ওয়াইফাইয়ের সাহায্যে ‘দেয়ালভেদী দৃষ্টি’ পাচ্ছে এআই

পরীক্ষাটি চালাতে মেটার সামাজিক মাধ্যম ফেইসবুকের এআই গবেষকদের তৈরি ‘ডেনসপোজ’ নামে পরিচিত এক ব্যবস্থার সহায়তা নিয়েছেন এই প্রকল্পের গবেষকরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2023, 11:37 AM
Updated : 26 Jan 2023, 11:37 AM

ওয়াইফাই সিগনাল বিশ্লেষণ করে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে কোনো ভবনে থাকা মানুষ শনাক্ত করার উপায় খুঁজে বের করেছেন বিজ্ঞানীরা।

ওয়াইফাই সিগন্যালের উপস্থিতিতে মানবদেহ ডিজিটাল উপায়ে ‘ম্যাপ করে’, এমন এক গভীর ‘নিউরাল নেটওয়ার্ক’ বানিয়েছেন যুক্তরাষ্ট্রের ‘কার্নেগি মেলন ইউনিভার্সিটির’ একদল গবেষক।

গবেষকরা বলছেন, ক্যামেরা, লাইডার বা রেডারের মতো বিদ্যমান বিভিন্ন ‘২ডি’ ও ‘৩ডি’ কম্পিউটার ভিশন টুলের সীমাবদ্ধতা পেরোতে তারা এই প্রযুক্তি তৈরি করেছেন।

গবেষণার ‘প্রি-প্রিন্ট’ বর্ণনায় উঠে এসেছে, এই ব্যবস্থা কীভাবে অন্যান্য পদ্ধতির ‘সর্বজনীন বিকল্প’ হিসেবে কাজ করতে পারে।

“গবেষণার ফলাফলে দেখা যাচ্ছে, ওয়াইফাই সিগনালকে একমাত্র ইনপুট হিসেবে ব্যবহার করে বিভিন্ন ছবি-ভিত্তিক পদ্ধতির কর্মক্ষমতা’সহ একাধিক বিষয় অনুমান করতে পারে আমাদের মডেল।” --গবেষণাপত্রে লেখেন গবেষকরা।

“এটি মানব সংবেদন ব্যবস্থায় কম খরচে, ব্যপকভাবে এক্সেসযোগ্য ও প্রাইভেসি সমর্থক বিভিন্ন অ্যালগরিদমের পথ খুলে দেবে।”

এই পরীক্ষা চালাতে মেটার সামাজিক মাধ্যম ফেইসবুকের এআই গবেষকদের তৈরি ‘ডেনসপোজ’ নামে পরিচিত এক ব্যবস্থার সহায়তা নিয়েছেন এই প্রকল্পের গবেষকরা। ডেনসপোজ তৈরি হয়েছিল ওয়াইফাই রাউটার থেকে আসা সংকেতের পর্যায় ও প্রশস্ততা পরিমাপের উদ্দেশ্যে।

এই ওয়াইফাই-ভিত্তিক মডেল এখন মানুষের ২ডি মডেল বের করতে পারলেও গবেষকদের প্রত্যাশা, এটি নিয়ে কাজ করলে এর মাধ্যমে ৩ডি মানবাকৃতিও শনাক্ত করা যাবে।

গবেষণা দলের দাবি, ডিভাইসটি বিভিন্ন ক্যামেরা ও লাইডারের সাশ্রয়ী এবং প্রাইভেসিবান্ধব বিকল্প হিসেবে কাজ করবে কারণ এটি লক্ষ্যবস্তুর সুস্পষ্ট ছবি দেখায় না।

এর সম্ভাব্য প্রয়োগের একটি হলো বিভিন্ন বয়স্ক ব্যক্তির সহায়ক হিসেবে কাজ করা। বিজ্ঞানিরা বলছেন, এটি তাদের স্বাধীনভাবে বেচে থাকার সুবিধা দেবে।

“আমাদের বিশ্বাস, বিশেষ কিছু সংখ্যক মানব সংবেদন ব্যবস্থায় ওয়াইফাই সিগনাল ‘আরজিবি (ক্যামেরা)’র সর্বজনীন বিকল্প হিসেবে কাজ করতে পারে।” --লিখেছেন গবেষকরা।

“উন্নত দেশগুলোর বেশিরভাগ পরিবারের বাড়িতে এরইমধ্যে ওয়াইফাই সুবিধা আছে। এই প্রযুক্তি বয়স্ক ব্যক্তিদের সুস্থতা পর্যবেক্ষণে বা বাড়িতে সন্দেহজনক কোনো আচরণ শনাক্তে ব্যবহৃত হতে পারে।”