বাণিজ্যিক স্পেস স্টেশনে আবাসনের নকশা করবে হিলটন

ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (আইএসএস)-এর আয়ু ফুরিয়ে এলে, স্টারল্যাবস আন্তর্জাতিক স্পেস স্টেশনটির কিছু গুরুদায়িত্ব নিজের কাঁধে নেবে বলেও প্রত্যাশা করা হচ্ছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2022, 08:28 AM
Updated : 21 Sept 2022, 08:28 AM

বাণিজ্যিক স্পেস স্টেশন ‘স্টারল্যাবস’-এর আবাসন ব্যবস্থার নকশা করবে বিলাসবহুল হোটেল ও রিসোর্ট নির্মাতা বহুজাতিক কোম্পানি হিলটন।

লকহিড মার্টিন, ভয়েজার স্পেস এবং ন্যানোর‌্যাক্সের যৌথ প্রকল্প ‘স্টারল্যাবস’। ২০২৭ সালে পুরো স্পেস স্টেশনটি একবারে মহাকাশে পাঠানোর পরিকল্পনার কথা বলছে ন্যানোর‌্যাক্স। কোম্পানিটির দাবি, সম্পূর্ণ বাণিজ্যিক উদ্দেশ্যে নির্মিত প্রথম ‘ফ্রি-ফ্লাইং স্পেস স্টেশন’ হবে স্টারল্যাবস।

আর এ স্পেস স্টেশনটির ক্রু আর অতিথিদের আবাসন ব্যবস্থার নকশা করতে সম্প্রতি হিলটনের সঙ্গে চুক্তি করেছে নির্মাতা কোম্পানিগুলোর জোট।

মঙ্গলবারের ঘোষণায় কোম্পানিগুলো বলেছে, মহাকাশে ‘দীর্ঘ সময় ধরে থাকা আরও আরামদায়ক’ করতেই এ চুক্তি।

চুক্তির ঘোষণা দিলেও এর খুঁটিনাটি বা আবাসন ব্যবস্থার নকশা সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য দেয়নি কোম্পানিগুলো। তবে, আনুষ্ঠানিক ঘোষণার সময়ে মুখপাত্রদের মুখে ‘অতিথিদের অভিজ্ঞতা’ এবং ‘আতিথেয়তার উষ্ণতা’র মতো কথাগুলো নানা প্রশ্নের জন্ম দিচ্ছে বলে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট।

গত কয়েক বছর ধরেই মহাকাশ পর্যটন আর বাণিজ্যিক স্পেস স্টেশনের ভাবনা গুরুত্ব পাচ্ছে মহাকাশযাত্রা কেন্দ্রীক ব্যক্তিমালিকানাধীন কোম্পানিগুলোর মধ্যে। জেফ বেজোসের ব্লু অরিজিন আর রিচার্ড ব্র্যানসনের ভার্জিন গ্যালাকটিকের সাফল্য সেই ভাবনাকে কল্পকাহিনীর গণ্ডি পেরিয়ে বাস্তবতার আরও কাছে নিয়ে এসেছে।

এমন পরিস্থিতিতে, দৃশ্যপটে বর্তমান বিশ্বে প্রথম সারির বিলাসবহুল হোটেল ও রিসোর্ট নির্মাতার আবির্ভাব ইঙ্গিত দিচ্ছে, সম্ভবত শীর্ষ ধনীদের মহাকাশে পাঁচ তারকা মানের সেবা দেওয়ার পরিকল্পনা করছে স্টারল্যাবসের নির্মাতারা।

নিজস্ব ওয়েবসাইট মহাকাশ পর্যটন ছাড়াও বৈজ্ঞানিক গবেষণা ও অনুসন্ধানে পৃষ্ঠপোষকতার প্রতিশ্রুতি দিয়েছে ন্যানোর‌্যাক্স। সিনেট বলছে, ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (আইএসএস)-এর আয়ু ফুরিয়ে এলে, স্টারল্যাবস আন্তর্জাতিক স্পেস স্টেশনটির কিছু গুরুদায়িত্ব নিজের কাঁধে নেবে বলেও প্রত্যাশা করা হচ্ছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক