কারিগরি ত্রুটিতে অ্যাসাসিন’স ক্রিডে দেখানো বিজ্ঞাপন: নির্মাতা

এ সপ্তাহে এক্সবক্স ও প্লেস্টেশন সংস্করণে গেইমটি খেলার সময় এই ‘পপআপ’ দেখা গেছে বলে রেডিটে অভিযোগ জানিয়েছেন রেডিট গেইমাররা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2023, 12:11 PM
Updated : 26 Nov 2023, 12:11 PM

সম্প্রতি ‘অ্যাসাসিন’স ক্রিড ওডিসি’ গেইমের ফুলস্ক্রিনে দেখতে পাওয়া বিজ্ঞাপনের কারণ হিসেবে এক ‘কারিগরি ত্রুটির’ ওপর দোষ চাপিয়েছে গেইমটির নির্মাতা ইউবিসফট।

এ সপ্তাহে এক্সবক্স ও প্লেস্টেশন সংস্করণে গেইমটি খেলার সময় এই ‘পপআপ’ দেখা গেছে বলে অভিযোগ জানিয়েছেন বেশ কয়েকজন রেডিট ব্যবহারকারী, যেখানে তারা দেখেছেন, গেইমের ম্যাপ ন্যাভিগেট করার সময় বিজ্ঞাপনটি উঠে আসে।

“গেইমটি খেলার সময় এটা খুবই বাজে অভিজ্ঞতা দেয়।” --বলেন এক রেডিট ব্যবহারকারী।

এদিকে, প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জকে দেওয়া বিবৃতিতে ইউবিসফটের মুখপাত্র ফাবিয়েন ডরিগেস বলেন, “গতকাল অ্যাসাসিন’স ক্রিড গেইম খেলতে গিয়ে কয়েকজন গেইমার যে এমন পপ আপ দেখতে পেয়েছেন, তা আমাদের জানানো হয়েছে।”

“এর পেছনে কাজ করেছে কারিগরি ত্রুটি, যা নিয়ে শীঘ্রই আরও তথ্য জানাবো আমরা।”

গেইমটিতে হঠাৎ করে অ্যাসাসিন’স ক্রিডের সর্বশেষ সংস্করণের বিজ্ঞাপন কেন দেখা গেল, এর ব্যাখ্যা হিসেবে গেইমের প্রকাশক বলেছে, সামাজিক মাধ্যম এক্স-এ দেওয়া পোস্টের কারিগরী ত্রুটির কারণে এমনটি ঘটেছে।

ইউবিসফট বলছে, তারা অ্যাসাসিন’স ক্রিড ফ্রাঞ্চাইজের বিভিন্ন গেইমের মূল মেনুতে ‘অ্যাসাসিন’স ক্রিড মিরাজ’ গেইমের বিজ্ঞাপন দেখাতে চেয়েছিল। তবে, ‘কারিগরি ত্রুটির’ কারণে গেইমের খেলার সময় যে মেনু থাকে, তাতে এইসব বিজ্ঞাপন চলে আসে। তবে, পরবর্তীতে এ ত্রুটি সমাধান করার বিষয়টি নিশ্চিত করেছে কোম্পানিটি।

সম্প্রতি নিজস্ব গেইমের প্রচারণা চালানোর উদ্দেশ্যে এক্সবক্সে এমন পপ-আপ বিজ্ঞাপন ব্যবহার করতে দেখা গেছে মাইক্রোসফটকে। তবে, অনেক এক্সবক্স ব্যবহারকারীই এতে বিরক্ত হয়েছেন বা এটি বুঝতে পারেননি বলে প্রতিবেদনে লিখেছে ভার্জ।

বিভিন্ন গেইমে দেখতে পাওয়া বিজ্ঞাপনের চেয়ে ইউবিসফট ও মাইক্রোসফটের বিজ্ঞাপনগুলো পুরোপুরি আলাদা। উদাহরণ হিসেবে ধরা যায়, ‘সেইন্টস রো ২’ গেইমের বিলবোর্ডে দেখানো বিজ্ঞাপন বা ২০০০ দশকের মাঝামাঝি সময়ের পর থেকে ‘ইএ’র বিভিন্ন গেইমে দেখানো বিজ্ঞাপন।

গেইম চলাকালীন ফুলস্ক্রিনে এমন পপ-আপ বিজ্ঞাপন দেখানোর ঘটনাও খুবই বিরল। আর গেইমের জন্য কেউ অর্থ পরিশোধ করলে তা সত্যিই বিরক্তিকর। তবে, এ ‘কারিগরি ত্রুটি’ যেন কখনওই গেইমিং শিল্পের বাস্তবতায় পরিণত না হয়, সে আশাবাদের কথাও প্রতিবেদনে লিখেছে ভার্জ।