নতুন স্টার্টআপের বানানো রোবট কারখানায় বসাচ্ছে বিএমডাব্লিউ

ফিগারের তৈরি মানবাকৃতির রোবটগুলো সাউথ ক্যারোলাইনার শহর স্পার্টানবার্গে বিএমডব্লিউ’র উৎপাদন কারখানায় বসবে। মার্কিন যুক্তরাষ্ট্রে এটি সবচেয়ে বড় গাড়ির কারখানা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2024, 03:05 PM
Updated : 18 Jan 2024, 03:05 PM

বিশ্বের বিভিন্ন কোম্পানি তাদের উৎপাদন লাইনে রোবটের দিকে ঝুঁকছে। এরইমধ্যে, বিখ্যাত গাড়ি নির্মাতা কোম্পানি বিএমডাব্লিউ তাদের কারখানায় হিউম্যানয়েড রোবট বসানোর চুক্তি স্বাক্ষর করেছে রোবোটিক্স স্টার্টআপ কোম্পানি ফিগারের সঙ্গে।

২০২২ সালে প্রতিষ্ঠিত হওয়া ফিগার এই প্রথম কোনো বাণিজ্যিক চুক্তি স্বাক্ষর করল বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

তবে, বিএমডাব্লিউ ঠিক কতগুলো রোবট ব্যবহার করবে সেটি প্রকাশ করেনি কোম্পানিটি। ছোট আকারে শুরু হওয়া এ অংশীদারিত্ব, লক্ষ্য মাত্রা ও কাজের ফলাফলের ওপর ভিত্তি করে বাড়তে পারে, বলেছেন ফিগারের প্রধান নির্বাহী ব্রেট অ্যাডকক।

ফিগারের তৈরি মানবাকৃতির রোবটগুলো সাউথ ক্যারোলাইনার শহর স্পার্টানবার্গে বিএমডব্লিউ’র উৎপাদন কারখানায় বসবে। মার্কিন যুক্তরাষ্ট্রে এটি সবচেয়ে বড় গাড়ির কারখানা যেখানে ১১ হাজার কর্মী কাজ করছে।

এসব রোবট নির্দিষ্ট কাজের প্রশিক্ষণ শেষে পরবর্তী ১২ থেকে ২৪ মাসের মধ্যে বডি শপ, শিট মেটাল ও গুদামসহ উৎপাদনের নানা স্তরে কাজ করা শুরু করবে।

‘আমদের রোবট মানুষের পাশে নিরাপদ থাকার মতো করেই নকশা করা হয়েছে। , এ খাতে বিএমডাব্লিউর সঙ্গে একই কারখানায় কাজ করতে পারা আমাদের জন্য একটি বিশাল ব্যাপার।’ – বলেছেন অ্যাডকক৷

হন্ডা থেকে হুন্ডাইয়ের মতো বড় সব গাড়ি নির্মাতা অনেক বছর ধরেই সারিবদ্ধভাবে পুনরাবৃত্তিমূলক ও বিপজ্জনক কাজ করতে হিউম্যানয়েড রোবট নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছে।

সম্প্রতি টেসলা ‘অপটিমাস জেন ২’ নামে তাদের সর্বশেষ হিউম্যানয়েড রোবট দেখিয়েছে। কোম্পানির সিইও ইলন মাস্ক ২০৪০ সালের মধ্যে পৃথিবীতে একশ কোটি হিউম্যানয়েড রোবটের ভবিষ্যদ্বাণী করেছেন বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

কৃত্রিম বুদ্ধিমত্তা চালিত সফটওয়্যারসহ সাধারণ উদ্দেশ্য তৈরি হিউম্যানয়েড রোবট বিনিয়োগকারীদের নতুন করে আগ্রহী করে তুলছে, কারণ তাদের সম্ভাবনা রয়েছে বিভিন্ন গতিতে চলার ও মানুষের মতোই নতুন কাজ শেখার।

বর্তমানে ব্যবহৃত রোবটগুলো সাধারণত নির্দিষ্ট কাজের জন্য তৈরি করা হয়। তবে, বিভিন্ন কাজ করতে পারে, এবং এর থেকেও নমনীয় রোবট, বাস্তব জীবনের পরিবেশের সঙ্গে তাল মেলাতে পারবে কীনা সেটি স্পষ্ট নয়।

ক্যালিফোর্নিয়ার শহর সানিভেইলের কোম্পানি ফিগার গত বছরে প্রায় ৭ কোটি ডলার পেয়েছে বিনিয়োগকারীদের থেকে। বিনিয়োগ কোম্পানি পার্কওয়ে ভেঞ্চারের নেতৃত্বে চলা কোম্পানিটির মূল্য ৪০ কোটি ডলারের বেশি।