‘আস্ক জিভস’ যা চেয়েছিল, সেটিই করে দেখাচ্ছে এআই চ্যাটবট

“অ্যামাজনের অ্যালেক্সার দিকে তাকান, তারা মূলত একই পদ্ধতি ব্যবহার করছে যা আমরা জিভসের জন্য নকশা করেছিলাম।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2023, 11:41 AM
Updated : 7 March 2023, 11:41 AM

সার্চ ইঞ্জিন ‘আস্ক জিভস’-এর সহ-প্রতিষ্ঠাতা গ্যারেট গ্রুয়েনার বলছেন, অবশেষে ইন্টানেট যেমনটা হওয়া উচিৎ বলে তিনি ভেবে এসেছেন, সেটি পূরণের সম্ভাবনা দেখাচ্ছে চ্যাটজিপিটির মতো বিভিন্ন কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক চ্যাটবট।

বর্তমানে ক্যালিফোর্নিয়ায় একজন প্রকল্প উদ্যোক্তা হিসেবে কাজ করা গ্রুয়েনার বলেন, আস্ক জিভসের জন্য তার মূল ধারণা যা ছিল, আর মাইক্রিসফট বিং সার্চ ইঞ্জিনে চ্যাটজিপিটি অন্তর্ভূক্তির মাধ্যমে যা অর্জনের চেষ্টা করছে, এই  দুইয়ের মধ্যে মিল রয়েছে।

১৯৯৭ সালে আস্ক জিভস চালুর সময় এতে কেবল কি ওয়ার্ডের বদলে ‘প্রচলিত ভাষা’র ব্যবহারের মাধ্যমে প্রশ্ন জিজ্ঞেস করতে ব্যবহারকারীদের উৎসাহিত করায়, সে সময় বাজারের অন্যান্য প্রতিযোগীদের চেয়ে আলাদা হিসেবে বিবেচিত হতো এটি।

তবে, সে সময় সার্চ ইঞ্জিনটির বিভিন্ন মেশিন লার্নিং ও ল্যাংগুয়েজ রেকগনিশন টুলের কার্যকার উপায়ে কাজ করার মতো যথেষ্ট উন্নত ছিল না।

“এটা পরিষ্কার, সে সময় ওয়েবের জন্য সার্চ ব্যবস্থার প্রয়োজন ছিল। তবে, কম্পিউটার বিজ্ঞানের ডিগ্রি না থাকা সাধারণ মানুষের জন্য সহজ কিছু প্রয়োজন, এমনকি কথোপকথনও।” --মার্কিন সাময়িকী ‘দ্য অ্যাটলান্টিক’কে দেওয়া এক সাম্প্রতিক সাক্ষাৎকারে বলেন তিনি।

“সার্চ ব্যবস্থায় লোকজন কী বলতে চায়, আমরা তা বোঝার চেষ্টা করেছি। তবে, আসলে এর প্রচলিত স্বীকৃতির অংশ নিয়ে কিছু না করেই।”

ওয়েব চালুর শুরুর দিনগুলোয় ইন্টারনেটের অন্যতম জনপ্রিয় সাইট হিসেবে বিবেচিত হতো আস্ক জিভস, যা দৈনিক ১০ লাখের বেশি প্রশ্ন সামলাতো।

তবে গুগলের আগমনে এর একচেটিয়া রাজত্ব ধীরে ধীরে শেষ হয়ে যায়। ফলে, ২০০৬ সালে দুইশ কোটি ডলারেরও কম দামে গ্রুয়েনার এটি বিক্রি করে দেন। তবে, এখন তিনি নিজের তথাকথিত ‘মাস্টার প্ল্যান’ সম্পর্কে পুরোপুরি বুঝতে পারছেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ব্রিটিশ সংবাদপত্র দ্য ইন্ডিপেন্ডেন্ট।

তার পরিকল্পনা ছিল আস্ক জিভসকে এমন এক ডিজিটাল ‘প্রহরী’তে রূপান্তরের, যা অ্যামাজনের অ্যালেক্সা এবং অ্যাপলের সিরি’র মতো কণ্ঠ সহায়ক ফিচারের সামগ্রিক সংস্করণ হিসেবে কাজ করবে।

“অ্যামাজনের অ্যালেক্সার দিকে তাকান, তারা মূলত একই পদ্ধতি ব্যবহার করছে যা আমরা জিভসের জন্য নকশা করেছি। তবে এগুলো শুধু কণ্ঠস্বরের মাধ্যমে পরিচালিত হয়।” --বলেন গ্রুয়েনার।

“সে সময়ের গ্রাহকদের জন্য আমরাই সেরা ছিলাম। হয়তো এখন আবার হবো। তবে কোনো এক সময় গ্রাহক বিবর্তিত হয়েছে। আমরা যা করার চেষ্টা করেছি, প্রযুক্তি চলে আসার সঙ্গে সঙ্গে শীর্ষস্থানীয় কোম্পানি প্রধানরা তার কাছাকাছি আসতে পেরেছে।”