রোমানদের ডিমেনশিয়া হতো না? না হলে কেন?

গবেষণায় দুই হাজার থেকে আড়াই হাজার বছর আগের প্রাচীন গ্রীক দার্শনিক বিশেষ করে অ্যারিস্টটল, ক্লডিয়াস গ্যালেন ও মার্কাস সিসেরো’র সময়ের বিভিন্ন লেখা খতিয়ে দেখেছেন বিশেষজ্ঞরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2024, 02:17 PM
Updated : 5 Feb 2024, 02:17 PM

দুই থেকে আড়াই হাজার বছর আগের প্রাচীন গ্রীক দার্শনিক বিশেষ করে অ্যারিস্টটল, ক্লডিয়াস গ্যালেন ও মার্কাস সিসেরো’র সময়ের বিভিন্ন লেখা খতিয়ে দেখেছেন বিশেষজ্ঞরা। তাদের জিজ্ঞাসা, সে যুগে ডিমেনশিয়া বা স্মৃতিশক্তি লোপের প্রভাব কেমন ছিল।

বর্তমান বিশ্বে যেসব বড় ধরনের স্বাস্থ্য সমস্যা আছে তার মধ্যে ডিমেনশিয়া বা স্মৃতিশক্তি লোপ অন্যতম। ১৯০৬ সালে জার্মান চিকিৎসক অ্যালোইস আলঝেইমার বিশেষ এক ধরনের স্মৃতিলোপ নিয়ে গবেষণা করেন। তবে নানা ধরনের স্মৃতি বিভ্রম নিয়ে আলাপ চলছে ১৮ শতক থেকেই।

সম্প্রতি নতুন এক গবেষণায় উঠে এসেছে, ডিমেনশিয়া একটি ‘মর্ডান ডিজিস’ বা আধুনিক রোগ হওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ হিসেবে তারা যে যুক্তি দিচ্ছেন তা হচ্ছে, প্রাচীন গ্রন্থগুলোয় স্মৃতিশক্তি লোপ বা ডিমেনশিয়ার কথা খুব একটা উল্লেখ নেই।

তবে প্রাচীন গ্রীকরাও স্বীকার করেছেন, বার্ধক্যের কারণে স্মৃতিশক্তি সংশ্লিষ্ট রোগ হতে পারে, যেটি আধুনিক চিকিৎসাক্ষেত্রে ‘মাইল্ড কগনিটিভ ইম্পেয়ারমেন্ট’ নামে পরিচিত।

তবে আলঝেইমার ও বিভিন্ন ধরনের ডিমেনশিয়ার কারণে মানুষের স্মৃতিশক্তি, বক্তৃতা ও যুক্তি বিচারের ক্ষমতায় বড় ক্ষতির কোনো প্রমাণ মেলেনি।

এ গবেষণায় প্রাচীন গ্রিক পদার্থবিদ হিপোক্রেটিস ও তার অনুসারীদের রেখে যাওয়া চিকিৎসাবিষয়ক প্রাচীন লেখার উপর দৃষ্টিপাত করেছেন ‘ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়া’র অধ্যাপক ক্যালেব ফিঞ্চ।

সে নথিতে বয়স্ক রোগীদের বার্ধক্যজনিত সমস্যা, যেমন- বধিরতা, মাথা ঘোরানো ও হজমজনিত ব্যাধির কথা উল্লেখ থাকলেও স্মৃতিশক্তি হ্রাসের বিষয়টি উল্লেখ নেই।

তবে, কয়েক শতাব্দী পর প্রাচীন রোমে এমন তথ্য খুঁজে পাওয়া গেছে, যা নিয়ে গ্রিক চিকিৎসক, শল্যবিদ ও দার্শনিক ক্লডিয়াস গ্যালেনের বিশ্লেষণ বলছে, ৮০ বছর বয়সে নতুন কিছু শিখতে অনেকেরই অসুবিধা হয়।

এদিকে, প্রাচীন রোমের রাজনীতিবিদ, আইনজীবী, দার্শনিক, বাগ্মী, দূত ও সংবিধান প্রণেতা সিসেরো’র মতে, ‘বয়স্কদের বেলায় নির্বুদ্ধিতা…. মূলত কাণ্ডজ্ঞানহীনতা একটি সাধারণ বৈশিষ্ট্য হলেও এই ধারণা সবার ক্ষেত্রে প্রযোজ্য নয়।’

অধ্যাপক ফিঞ্চ বলেন, ‘অ্যালজেইমারস ডিজিজ’ জার্নালে প্রকাশিত ফলাফল এই ধারণাটিকে আরও শক্তিশালী করে যে, অ্যালজেইমার আধুনিক জীবনযাত্রার একটি পণ্য, যা বেশিরভাগক্ষেত্রে বায়ু দূষণ ও পাললিক জীবনযাত্রার কারণে হয়ে থাকে।’

“প্রাচীন গ্রীকরা ধীরে ধীরে রোমানদের দিকে অগ্রসর হয়েছিল।”

অধ্যাপক ফিঞ্চের মতে, রোমান শহরগুলোর ঘনত্ব বাড়ার সঙ্গে সঙ্গে সেখানে দূষণও বেড়েছে, যা মানুষদের চিন্তাশক্তি অপরাসনের ঘটনাও বাড়িয়ে দিয়েছে।