কে হচ্ছেন যুক্তরাষ্ট্রের পরবর্তী হাউজ স্পিকার?

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় ভোররাত পর্যন্ত প্রাপ্ত ফলাফলে দেখা গেছে, রিপাবলিকানরা প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ পাওয়ার পথে অনেকটা এগিয়ে গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2022, 06:48 AM
Updated : 14 Nov 2022, 04:09 AM

যুক্তরাষ্ট্রের ক্ষমতার লাইনে প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের পর তৃতীয় স্থানে আছে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকারের পদ। দেশটির এবারের মধ্যবর্তী নির্বাচনের পর সেই পদে পরিবর্তন আসতে পারে বলে আভাস পাওয়া যাচ্ছে।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় ভোররাত পর্যন্ত প্রাপ্ত ফলাফলে দেখা গেছে, রিপাবলিকানরা প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ পাওয়ার পথে অনেকটা এগিয়ে গেছে।

এডিসন রিসার্চের আভাস অনুযায়ী, ইতোমধ্যেই রিপাবলিকানরা প্রতিনিধি পরিষদের ২১০টি আসনে জয় পেয়েছে, ডেমোক্র্যাটরে কাছ থেকে এ হাউজের নিয়ন্ত্রণ নিয়ে নিতে ও প্রেসিডেন্ট জো বাইডেনের পরিকল্পিত আইনি কর্মসূচীতে কার্যকরভাবে বাধা দিতে তাদের আর মাত্র ৮টি আসন দরকার। 

বাইডেনের ক্ষমতার প্রথম দুবছর প্রতিনিধি পরিষদ (হাউজ অব রিপ্রেজেন্টেটিভস) ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণে থাকলেও হাউজের ৪৩৫টি আসনের মধ্যে এখনও পর্যন্ত তারা পেয়েছে ১৯২টি।

আরও ৩৩টি আসনের ফলাফল এখনও নির্ধারিত হয়নি, এগুলোর মধ্যে রিপাবলিকানরা অন্তত ৮টি পেলেই হাউজ তাদের নিয়ন্ত্রণে চলে যাবে আর নিয়ন্ত্রণ ধরে রাখতে হলে ডেমোক্র্যাটদের অন্তত ২৬টি আসনে জয় পেতে হবে।

নিউ ইয়র্ক ও নিউ জার্সির শহরতলীগুলো থেকে শুরু করে কলোরাডো, নিউ মেক্সিকোর গ্রামীণ জেলাগুলোতে এসব আসন ছড়িয়ে আছে। ক্যালিফোর্নিয়ায় এখনও গণনা চলছে। যুক্তরাষ্ট্রের কিছু অঙ্গরাজ্যের অদ্ভুত আইনের জন্যও গণনায় বিলম্ব হচ্ছে বলে জানিয়েছে বিবিসি। যেমন, নেভাদায় নির্বাচনে ভোট গ্রহণের চার দিন পর আসা পোস্টাল ভোটও গণনায় ধরা হয়।

কিছু আসনে হাড্ডাহাড্ডি প্রতিদ্বন্দ্বিতা হওয়ায় প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের ব্যবধান এতে কম যে সম্ভাব্য শেষ ভোটটি গণনা না করা পর্যন্ত ফল নির্ধারণ করা যাচ্ছে না। প্রতিনিধি পরিষদের যে আসনগুলোর ভোট গণনা এখনও চলছে তার অধিকাংশেই দেশটির পশ্চিমাঞ্চলের।

প্রতিনিধি পরিষদে রিপাবলিকানরা অল্প ব্যবধানে সংখ্যাগরিষ্ঠতা পেলেও হাউজে তাদের প্রাধান্য প্রতিষ্ঠিত হবে আর হাউজ রিপাবলিকানদের হাতেই যাচ্ছে বলে এই মুহূর্তে মনে করা হচ্ছে।

নতুন কংগ্রেসের শুরুতেই সংখ্যাগরিষ্ঠ দলের সদস্যদের ভোটে হাউজের স্পিকার নির্বাচন করতে হবে।

ডনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকাকালে ক্যালিফোর্নিয়ার রিপাবলিকান প্রতিনিধি কেভিন ম্যাকার্থি হাউজে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান দলীয় নেতা ছিলেন, তিনি এবার স্পিকার পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে ইতোমধ্যেই ইঙ্গিত দিয়েছেন।

আর যদি প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ ডেমোক্র্যাটদের হাতেই থেকে যায় তবে ন্যান্সি পেলোসিই স্পিকার হিসেবে রয়ে যেতে পারেন, যদি তিনি নেতৃত্ব থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত না নেন।

আরও পড়ুন:

Also Read: মার্কিন সেনেটের ভাগ্য নির্ধারণ জর্জিয়ার রানঅফ ভোটে?

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক