ওপেনএআই সিইও’র ডাক পড়েছে মার্কিন সিনেটে

মার্কিন নাগরিকদের সুরক্ষার জন্য কী ধরনের আইন প্রয়োজন, সে সম্পর্কে সিনেটের প্রাইভেসি, প্রযুক্তি ও আইন সংশ্লিষ্ট উপকমিটির সামনে সাক্ষ্য দেবেন স্যাম অল্টম্যান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2023, 10:28 AM
Updated : 11 May 2023, 10:28 AM

প্রথমবারের মতো মার্কিন কংগ্রেসের এক সিনেট প্যানেলের মুখোমুখি হতে যাচ্ছেন চ্যাটজিপিটি’র নির্মাতা কোম্পানি ওপেনএআই’র প্রধান নির্বাহী স্যাম অল্টম্যান।

মার্কিন কংগ্রেসের কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থার বিকাশ ও এর বিস্তৃতি সর্বোত্তম উপায়ে নিয়ন্ত্রণের পথ খোঁজাকে আগামী সপ্তাহে ঘটতে যাওয়া শুনানির কারণ হিসেবে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

মার্কিন নাগরিকদের সুরক্ষার জন্য কী ধরনের আইন প্রয়োজন, সে সম্পর্কে আগামী মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রাইভেসি, প্রযুক্তি ও আইন সংশ্লিষ্ট সিনেটের বিচার বিভাগীয় উপকমিটির সামনে সাক্ষ্য দেবেন অল্টম্যান। কারণ, দেশটির সরকার ও বিভিন্ন কোম্পানি এরইমধ্যে স্বাস্থ্যসেবা, আর্থিক ও নজরদারি খাত থেকে শুরু করে সকল ক্ষেত্রেই এআই ব্যবহার করছে।

শুনানির ঘোষণা দেওয়ার সময় সিনেট প্যানেল বলেছে, মার্কিন কংগ্রেসের সামনে অল্টম্যানের প্রথম সাক্ষ্য হতে যাচ্ছে এটি।

‘হাউজ অফ রিপ্রেসেন্টেটিভস’-এর সদস্যদের সঙ্গে অল্টম্যান এক নৈশভোজেও যোগ দেবেন বলে জানিয়েছে আয়োজনটির সহ-আয়োজক ‘রিপ্রেসেন্টেটিভ’ টেড লিউ’র দপ্তর।

গত সপ্তাহে হোয়াইট হাউজের এআই সংশ্লিষ্ট বৈঠকে অংশ নেন অল্টম্যান, যেখানে কীভাবে এর নিয়ন্ত্রণ ও সুরক্ষা নিশ্চিত করা যায় তা নিয়ে আলোচনা হয়েছিল। ওই বৈঠক শেষে কোম্পানি এইসব নিয়ন্ত্রক ব্যবস্থায় রাজী কি না, ওই প্রশ্নের জবাবে অল্টম্যান প্রতিবেদকদের বলেন, এআই নিয়ন্ত্রণে করণীয় বিষয়ে ‘চমকপ্রদভাবেই একমত ছিলেন’ নির্বাহীরা।

এই শুনানির আরেক সাক্ষী মার্কিন প্রযুক্তি কোম্পানি ‘আইবিএম’-এর প্রাইভেসি প্রধান ক্রিস্টিনা মন্টগোমারি।

“কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থার বিশাল প্রতিশ্রুতি ও বিভিন্ন ত্রুটি সমাধানের লক্ষ্যে অবিলম্বেই এতে নীতিমালা ও সুরক্ষা ব্যবস্থা যোগ করা প্রয়োজন।” --বলেন সিনেট প্যানেল প্রধান রিচার্ড ব্লুমেন্থাল।

"এই শুনানি আমাদের উপকমিটির ওই কার্যক্রম শুরু করবে, যা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থার উন্নত অ্যালগরিদম ও ক্ষমতাবান প্রযুক্তি তত্ত্বাবধান ও আলোকিত করার দিকে মনযোগ দেবে।”