বছরজুড়ে ছাঁটাই নিয়ে কর্মীদের ‘প্রস্তুত থাকতে’ বললেন গুগল সিইও

‘এই ছাঁটাই গত বছরের মতো নয়, এবং সব দলে এর প্রভাব পড়বে না,’ – মেমোতে লিখেছেন পিচাই। গত বছর এই সময়েই গুগল অন্তত ১২ হাজার কর্মী ছাঁটাই করেছিল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2024, 11:09 AM
Updated : 18 Jan 2024, 11:09 AM

বিভিন্ন বিভাগে এক হাজারেরও বেশি কর্মী ছাঁটাই করেছে সার্চ জায়ান্ট গুগল। সিইও সুন্দার পিচাই কর্মীদের বলেছেন আরও ছাঁটাইয়ের জন্য তৈরি থাকতে।

‘এ বছর আমাদের লক্ষ্য অনেক উঁচু এবং আমরা অগ্রাধিকারের ভিত্তিতে বড় বিনিয়োগের করব।’ – বুধবার প্রযুক্তি সাইট ভার্জের দেখা কোম্পানির এক অভ্যন্তরীণ মেমোতে কর্মীদের উদ্দেশ্যে বলেছেন পিচাই।

‘বাস্তবতা হল, এই বিনিয়োগের জায়গা তৈরি করতে আমাদের কিছু কঠিন পদক্ষেপ নিতে হবে।’ 

এখন পর্যন্ত সেই কঠিন পদক্ষেপগুলোর মধ্যে রয়েছে, গুগলের হার্ডওয়্যার, বিজ্ঞাপন, অনুসন্ধান, কেনাকাটা, গুগল ম্যাপস, পলিসি বা নীতি, মূল প্রকৌশল ও ইউটিউব দল থেকে কর্মী ছাঁটাই এবং বিভাগের পুনর্গঠন।

‘এই চাকরি ছাঁটাই গত বছরের মতো নয়, এবং সব দলে এর প্রভাব পড়বে না,’ – মেমোতে লিখেছেন পিচাই। গত বছর এই সময়েই গুগল অন্তত ১২ হাজার কর্মী ছাঁটাই করেছিল - সে ঘটনার উল্লেখ করেছেন তিনি।

‘কিন্তু আমি জানি সহকর্মী ও বিভিন্ন দলের ওপর এই প্রভাব দেখা খুবই কষ্টকর।’

পিচাই আরও বলেছেন, কিছু বিভাগের কাজ সহজ ও চলমান রাখতে কয়েকটি স্তর বাদ দেওয়াই এবারের ছাঁটাইয়ের উদ্দেশ্য।

গুগলের মধ্যে অনেকেই আশঙ্কা করছিলেন আরও ছাঁটাইয়ের ঘোষণা আসছে। সেটিই তিনি নিশ্চিত করলেন বলে প্রতিবেদনে লিখেছে ভার্জ। 

‘এই পরিবর্তনগুলোর মধ্যে বেশ কয়েকটির ঘোষণা এরইমধ্যে চলে এসেছে। যদিও কিছু বিভাগে কখন যেভাবে প্রয়োজন সেভাবে বছরজুড়ে পরিবর্তনের সিদ্ধান্ত নিতে থাকবে এবং এতে কর্মসংস্থানেও কিছু প্রভাব পড়তে পারে’ – স্বচ্ছতাকে কারণ দেখিয়ে বলেছেন তিনি।

এ প্রসঙ্গে গুগলের এক মুখপাত্র ভার্জের কাছে কোনো বাড়তি মন্তব্য করতে রাজি হয়নি।