শুরু হল স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজের বাংলাদেশ পর্ব

নবম শ্রেণি থেকে দ্বাদশ ও সমমানের বিভিন্ন কারিকুলামের অন্তর্ভুক্ত দেশের যে কোনও শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2022, 02:30 PM
Updated : 5 Dec 2022, 02:30 PM

স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজের বাংলাদেশ পর্বের আয়োজন শুরু হয়েছে। আগ্রহীরা ৩০ ডিসেম্বর ২০২২ থেকে ২০ মার্চ ২০২৩ পর্যন্ত এ প্রতিযোগিতার জন্য লিখিত আকারে প্রকল্প জমা দিতে পারবেন।

বিশ্বজুড়ে পানি বিষয়ক সমস্যা ও চ্যালেঞ্জ সমাধানের লক্ষ্যে তরুণদের সম্পৃক্ত করার এ আয়োজন লক্ষ্যে সুইডেনে ১৯৯৭ সাল থেকে প্রতি বছর আয়োজিত হয় জুনিয়র ওয়াটার প্রাইজ। বিশ্বের বিভিন্ন দেশ ও অঞ্চল থেকে আঞ্চলিক বিজয়ীরা সেখানে চূড়ান্ত পর্বে অংশ নেন। ২০১৫ সাল থেকে বাংলাদেশ এতে যুক্ত হয়। বাংলাদেশে এ বছর শুরু হচ্ছে নবম আয়োজন।

বাংলাদেশ পর্বের বিজয়ী প্রকল্প স্টকহোমে চূড়ান্ত পর্বে অংশ নেবে।

নবম শ্রেণি থেকে দ্বাদশ ও সমমানের বিভিন্ন কারিকুলামের অন্তর্ভুক্ত দেশের যে কোনও শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে বলে জানিয়েছে এ প্রতিযোগিতার বাংলাদেশ পর্বের আয়োজক হাউজ অফ ভলান্টিয়ার্স ফাউন্ডেশন বাংলাদেশ।

স্টকহোমে আয়োজিত জুনিয়র ওয়াটার প্রাইজের চূড়ান্ত পর্বের বিজয়ী পাবেন ১৫ হাজার ডলার পুরস্কার, একটি ক্রিস্টালের ট্রফি ও ডিপ্লোমা। সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ এর প্রধান পৃষ্ঠপোষক।

গত বছরের প্রতিযোগিতায় স্টকহোম ‘জুনিয়র ওয়াটার প্রাইজে’ বাংলাদেশ জিতেছিল ‘পিপলস চয়েস অ্যাওয়ার্ড’।

এই আয়োজনের সহ-সংগঠক হিসাবে আছে ওয়াটারএইড বাংলাদেশ, প্রযুক্তি পার্টনার ESTex, MIAKI এবং মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে বিডিনিউজ২৪ ডটকম।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক