বাইডেনকে আক্রমণে এআই’র তৈরি বিজ্ঞাপন রিপাবলিকানদের

ভিডিও’তে দেখা যায়, বাইডেন আবার নির্বাচনে জয়লাভ করলে আরএনসি’র দৃষ্টিকোণ থেকে বিশ্ব দেখতে কেমন হতে পারে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2023, 11:36 AM
Updated : 26 April 2023, 11:36 AM

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পুনরায় নির্বাচনে দাঁড়ানোর ঘোষণা দেওয়া মাত্রই ‘রিপাবলিকান ন্যাশনাল কমিটি (আরএনসি)’ তাকে আক্রমণের জন্য বিজ্ঞাপন প্রস্তুত রাখবে- সেটি চমকপ্রদ বিষয় না হলেও এবারের চমক হলো ভিডিও’তে যেসব ছবি ব্যবহৃত হয়েছে সেগুলো পুরোপুরি এআই’র মাধ্যমে তৈরি।

ভিডিও’তে দেখানো হয়েছে, বাইডেন আবার নির্বাচনে জয়লাভ করলে আরএনসি’র দৃষ্টিকোণ থেকে বিশ্ব দেখতে কেমন হতে পারে।

এবারই প্রথম পুরোপুরি এআই ব্যবহার করে নিজেদের ভিডিও তৈরির কথা মার্কিন সংবাদ সাইট অ্যাক্সিওস’কে বলেছে আরএনসি। বিজ্ঞাপনটি শুরু হয় বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে নির্বাচনে জয়লাভ করার পার্টিতে চিত্রিত করে। 

অবশ্য স্ক্রিনের ওপরের বাম কোণায় থাকা এক অস্পষ্ট সতর্কবার্তায় উল্লেখ করা হয়, বিজ্ঞাপনটি ‘পুরোপুরি এআই’র তৈরি ছবির মাধ্যমে বানানো’। তবে এটি যে বাইডেন ও হ্যারিসের আসল ছবি নয়, সেটি উল্লেখ ছিল না এতে। ছবিতে তাদের দু’জনকেই হাসতে দেখা যায়। তবে, এআই’র তৈরি ছবিতে তুলনামূলক বেশি দাঁত দেখা যায়।

আরএনসি’র অনুমানের ভিত্তিতে বাইডেন ও হ্যারিস নির্বাচনে জয়লাভের পর বেশ কিছু অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ঘটনা চিত্রিত করে এই বিজ্ঞাপন।

“আজ সকালে, অতি উৎসাহী চীন তাইওয়ানে আক্রমণ চালিয়েছে।” --উদাহরণ হিসেবে, এক কাল্পনিক সংবাদ পাঠক বলছেন।

শতাধিক ব্যাংক বন্ধ হওয়ার পাশাপাশি সীমান্তবর্তী এজেন্টদের পদদলিত করে আশ্রয়প্রার্থীদের অনুপ্রবেশ ও ‘ক্রমবর্ধমান অপরাধ ও ফেন্টানাইল সঙ্কটের’ কারণে সামরিক বাহিনীর সান ফ্রানসিসকো দখল করে নেওয়া বিজ্ঞাপনটি আর্থিক সঙ্কটের শঙ্কা জাগিয়ে তোলে।

রিপাবলিকানরা আক্রমণের উদ্দেশ্যে বিজ্ঞাপনে ব্যবহার করতে পারে, এমন কথা বলার ধরনের চেয়ে এই বিশেষ বিজ্ঞাপন তেমন আলাদা নয়। তবে, আসন্ন মাস ও বছরগুলোয় বিভিন্ন রাজনৈতিক প্রচারণায় কী দেখা যেতে পারে, তার একটি ধারণা মেলে এর থেকে। আক্রমণমূলক বিজ্ঞাপনে এআই’র মাধ্যমে পুরোপুরি ভুলভাবে চিত্রিত করা ছবি তৈরিও জটিল কিছু নয় বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।