মার্কিন সেনেটের ভাগ্য নির্ধারণ জর্জিয়ার রানঅফ ভোটে?

জর্জিয়ার সেনেট আসনের নির্বাচন রানঅফের দিকে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে, সেক্ষেত্রে এখানেই নির্ধারিত হবে মার্কিন সেনেটের নিয়ন্ত্রণে কারা থাকছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2022, 04:56 AM
Updated : 10 Nov 2022, 04:56 AM

যুক্তরাষ্ট্রের সেনেটের নিয়ন্ত্রণ কাদের হাতে যাচ্ছে তা জানা যাবে জর্জিয়া, নেভাডা ও অ্যারিজোনা অঙ্গরাজ্যের ভোটের ফলাফলে। এই তিন রাজ্যের ফল জানা এখনো বাকি।

শেষ খবর পর্যন্ত ডেমোক্র্যাটদের ৪৮ আসনের বিপরীতে রিপাবলিকানরা একটি আসনে এগিয়ে আছে, তাদের মোট আসন এখন ৪৯টি বলে নিশ্চিত করেছে সিএনএন।

সিএনএন আরও জানিয়েছে, অ্যারিজোনার বর্তমান সেনেটর ডেমোক্র্যাট মার্ক কেলি ৫১ দশমিক ৪ শতাংশ ভোট নিয়ে ৪৬ দশমিক ৪ শতাংশ ভোট পাওয়া তার রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ব্লেইক মাস্টার্স থেকে অনেকটা এগিয়ে আছেন।

আর বিবিসি জানিয়েছে, মঙ্গলবারের ভোট শেষ হওয়ার পর ২৪ ঘণ্টা পেরিয়ে গেলেও এখানে আরও কয়েক লাখ ভোট গণনা বাকি রয়ে গেছে।

নেভাদায় রিপাবলিকান সেনেট প্রার্থী অ্যাডাম পল ল্যাকসল্ট ৪৯ দশমিক ৬ শতাংশ ভোট নিয়ে ৪৭ দশমিক ৫ শতাংশ ভোট পাওয়া ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী ক্যাথরিন ম্যারি কোর্টেজ মাস্তো থেকে কিছুটা এগিয়ে রয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, জর্জিয়ায় ৯৯ শতাংশেরও বেশি ভোট গণনার পর বর্তমান ডেমোক্র্যাট সেনেটর রাফায়েল ওয়ার্নক তার রিপাবলিকান চ্যালেঞ্জার হার্শেল ওয়াকারের চেয়ে অল্প ব্যবধানে এগিয়ে আছেন।

এখানে দুজনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে, কিন্তু এগিয়ে থাকা ওয়ার্নক ভোট গণনার শেষ পর্যায়েও সরাসরি জয়ের জন্য প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট পাননি। তাই ধারণা করা হচ্ছে, জর্জিয়ার সেনেট আসনের নির্বাচন রানঅফ ভোটের দিকে যাচ্ছে।

সেক্ষেত্রে ৬ ডিসেম্বর রানঅফ ভোট অনুষ্ঠিত হবে এবং তাতে এগিয়ে থাকা প্রার্থীই সেনেটর নির্বাচিত হবেন। যদি অ্যারিজোনায় ডেমোক্র্যাট প্রার্থী ও নেভাদায় রিপাবলিকান প্রার্থী জয় পান তাহলে মার্কিন সেনেটে রিপাবলিকানদের আসন হবে ৫০ আর ডেমোক্র্যাটদের ৪৯।

শুধু জর্জিয়ায় ফলাফল বাকি থাকবে আর সেক্ষেত্রে এই আসনের ওপর ঝুলে থাকবে মার্কিন সেনেটে কাদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হচ্ছে সেই প্রশ্নটির উত্তর।

অ্যাবিনিজার ব্যাপিস্ট চার্চের যাজক ওয়ার্নক ২০২০ সালেও রানঅফ ভোটে জিতে সেনেটর নির্বাচিত হয়েছিলেন। ওই সময়ও এই আসনের ফলাফলেই মার্কিন সেনেটের ভাগ্য নির্ধারিত হয়েছিল।

তাই মধ্যবর্তী নির্বাচনে সেনেটের নিয়ন্ত্রণ কার হাতে যাচ্ছে ফের তা জর্জিয়া থেকেই নির্ধারিত হতে পারে।    

জর্জিয়ায় ডেমোক্র্যাট প্রার্থী ওয়ার্নক জয় পেলে উভয় দলের সেনেট আসন ৫০-৫০ হবে, কিন্তু যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের টাই-ব্রেকিং ভোটের কারণে মার্কিন কংগ্রেসের উচ্চ এ কক্ষটির নিয়ন্ত্রণ ডেমোক্র্যাটদের হাতেই থাকবে।

আরও পড়ুন:

Also Read: উইসকনসিনে জিতে সেনেটে এগিয়ে রিপাবলিকানরা, হাউজেও জয়ের পথে