এআই’র ভুল জবাবের ধাক্কা গুগলের শেয়ারে?

‘বার্ড’ নামে পরিচিত এআই সিস্টেমটির দাবি, এক্সোপ্ল্যানেটের সর্বপ্রথম ছবি তুলেছে নাসার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। তবে, সেটি একেবারে ভুল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2023, 08:01 AM
Updated : 9 Feb 2023, 08:01 AM

গুগলের নতুন কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থার ওপর চালানো পরীক্ষায় এক প্রশ্নের জবাবে বেমাক্কা এক ভুলের পরপরই শেয়ার বাজারে কোম্পানির দাম কমে গেছে ১০ কোটি ডলার।

‘বার্ড’ নামে পরিচিত এআই সিস্টেমটি বলছে, এক্সোপ্ল্যানেটের সর্বপ্রথম ছবি তুলেছে নাসার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। তবে, সেটি একেবারে ভুল। এই ধরনের ছবি সর্বপ্রথম তোলা হয় ২০০৩ সালে, ‘ইউরোপিয়ান সাউদার্ন অবসারভেটরি’র ‘ভেরি লার্জ টেলিস্কোপের’ মাধ্যমে।

গুগল এক টুইটে ওই প্রশ্ন ও ভুল জবাব পোস্ট করে পরীক্ষা চালানোর চেষ্টা করেছে দেখতে যে, নতুন এই ব্যবস্থা ভবিষ্যতে কীভাবে ব্যবহৃত হতে পারে। এতে গুগল দেখিয়েছে, একজন ব্যক্তি টেলিস্কোপের নতুন উদ্ভাবন সম্পর্কে কীভাবে নিজের নয় বছর বয়সী শিশুকে বলতে পারেন।

এই সিস্টেম শিশুদের এমন এক উদ্ভাবন সম্পর্কে বলতে শুরু করেছে, যা আসলে কখনও ঘটেইনি। আর এটি গত বছর জেমস ওয়েবের প্রথম তোলা এক্সোপ্ল্যানেটের ছবির সঙ্গে জবাব মিলিয়ে ফেলেছে।

এ নিয়ে সমালোচনার জবাব হিসেবে গুগল ‘ট্রাস্টেড টেস্টার’ প্রকল্পের কথা বলেছে। কোম্পানিটি বলছে, তারা এই সিস্টেমের পরীক্ষার গুরুত্ব দেখিয়েছে এর বিশ্বাসযোগ্যতা ও নির্ভরযোগ্যতা নিশ্চিত করতে।

এই সিস্টেম আগেই চালু না করার কারণ হিসেবে আত্মবিশ্বাসের সঙ্গে এর ভুল তথ্য প্রদানের প্রবণতা নিয়ে শঙ্কার কথা বলছে গুগল’সহ বেশ কিছু কোম্পানি।

ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদন অনুযায়ী, গুগল ও এর এআই উদ্যোগের জন্য সর্বশেষ বাজে খবর এটি। দীর্ঘ সময় ধরে প্রযুক্তি বাজারের নেতৃস্থানীয় কোম্পানি হিসেবে বিবেচিত গুগল, এবারই প্রথম অন্যান্য প্রতিদ্বন্দ্বী কোম্পানির চেয়ে পিছিয়ে পড়ার শঙ্কায় পড়েছে। আর কোম্পানির এআই সার্চ ব্যবস্থা ও অন্যান্য টুল এখনও চালু হয়নি।

উদাহরণ হিসেবে, ওপেনএআই’র চ্যাটজিপিটি মূলধারার অনলাইনে পৌঁছেছে একটি উন্নত কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থা ব্যবহার ও যোগাযোগের প্রবেশযোগ্য উপায় হিসেবে।

আর মাইক্রোসফট এই প্রযুক্তিকে নিজেদের ‘বিং’ নামের সার্চ ইঞ্জিনে সম্পৃক্ত করার ঘোষণা দিয়েছে। বিশ্লেষদের অনুমান বলছে, এটি গুগলের নিজস্ব সার্চ ইঞ্জিনকেও ছাড়িয়ে যেতে পারে।

গুগলের ‘বার্ড’ উন্মোচনের ঘোষণাটি সম্ভবত এসেছে, কোম্পানিটি নিজস্ব সার্চ ইঞ্জিনে কেন এখনও কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবস্থা চালু করতে পারেনি, ওই প্রশ্নের জবাব হিসেবে।

ওই ঘোষণা ও ভুল টুইটটি পোস্ট করা হয়েছে মাইক্রোসফটের নিজস্ব আয়োজনের একদিন আগেই।

চ্যাটজিপিটি’র মতো, বার্ড জনসাধারণের ব্যবহারের জন্য উন্মুক্ত না করার পাশপাশি এর কার্যক্রমও পরীক্ষা করে দেখায়নি গুগল। আর এর বিজ্ঞাপন এমন কিছু সংখ্যক প্রযুক্তির উদাহরণ হিসেবে বিবেচিত হচ্ছে, যা বিশ্ব দেখে ফেলেছে।

মাইক্রোসফটের উত্থানের পরিপ্রেক্ষিতে এই সপ্তাহে নিজস্ব আয়োজন করেছে গুগলও। এতে দেখানো হয়, কীভাবে কোম্পানিটি নিজেদের অন্যান্য পণ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করতে পারে। তবে, এগুলো নতুন উন্মোচনের বদলে ভবিষ্যতের প্রতিশ্রুতি হিসেবেই বেশি বিবেচিত হচ্ছে। এই আয়োজন ও এর বিভিন্ন উন্মোচন নিয়েও তুলনামূলক কম আগ্রহ দেখা গেছে।

এই সমস্যাগুলোর সংমিশ্রণে গুগলের মালিক কোম্পানি অ্যালফাবেটের শেয়ারমূল্য কমেছে নয় শতাংশ। এর বিপরীতে, বেশ কিছু সংখ্যক নতুন ঘোষণার বরাতে শেয়ারমূল্য বাড়ছে মাইক্রোসফটের।

সাম্প্রতিক মাসগুলোয় বেশ কিছু সমস্যার মুখে পড়েছে অ্যালফাবেট। এর ফলে, বিজ্ঞাপনী আয় কমে যাওয়ার পাশাপাশি নিজেদের ১২ হাজার কর্মী ছাঁটাই করতেও বাধ্য হয়েছে কোম্পানিটি।