যুক্তরাষ্ট্রে ওষুধের দোকানে বিক্রি হবে গর্ভপাতের বড়ি

বাইডেন প্রশাসনের নতুন একটি আইনের আওতায় যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো এ অনুমতি দিয়েছে দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2023, 06:03 PM
Updated : 4 Jan 2023, 06:03 PM

যুক্তরাষ্ট্রে এখন থেকে যে কেউ খুচরা ওষুধ বিক্রির দোকান থেকে গর্ভপাতের বড়ি কিনতে পারবেন।

বিবিসি জানায়, বাইডেন প্রশাসনের নতুন একটি আইনের আওতায় যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো ওষুধের দোকান থেকে গর্ভপাতের বড়ি মিফেপ্রিস্টোন কেনার অনুমতি দিয়েছে দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)।

তবে গর্ভপাতের এই বড়ি কিনতে হলে এখনও চিকিৎসকের ব্যবস্থাপত্র দেখাতে হবে। ব্যবস্থাপত্র দেখিয়ে খুচরা ওষুধ বিক্রির দোকান থেকে বা ডাকযোগে গর্ভপাতের ওষুধ কেনা যাবে।

বর্তমানে ভুক্তভোগীরা মিফেপ্রিস্টোন জোগাড় করে স্বাস্থ্য পরিষেবা থেকে। নতুন নিয়মে দোকান থেকে তারা এই ওষুধ পাবে। এতে দেশটিতে ওষুধের মাধ্যমে গর্ভপাতের সংখ্যা যে বাড়বে সে বিষয়ে কোনো সন্দেহ নেই।

এফডিএ তাদের ওয়েবসাইটে গত মঙ্গলবার জানিয়েছে, ওষুধ নিরাপত্তা সংক্রান্ত আরইএমএস প্রোগ্রামের অধীনে মিফেপ্রিস্টোনের নতুন সংস্করণ মিফেপ্রেক্স এবং এর অনুমোদিত জেনেরিক নির্দিষ্ট ফার্মেসি বা চিকিৎসকের তত্ত্বাবধানে বিতরণ করা যেতে পারে।

গতবছর জুনে যুক্তরাষ্ট্রে গর্ভপাত অধিকার আইন বাতিল করে দেশটির সুপ্রিম কোর্ট। এতে গর্ভপাতকে বৈধতা দেওয়া ১৯৭৩ সালের আইনি সিদ্ধান্ত ‘রো বনাম ওয়েড’ অকার্যকর হয়ে পড়ে।

আদালতের এ সিদ্ধান্তের কয়েক ঘণ্টা পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন নারীদের কাছে গর্ভপাতের ওষুধ সহজলভ্য রাখার বিষয়টি নিশ্চিত করতে স্বাস্থ্য কর্মকর্তাদের আদেশ দিয়েছিলেন।

গর্ভপাত অধিকার আইন বাতিল হওয়ার কারণে যুক্তরাষ্ট্রে গর্ভপাতের বড়ির চাহিদা বেড়েছে।