‘অ্যালগরিদমের মার্কেটপ্লেস’ বানাচ্ছে জ্যাক ডরসি’র ব্লুস্কাই

“এই ব্যবস্থা ডেভেলপারদের বিভিন্ন এমন অ্যালগরিদম নিয়ে পরীক্ষা চালানোর ও সেগুলো প্রকাশের স্বাধীনতা দেবে, যা যে কেউই ব্যবহার করতে পারেন।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2023, 09:40 AM
Updated : 2 April 2023, 09:40 AM

টুইটারের সাবেক প্রধান নির্বাহী জ্যাক ডরসি’র নিজস্ব সামাজিক সাইট ‘ব্লুস্কাই’ এখনও কেবল আমন্ত্রণের ভিত্তিতে চালু হলেও এই ওপেন-সোর্স প্ল্যাটফর্মে নিজেদের লক্ষ্যমাত্রা সম্পর্কে আরও তথ্য দিয়েছেন কোম্পানির শীর্ষ কর্মকর্তারা।

নতুন এক ব্লগ পোস্টে কোম্পানির সিইও জে গ্র্যাবার বলেন, ব্লুস্কাই এমন এক ‘অ্যালগরিদমের মার্কেটপ্লেস’ তৈরির লক্ষ্যস্থির করেছে, যা ব্যবহারকারীদের কনটেন্ট ফিল্টার ও সাজানোর উপায় নিয়ন্ত্রণের সুযোগ দেবে।

“এই ব্যবস্থা ডেভেলপারদের বিভিন্ন এমন অ্যালগরিদম নিয়ে পরীক্ষা চালানোর ও সেগুলো প্রকাশের স্বাধীনতা দেবে, যা যে কেউই ব্যবহার করতে পারেন।” --লিখেন গ্র্যাবার।

“ব্যবহারকারীর নিজস্ব ফিড কাস্টমাইজ করার সক্ষমতা, তাদের সবচেয়ে মূল্যবান সম্পদ অর্থাৎ মনযোগ নিয়ন্ত্রণের সুবিধা তাদের ফিরিয়ে দেবে।”

ব্লুস্কাই মূলত সামাজিক প্ল্যাটফর্মগুলোর জন্য নতুন, বিকেন্দ্রীভূত মানদণ্ড তৈরির টুইটার-সমর্থিত একটি পার্শ্ব প্রকল্প হিসাবে পরিকল্পিত হয়েছিল। তবে, ২০২১ সালে টুইটার থেকে আনুষ্ঠানিকভাবে আলাদা হয়ে যায় এটি।

মাস্কের টুইটার অধিগ্রহণের পর থেকে একে সামাজিক প্ল্যাটফর্মটির বিকল্প উদীয়মান প্ল্যাটফর্মগুলোর একটি হিসেবে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

ব্লুস্কাই’র মতো অ্যালগরিদম ভিত্তিক মার্কেটপ্লেস বানানোর ধারণাও এখনও প্রাথমিক পর্যায়ে আছে। গ্রাবার বলেন, ব্লুস্কাই এখন নির্মাতাদের এপিআই ফিড নিয়ে কাজ করছে। আর এতে একটি ‘ফিড সিলেকশন সিস্টেম’ থাকবে, যা ধীরে ধীরে ব্যবহারকারীদের বিভিন্ন এমন থার্ড পার্টি ফিড ব্রাউজ করার সুযোগ দেবে, যেগুলো তারা চাইলে নিজেদের প্ল্যাটফর্মে সমন্বিত করতে পারবেন।

দীর্ঘদিন ধরেই ‘অ্যালগরিদম বাছাইয়ের’ পক্ষে কথা বলে আসছিলেন ডরসি। এমনকি টুইটার চালানোর সময়ও একটি অ্যালগরিদম ভিত্তিক মার্কেটপ্লেসের ধারণা উত্থাপন করেন তিনি।

গ্রাবার নিজের পোস্টে বলেন, ক্রমানুক্রমিক ফিড’সহ নিজস্ব অ্যালগরিদম বেছে নেওয়ার সুবিধা ব্যবহারকারীর টাইমলাইনে অনুভূত ‘অ্যালগরিদমিক ম্যানিপুলেশনের’ বিরুদ্ধে প্রতিক্রিয়া’ হিসেবে কাজ করতে পারে।