স্মার্টফোনে স্যাটেলাইট সংযোগ ‘সহজ করার’ পথ দেখাল এফসিসি

এফসিসির প্রস্তাবনা অনুসারে বিভিন্ন দূরবর্তী ও অব্যবহৃত জায়গায় ফোন ও স্যাটেলাইটের মধ্যে সংযোগ ঘটানো আগের চেয়ে সহজ হবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2023, 01:14 PM
Updated : 18 March 2023, 01:14 PM

‘স্যাটেলাইট-টু-ফোন’ সেবার খাত এখনও প্রাথমিক পর্যায়ে থাকলেও এতে ব্যাপক উন্নতি ঘটাতে চায় মার্কিন নিয়ন্ত্রক সংস্থা ‘ফেডারেল কমিউনিকেশন্স কমিশন (এফসিসি)’।

সেই লক্ষ্যে নতুন এক নীতিমালার প্রস্তাবনা দিয়েছে সংস্থাটি। এর মাধ্যমে বিভিন্ন দূরবর্তী ও অব্যবহৃত জায়গায় তুলনামূলক সহজ উপায়ে ফোন ও স্যাটেলাইটের মধ্যে সংযোগ ঘটানো যাবে।

এই পরিকল্পনার অধীনে বিভিন্ন স্যাটেলাইট কোম্পানি সেলুলার সরবরাহকদের সঙ্গে যৌথভাবে লাইসেন্স পেতে ও তুলনামূলক নমনীয় তারবিহীন উপায়ে কাজ করার উদ্দেশ্যে এফসিসি’র অনুমোদন পেতে পারে। সাধারণত এ সুবিধা বিভিন্ন স্থল-ভিত্তিক পরিষেবার জন্য সংরক্ষিত থাকে।

এই সুবিধা পেতে অপারেটরদের বিশেষ কিছু প্রয়োজনীয়তা পূরণ করতে হবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট। এর জন্য তাদের ‘নন-জিওস্টেশনারি অরবিট স্যাটেলাইট’ ব্যবহার করতে হবে। পাশাপাশি, তাদের ওই এলাকার কর্তৃপক্ষের কাছ থেকে সেবা পরিচালনার ইজারাও পেতে হবে। এর পর, তারা বিভিন্ন এমন এলাকাতেও সেবা পৌঁছে দিতে পারবে, যেখানে সেলফোন পুরোপুরি অকার্যকর।

এখন পর্যন্ত বেশ কিছু ডিভাইসে স্যাটেলাইট সংযোগের সুবিধা চালু হয়েছে। অ্যাপলের আইফোন ১৪’তে জরুরী বার্তা পাঠানোর উদ্দেশ্যে স্যাটেলাইট ব্যবহারের সুবিধা আছে।

এ ছাড়া, কোয়ালকমের স্ন্যাপড্রাগন স্যাটেলাইট গ্রিডের বাইরে থেকেও টেক্সট করার সুবিধা দিয়ে থাকে। তবে, এই সুবিধাগুলো কেবল স্ন্যাপড্রাগনের চিপ ও ‘এক্স৭০’ মডেম ব্যবহার করা অ্যান্ড্রয়েড ফোনগুলোর বেলায় প্রযোজ্য। তবে, ২০২৩ সালের দ্বিতীয় প্রান্তিকের আগ পর্যন্ত এই সুবিধা চালুর কোনো সম্ভাবনা নেই।

এর পাশাপাশি, ক্যারিয়ার ভিত্তিক অংশীদারিত্ব শুরুর জন্য অপেক্ষা করতে হবে ‘টি-মোবাইল’ ও ‘স্পেসএক্স’-এর স্টারলিংক-ভিত্তিক যৌথ কার্যক্রম পরিচালনার আগ পর্যন্ত। এর পরীক্ষা শুরু হতে পারে এই বছরের শেষ নাগাদ। আর এটি সাধারণ টেক্সটিংয়ের পাশাপাশি কয়েকটি মেসেজিং অ্যাপও সমর্থন করতে পারে বলে উল্লেখ করেছে এনগ্যাজেট।

এই প্রযুক্তি সাধারণত নির্ভর করে স্যাটেলাইটের দৃষ্টিসীমার ওপর। আর বিদ্যমান বিভিন্ন সমাধানের সীমিত ব্যান্ডউইথ ব্যবস্থা তাদের ডেটা স্থানান্তরের উপায়কে ‘অবাস্তব’ করে তোলে। 

যাই হোক, ব্যবহারকারীর ভ্রমণের সময় প্রাথমিক প্রতিক্রিয়াকারীদের কাছে পৌঁছাতে বা কোনো ক্যাম্প সাইটে তার আগমন নিশ্চিত করার বেলায় এটি সহায়তা দেবে। তবে এর চূড়ান্ত লক্ষ্যমাত্রা হলো, সাধারণ ডেটার উদ্দেশ্যে স্যাটেলাইট ব্যবহার করা।