সুদানে সহিংসতা বাড়ছে, থামার কোনও লক্ষণ নেই

সুদানের সেনাবাহিনী এবং আধাসামরিক বাহিনীর মধ্যে মঙ্গলবার আকাশ এবং স্থলপথে সংঘর্ষ হয়েছে।

রয়টার্স
Published : 6 June 2023, 01:44 PM
Updated : 6 June 2023, 01:44 PM

সুদানে ক্ষমতার লড়াইয়ে লিপ্ত দুই পক্ষের মধ্যে সহিংসতা বাড়ছে। এরই মধ্যে খাদ্য ও ওষুধ সংকটে পড়া অধিবাসীদের জন্য আরও দুর্ভোগ বয়ে আনছে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি।

মঙ্গলবার সুদানের সেনাবাহিনী এবং আধাসামরিক বাহিনীর মধ্যে আকাশ এবং স্থলপথে সংঘর্ষ হয়েছে। লড়াইয়ে রাজধানীর প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে। অধিবাসীরা লড়াই, বিমান হামলা এবং লুটপাটে ক্ষতিগ্রস্ত হওয়ার মুখে আছে।

সোমবার রাতভর গোলা এবং বিমান হামলা চলেছে। দক্ষিণ, পূর্ব খার্তুম এবং উত্তরাঞ্চলীয় বাহরি তে মঙ্গলবার সকালে গোলা এবং বন্দুকযুদ্ধর আওয়াজ শোনা গেছে।

ওমদুরমান নগরীর রাস্তায় রাস্তায় সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার্স কোরের ঘাঁটি ঘিরে দুই বাহিনী রাতভর লড়াই করেছে।

সেনাবাহিনী বিমান হামলা চালিয়েছে এবং ঘাঁটির চারপাশে নিজেদের অবস্থান ধরে রাখতে সক্ষম হয়েছে। তবে তারা আরএসএফ কে পিছু হটিয়ে দিতে পারেনি। আরএসএফ নগরীর বাদ বাকী অংশের নিয়ন্ত্রণ ধরে রেখেছে।

এক অধিবাসী বলেছেন, “আমাদের আশেপাশের এলাকা যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছে। আমাদের চারপাশে প্রচণ্ড সংঘাত এবং বিমান হামলা চলছে। কারণ, আমাদের বাড়ি ইঞ্জিনিয়ার কোর এর কাছে।

“আমরা মারা যাওয়ার ভয়ে আছি। কিনতু আমরা লুটপাটের আশঙ্কায় বাড়ি ছেড়ে যেতেও ভয় পাচ্ছি।”

সুদানের সেনাবাহিনী এবং আধাসামরিক বাহিনীর (আরএসএফ) মধ্যে গত ১৫ এপ্রিলে ক্ষমতার লড়াই শুরু হয়। এ লড়াই বন্ধের কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। লড়াইয়ের কারণে সুদানে প্রায় ১১ লাখ মানুষ নিজ বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে।

তাদের মধ্যে আড়াই লাখের বেশি মানুষ দেশছেড়ে প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়েছেন। এ লড়াই এখন দারিদ্র পীড়িত গোটা অঞ্চলটিতেই বড় ধরনের বিশৃঙ্খলা সৃষ্টির ঝুঁকি তৈরি করেছে। 

সুদানে লাড়াইরত দুই পক্ষ আগে একাধিকবার যুদ্ধবিরতিতে রাজি হলেও কোনওবারই লড়াই থামেনি।

পরবর্তীতে মানবিক ত্রাণ কার্যক্রম পরিচালনার লক্ষ্যে জেদ্দায় সৌদি আরব এবং যুক্তরাষ্ট্রের উদ্যোগে আলোচনায় সপ্তাহব্যাপী যুদ্ধবিরতি চুক্তি হয়।

সৌদি আরব এবং যুক্তরাষ্ট্র সুদানের দুই বিবাদমান পক্ষকে যুদ্ধবিরতির মেয়াদ বাড়াতে সমঝোতায় পৌঁছার জন্য আলোচনা চালিয়ে যাওয়ার আহ্বানও জানিয়েছিল। কিন্তু গত সপ্তাহে আলোচনা ভেস্তে যায়।