চীন-রাশিয়া সম্পর্ক নতুন দিগন্তে: পুতিন

শিগগিরই দুই দেশের মধ্যে বাণিজ্য ২০ হাজার কোটি মার্কিন ডলারে পৌঁছাবে বলে আশা পুতিনের।

রয়টার্স
Published : 22 Feb 2023, 06:06 PM
Updated : 22 Feb 2023, 06:06 PM

যু্ক্তরাষ্ট্রের উদ্বেগের মধ্যেই চীনের প্রেসিডন্ট শি জিন পিংয়ের রাশিয়া সফরে যাওয়ার কথা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বলেছেন, চীন ও রাশিয়ার মধ্যে সম্পর্ক নতুন দিগন্তে পৌঁছেছে।

দুই দেশের মধ্যে বাণিজ্যও দ্রুত নতুন উচ্চতায় পৌঁছাবে বলে আশা প্রকাশ করেছেন পুতিন। বলেন, শিগগিরই দুই দেশের মধ্যে বাণিজ্য ২০ হাজার কোটি মার্কিন ডলারে পৌঁছাবে। গত বছর দুই দেশের মধ্যে ১৮৫ বিলিয়ন ডলারের বাণিজ্য হয়েছে।

বর্তমানে রাশিয়া সফরে রয়েছেন চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই। ক্রেমলিনে বুধবার পুতিন তাকে স্বাগত জানান বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।

ওয়াংকে পুতিন বলেন, ‘‘আমরা চীনের প্রেসিডেন্টের রাশিয়া সফরের অপেক্ষায় আছি। আমরা এ বিষয়ে একমত হয়েছি। সব কিছুর অগ্রগতি হচ্ছে, উন্নতি হচ্ছে। আমরা সম্পর্কের নতুন দিগন্তে পৌঁছাচ্ছি।”

ওয়াং পুতিনকে বলেন, দুই দেশের মধ্যে সম্পর্ককে একটি অস্থির আন্তর্জাতিক পরিস্থিতির চাপ সহ্য করতে হয়েছে এবং ওই সংকটগুলি দুই দেশকে নির্দিষ্ট কিছু সুযোগ দিয়েছে।

‘‘একসঙ্গে আমরা আন্তর্জাতিক সম্পর্কের বহু-মেরুত্ব এবং গণতন্ত্রীকরণকে সমর্থন করি। এটি সম্পূর্ণরূপে সময় এবং ইতিহাসের সাথে মিলিত হয়; এটি সংখ্যাগরিষ্ঠ দেশের স্বার্থও পূরণ করে।”

রাশিয়া ইউক্রেইনে আগ্রাসন শুরুর ঠিক আগে দিয়ে পুতিন-শি মুখোমুখি সাক্ষাৎ হয়েছিল। ওই সময় ‍দুই নেতা দুই দেশের মধ্যে ‘সীমাহীন সম্পর্কের’ কথা বলেছিলেন। যা পশ্চিমাদের কপালে ভাঁজ ফেলেছিল।

যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের আশঙ্কা, ইউক্রেইন যুদ্ধে রাশিয়াকে সামরিক সহায়তা করতে পারে চীন।

যদি চীন রাশিয়াকে অস্ত্র সরবরাহ করে তবে ইউক্রেইন যুদ্ধ নিয়ে আন্তর্জাতিক মহলে বিরোধ আরো বাড়বে। কারণ, তখন একদিকে রাশিয়া ও চীনের একজোট হওয়া এবং অন্যপক্ষে ইউক্রেইন ও যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন নেটো জোটকে দেখা যেতে পারে।

বেইজিং অবশ্য বরাবরই রাশিয়াকে সামরিক সহায়তা দেওয়ার কথা অস্বীকার করেছে।

রাশিয়ার তেলের সবচেয়ে বড় ক্রেতা চীন। মস্কোর বৈদেশিক আয়ের অন্যতম প্রধান উৎস এই তেল।