তুরস্কে ভূমিকম্পে ভেঙে পড়া ভবন নিয়ে তদন্ত, ১১৩ গ্রেপ্তারি পরোয়ানা

ভবনগুলোর নির্মাণকাজে জড়িত ঠিকাদারদেরসহ অন্তত ১২ জনকে কাস্টডিতে নিয়েছে তুরস্কের পুলিশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2023, 01:27 PM
Updated : 12 Feb 2023, 01:27 PM

তুরস্কে গত সোমবারের ভূমিকম্পে ধসে পড়া ভবনগুলোর নির্মাণকাজ নিয়ে ওঠা প্রশ্নের মুখে পুঙ্খানুপুঙ্খ তদন্ত চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছে কর্তৃপক্ষ। একইসঙ্গে ভবনগুলো ভেঙে পড়ার জন্য দায়ী সন্দেহে ১১৩ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে।

বিবিসি জানায়, ভবনগুলোর ঠিকাদারদেরসহ অন্তত ১২ জনকে এরই মধ্যে কাস্টডিতে নিয়েছে তুরস্কের পুলিশ। আরও অনেককেই গ্রেপ্তার করা হতে পারে বলে মনে করা হচ্ছে।

আঙ্কারায় তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতে সাংবাদিকদের বলেছেন, ভূমিকম্পে তুরস্কের ১০ টি প্রদেশে হাজার হাজার ভবন ভেঙে পড়ার জন্য দায়ী সন্দেহে এখন পর্যন্ত ১৩১ জনকে চিহ্নিত করা হয়েছে। এদের মধ্যেই ১১৩ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে।”

“আমরা প্রয়োজনীয় বিচার প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত এ পদক্ষেপ জারি রাখব। বিশেষ করে যে ভবনগুলো প্রচুর ক্ষতির শিকার হয়েছে এবং যেগুলো ভেঙে পড়ে মানুষ হতাহত হয়েছে সেগুলো নিয়ে,” বলেন তিনি।

আইন মন্ত্রণালয় ভূমিকম্প-বিধ্বস্ত এলাকায় ভূমিকম্প অপরাধ তদন্ত ব্যুরো গঠন করেছে। ভবন ধসে পড়ে মানুষ হতাহতের ঘটনা তদন্ত করে দেখবে এই ব্যুরো।

বছরের পর বছর ধরে বিশেষজ্ঞরা সতর্ক করে আসছিলেন যে, সরকারি নীতি এবং দুর্নীতির কারণে তুরস্কে বানানো নতুন ভবনগুলো নিরাপদ নয়।

ভূমিকম্পে হাজার হাজার ঘরবাড়ি ভেঙে পড়েছে। এতে প্রশ্ন দেখা দিয়েছে যে, মানুষের ভবন বানানোর ত্রুটি প্রাকৃতিক দুর্যোগে ক্ষয়ক্ষতির মাত্রা বাড়ি দিয়েছে কিনা।

সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে দুই দেশ মিলে ২৮ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে।

এখনো বহু মানুষ ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে। এইভূমিকম্প তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ানের ভবিষ্যতের জন্য বিপদ হয়ে এসেছে।

নির্বাচন আছে সামনে মে মাসেই। টানা ২০ বছর ক্ষমতায় থাকার পর আসন্ন এই নির্বাচনে এরদোয়ানের পুনরায় ক্ষমতায় আসীন হওয়া ঝুঁকিতে পড়েছে।

এরদোয়ান ভূমিকম্প পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় ধীরগতি নিয়ে ক্ষোভ সৃষ্টি হয়েছে। এরদোয়ান নিজেও কিছু ভুল হওয়া এবং সরকারি পদক্ষেপে ঘাটতির কথা স্বীকার করেছেন।

তবে তিনি একটি দুর্গত এলাকা পরিদর্শনের সময় এ দুর্যোগের জন্য ভাগ্যকে দোষারোপ করে বলেছেন, "এ ধরনের ঘটনা সবসময় ঘটেছে। এটি নিয়তির অংশ।"