ্য উৎপাদন অব্যাহত রাখতে পারবো? কীভাবে আমরা জলবায়ু পরিবর্তন মোকাবেলা করা অব্যাহত রাখবো? কীভাবে আমরা বিদেশি দেশের অন্যায্য প্রতিযোগিতা এড়িয়ে যেতে পারবো?”

তিনি ফ্রান্স এবং ইইউ পর্যায়ে কৃষকদের জীবন আরও সহজ ও অধিক সুরক্ষিত করার প্রতিশ্রুতি দিয়েছেন। এজন্য তিনি ইউরোপে নিষিদ্ধ কীটনাশক ব্যবহার করে এমন পণ্যের সস্তা আমদানি নিষিদ্ধ করা এবং পণ্য আমদানি করা হলে সেখানে যেন খাদ্যের লেবেল স্পষ্টভাবে উল্লেখ করা থাকে তা নিশ্চিত করা সহ আরো কিছু ব্যবস্থা গ্রহণ করার কথা বলেছেন। কৃষকদের জন্য আরো সহায়তার ব্যবস্থাও দ্রুত শুরু হবে বলে জানান তিনি।