কোভিড: চীনে ফের দৈনিক শনাক্তের রেকর্ড

চীনে ২৫ নভেম্বর (শুক্রবার) ৩৫ হাজার ১৮৩ জনের দেহে করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2022, 07:06 AM
Updated : 26 Nov 2022, 07:06 AM

চীনে টানা তৃতীয় দিনের মতো দৈনিক কোভিড-১৯ রোগী শনাক্তের নতুন রেকর্ড হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

শনিবার দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন জানায়, ২৫ নভেম্বর (শুক্রবার) চীনে ৩৫ হাজার ১৮৩ জনের দেহে করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয়েছে।

আগের দিন বৃহস্পতিবার ৩২ হাজার ৬৯৫ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়। তার আগের দিন বুধবার ৩১ হাজার ৪৪৪ জনের দেহে অত্যন্ত সংক্রামক এ ভাইরাসটি শনাক্ত হয়েছিল।

শুক্রবার যাদের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে তাদের ৩৪৭৪ জনের মধ্যে রোগের উপসর্গ আছে, কিন্তু বাকি ৩১৭০৯ জন উপসর্গহীন। চীনে করোনাভাইরাস সংক্রমিতদের এই দুই ক্যাটাগরিতে হিসাব করা হয়।

শুক্রবার বিদেশ থেকে আগত সংক্রমিতদের বাদ দিয়ে স্থানীয়ভাবে নতুন আক্রান্তের সংখ্যা ছিল ৩৪৯০৯ জন। এদের মধ্যে ৩৪০৫ জনের রোগ লক্ষণ আছে আর বাকিরা উপসর্গহীন।

কোভিড-১৯ প্রথমে প্রাদুর্ভাব হিসেবে শুরু হলেও পরে মহামারী হয়ে ওঠা রোগটিতে শুক্রবার পর্যন্ত চীনে মৃতের সংখ্যা ৫২৩২ জন ছিল।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, দেশটির মহানগরীগুলো সংক্রমণ নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে। দক্ষিণাঞ্চলীয় শহর গুয়াংজু এবং দক্ষিণপশ্চিমের চংশিংয়ে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হচ্ছে।

তিন কোটি ২০ লাখ বাসিন্দার শহর চংশিংয়ে শুক্রবার স্থানীয়ভাবে সংক্রমিত ৭৭২১ জন শনাক্ত হয়; এ সংখ্যা পূর্ববর্তী দিনের চেয়ে ২০ শতাংশ বেশি।

প্রায় এক কোটি ৯০ লাখ বাসিন্দার শহর গুয়াংজুতে এ দিন স্থানীয়ভাবে ৭৪১৯ জন শনাক্ত হয়। পূর্ববর্তী দিনের চেয়ে এ সংখ্যা কিছুটা কম।

রাজধানী বেইজিংয়ে স্থানীয়ভাবে সংক্রমিতের সংখ্যা শুক্রবার ৫৮ শতাংশ বেড়ে ২৫৯৫ জন হয়েছে. শনিবার স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের প্রকাশ করা পরিসংখ্যানে এমনটি দেখা গেছে।

চীনের প্রায় সবগুলো প্রদেশে কোভিড সংক্রমণ শনাক্ত হচ্ছে। শুক্রবার হেবেই, সিচুয়ান, শানশি ও কিংহাই প্রদেশের প্রত্যেকটিতে এক হাজারেরও বেশি নতুন সংক্রমণ নথিবদ্ধ করা হয়েছে।

আগের খবর:

Also Read: কোভিড: চীনে একদিনে ৩২ হাজারেরও বেশি রোগী শনাক্ত