জেন্ডার বৈষম্য: ৫ কোটি ডলার জরিমানা গুনছে অ্যাক্টিভিশন

চুক্তির অংশ হিসেবে, ন্যায্য বেতন দেওয়া ও পদোন্নতির রেওয়াজ পরিবর্তনের মতো বিষয় নিশ্চিত করতে কিছু বাড়তি পদক্ষেপ নেবে অ্যাক্টিভিশন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2023, 09:24 AM
Updated : 17 Dec 2023, 09:24 AM

কোম্পানির নারী কর্মীদের প্রতি বৈষম্যমূলক আচরণের মামলা নিষ্পত্তির জন্য পাঁচ কোটি ডলারের জরিমানা গুনতে হচ্ছে ভিডিও গেইম নির্মাতা কোম্পানি অ্যাক্টিভিশনকে।

২০২১ সালে মামলাটি দায়ের করেছিল ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের নাগরিক অবাধিকারবিষয়ক সংস্থা সিভিল রািইটস ডিপার্টমেন্ট (সিআরডি), যেখানে আক্টিভিশনের বিরুদ্ধে নারী কর্মীদের পদোন্নতি না দেওয়া ও পুরষদের তুলনায় কম বেতন দেওয়ার অভিযোগ তোলা হয়।

মামলা করার আগে কল অফ ডিউটি’র নির্মাতা কোম্পানিটির বিরুদ্ধে দুই বছর তদন্ত চালিয়েছে সংস্থাটি। এতে উঠে আসে, কোম্পানি নিয়মিতই নারী কর্মীদের কম বেতন দেওয়ার পাশাপাশি পদোন্নতিতেও কৃপণতা করে। এ ছাড়া, নারী কর্মীদের তোলা যৌন নিপীড়নের বিভিন্ন অভিযোগ নিষ্পত্তিতেও ব্যর্থ হয়েছে কোম্পানিটি।

রয়টার্সের দেখা সমঝোতা চুক্তি অনুসারে, এ মামলা থেকে যৌন নিপীড়নের অভিযোগ প্রত্যাহার করবে সিআরডি।

শুক্রবার এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, এ চুক্তির মাধ্যমে অ্যাক্টিভিশনের বিরুদ্ধে আনা বাকি অভিযোগগুলোও নিষ্পত্তি করা হবে, যার মধ্যে রয়েছে নারী কর্মীদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ, তাদের পদোন্নতির সুযোগ না দেওয়া, একই ধরনের কাজে পুরুষদের তুলনায় কম বেতন দেওয়ার মতো বিষয়।

চুক্তির অংশ হিসেবে, ন্যায্য বেতন দেওয়া ও পদোন্নতির রেওয়াজ পরিবর্তনের মতো বিষয় নিশ্চিত করতে কিছু বাড়তি পদক্ষেপ নেবে অ্যাক্টিভিশন, যার মধ্যে রয়েছে ২০১৫ সালের ১২ অক্টোবর থেকে ২০২০ সালের ৩১ ডিসেম্বরের মাঝামাঝি সময়ে কোম্পানিতে কাজ করা নারী কর্মীদের আর্থিক ক্ষতিপূরণের বিষয়টিও। তবে, এর জন্য আদালতের অনুমতি লাগবে বলে বিবৃতিতে উল্লেখ করেছে সিআরডি।

“এ সমঝোতা চুক্তিতে, সিআরডি স্পষ্টভাবে বলেছে যে, ‘কোনো আদালত বা স্বতন্ত্র তদন্তে অ্যাক্টিভিশন ব্লিজার্ডের বিরুদ্ধে প্রাতিষ্ঠানিক বা বিস্তৃত যৌন হয়রানির প্রমাণ মেলেনি’।” --শুক্রবার দেওয়া বিবৃতিতে বলেছে ভিডিও গেইম নির্মাতা কোম্পানিটি।

কোম্পানি আরও বলেছে, কোনো তদন্তেই এমন প্রমাণ খুঁজে পাওয়া যায়নি যে, কর্মক্ষেত্রে অসদাচরণের মতো ঘটনাগুলোতে অসৌজন্যমূলক আচরণ করেছে কোম্পানির নির্বাহী পর্ষদ।

অক্টোবরে প্রায় সাত হাজার কোটি ডলারে অ্যাক্টিভিশন কিনেছে মাইক্রোসফট। এমনকি ২০২১ সালে মার্কিন নিয়ন্ত্রক সংস্থা ‘ইকুয়াল এমপ্লয়েমেন্ট অপরচুনিটি কমিশন’-এর দাবি করা একই ধরনের অভিযোগ নিষ্পত্তিতে এক কোটি ৮০ লাখ ডলার পর্যন্ত জরিমানা দিতেও রাজি হয়েছে মার্কিন এই টেক জায়ান্ট।