মাইক্রোসফটে ঢোকার ‘চেষ্টা চালিয়েই যাচ্ছে’ রাশিয়ার হ্যাকাররা?

রাশিয়ার সরকারি গোয়েন্দা সংস্থার সঙ্গে সম্পৃক্ততা আছে মিডনাইট ব্লিজার্ডের। এর মানে হচ্ছে যেখানে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পক্ষে কাজ করে থাকে হ্যাকার দলটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2024, 08:19 AM
Updated : 9 March 2024, 08:19 AM

কোম্পানির অভ্যন্তরীণ ব্যবস্থায় অনুপ্রবেশের চেষ্টা অব্যাহত রেখেছে রাশিয়ার হ্যাকাররা --এমনই দাবি সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের।

গেল বুধবার প্রকাশিত এক ব্লগ পোস্টে এ তথ্য প্রকাশ করেছে মাইক্রোসফট। এর আগে গত বছরের নভেম্বরেও একই ধরনের পরিস্থিতির মুখে পড়েছিল কোম্পানিটি, যেখানে মাইক্রোসফটের নীতিনির্ধারণী পর্যায়ের ব্যবস্থাপকদের ইমেইল বার্তা রাশিয়ার রাষ্ট্র সমর্থিত হ্যাকাররা জব্দ করে বলে দাবি করা হয়।

এ ঘটনাগুলো নিয়ে অভ্যন্তরীণ তদন্ত চালিয়ে মাইক্রোসফট শনাক্ত করেছে, উভয় ক্ষেত্রেই সাইবার আক্রমণগুলো চালিয়েছে ‘মিডনাইট ব্লিজার্ড’ নামের এক রুশ হ্যাকার দল।

এবারের আক্রমণে আরও কঠোর কৌশল অবলম্বন করতে দেখা গেছে হ্যাকার দলটিকে। গত বছরের আক্রমণে তারা বেশি প্রাধান্য দিয়েছিল ইমেইল অ্যাড্রেস সংগ্রহের দিকে। তবে, এবারের আক্রমণে দলটি ক্রমাগত কোম্পানির সিস্টেমে অনুপ্রবেশের ও তাদের সোর্স কোডে প্রবেশাধিকার পাওয়ার চেষ্টা চালিয়েছে।

এ ঘটনা নিয়ে মার্কিন নিয়ন্ত্রক সংস্থা ‘সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)’র কাছে একটি প্রতিবেদন জমা দিয়েছে মাইক্রোসফট।

হ্যাকাররা কী চায়, তা এখনও জানা সম্ভব হয়ে ওঠেনি। তবে মাইক্রোসফট বলেছে, তারা নভেম্বরের আক্রমণে জব্দ করা ইমেইল অ্যাড্রেস ব্যবহার করে কোম্পানির অভ্যন্তরীণ ব্যবস্থায় প্রবেশের চেষ্টা করছে।

“মিডনাইট ব্লিজার্ড সম্ভবত সে তথ্য ব্যবহার করে সরকারি নেটওয়ার্ক লঙ্ঘনের চেষ্টা চালাতে পারে। এ আক্রমণ চালিয়ে নিজস্ব সক্ষমতাও বাড়াতে পারে দলটি,” লিখেছে মাইক্রোসফট।

ধারণা করা হয়, রাশিয়ার সরকারি গোয়েন্দা সংস্থা ‘এসভিআর’-এর সঙ্গে সরাসরি সম্পৃক্ততা আছে মিডনাইট ব্লিজার্ডের। এর মানে হচ্ছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পক্ষে কাজ করে থাকে হ্যাকার দলটি।

২০১৬ সালে ‘ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটি’ ও সফটওয়্যার কোম্পানি ‘সোলার উইন্ড’ হ্যাকিংয়ের অভিযোগ উঠেছিল হ্যাকার দলটির বিরুদ্ধে, যার ফলে যুক্তরাষ্ট্রের বিভিন্ন সরকারি নেটওয়ার্ক লঙ্ঘনের ঘটনা দেখা গিয়েছিল।