রাশিয়ার দাগেস্তান বিমানবন্দরে ইসরায়েলবিরোধী জনতার হামলা

এ ঘটনা ঘটার পর রাশিয়ার পুলিশ বিমানবন্দরটির নিয়ন্ত্রণ গ্রহণ করে সেখান থেকে ৬০ জনকে গ্রেপ্তার করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Oct 2023, 08:26 AM
Updated : 30 Oct 2023, 08:26 AM

রাশিয়ার মুসলিম প্রধান দাগেস্তান অঞ্চলের রাজধানী মাখাচকালার বিমানবন্দরে ইসরায়েল থেকে আসা একটি উড়োজাহাজ নামার পর কয়েকশ উত্তেজিত জনতা সেখানে হামলা চালিয়েছে।

রোববার স্থানীয় সময় সন্ধ্যায় এ ঘটনা ঘটার পর রাশিয়ার পুলিশ বিমানবন্দরটির নিয়ন্ত্রণ গ্রহণ করে সেখান থেকে ৬০ জনকে গ্রেপ্তার করেছে, সোমবার জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

রয়টার্স জানিয়েছে, তাদের হাতে আসা ভিডিওতে ফিলিস্তিনি পতাকা দুলিয়ে আসা কয়েকশ তরুণকে বিমানবন্দরটিতে হামলা চালাতে দেখা গেছে, তারা কাচের দরজাগুলো ভেঙে ভেতরের দিকে দৌঁড়ে যায় আর ‘আল্লাহু আকবর’ বলে আওয়াজ তোলে।

আরেকদল তরুণকে একটি ট্রাক উল্টে ফেলার চেষ্টা করতে দেখা যায়।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, নিরাপত্তা বাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণ আনার আগে হাঙ্গামায় ২০ জন আহত হন। তবে ইসরায়েল থেকে আসা উড়োজাহাজের যাত্রীরা সুরক্ষিত ছিলেন বলে নিরাপত্তা বাহিনী রয়টার্সকে জানিয়েছে।

গাজায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধের প্রতিক্রিয়ায় সম্প্রতি রাশিয়ার উত্তর ককেশাস অঞ্চলে আরও বেশ কিছু ইসরায়েলবিরোধী ঘটনা ঘটেছে।

দাগেস্তানের আঞ্চলিক সরকার এর আগে জানিয়েছিল, তারা প্রজাতন্ত্রজুড়ে নিরাপত্তা জোরদার করছে।

রাশিয়ার বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ পুরো বিমানবন্দরের নিরাপত্তা তল্লাশি সম্পন্ন না হওয়া পর্যন্ত সেখানে ফ্লাইট ওঠানামা বন্ধ রেখেছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, “বিমানবন্দরটি এখন পুরোপুরি আইনপ্রয়োগকারী সংস্থাগুলোর নিয়ন্ত্রণে আছে।”

দাগেস্তান প্রশাসনের প্রধান সের্গেই মেলিকোভ বলেছেন, দাগেস্তানিরা ফিলিস্তিনিদের দুর্ভোগের প্রতি সহানুভূতিশীল থাকলেও যা ঘটেছে তা আইনের চরম লঙ্ঘন। 

উত্তর ককেশাসের অন্য দুই অঞ্চলের নেতারাও সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। দাগেস্তানের প্রধান ইমামও একই আহ্বান জানিয়েছেন।

ইসরায়েল রাশিয়ার থাকা তাদের নাগরিক ও ইহুদিদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য দেশটির কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে।

আরও পড়ুন:

Also Read: উত্তর গাজায় ইসরায়েলের তীব্র গোলা ও বিমান হামলা