আইফোনের স্বর্ণালী অধ্যায় কি ফুরিয়ে যাচ্ছে?

বেশিরভাগ গ্রাহক চান তাদের ফোনের ব্যাটারি যেন আরেকটু দীর্ঘস্থায়ী হয়, ফোনটি যেন খানিকটা দ্রুত চলে আর এর দাম যেন এখনকার চেয়ে আরেকটু কম হয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2023, 09:42 AM
Updated : 3 June 2023, 09:42 AM

আইফোন এক সময় জাদুকরী এক ডিভাইস ছিল। সন্দেহ নেই, এখনও এটি জনপ্রিয় ফোন – তবে সেই সোনালী দিন সম্ভবত ফুরিয়েছে। 

অনেকেই আইফোনের মৃত্যুর ভবিষ্যদ্বাণী করেছেন। আমরা আইফোনের বেশ কিছু স্বর্ণোজ্জ্বল মুহূর্ত দেখেছি, আমরা এর জোয়ার শেষে কয়েকবার ভাটার সময়ও দেখেছি। এমন কথাও শুনেছি যে, অন্যান্য কোম্পানি বাজারে অ্যাপলের প্রভাবে ভাগ বসাবে। ওয়্যারএবল, এআর বা ভিআর বা এক্সআর বা অন্য কোনো নতুন প্রযুক্তি এসে বাজার ভাসিয়ে দেবে। - এভাবেই আইফোন সম্পর্কে নিজেদের অনুমান প্রকাশ করেছে প্রযুক্তি সাইট ভার্জ।

তবুও, দেড় দশক ধরে আইফোন ভোক্তা ইলেকট্রনিক্স জগতের সবচেয়ে সফল পণ্য। এ বছরের প্রথম তিন মাসেই এটি পাঁচ হাজার একশ কোটি ডলারের ব্যবসা এনে দিয়েছে অ্যাপলকে।

ন্যায্য কথা বলতে গেলে বলতে হয়, আইফোনের যা করার কথা ছিল, সেটি করা শেষ - উল্লেখ রয়েছে প্রতিবেদনে।

“তবে হ্যাঁ, এটি মারা যায়নি। খুব শিগগির এর আয়ুও ফুরাবে না। তবে, এটি সম্ভবত এমন একটি পণ্য যার আর তেমন কিছু করারও নেই।”

সেটা অবশ্য সার্বিকভাবে স্মার্টফোনের বেলাতেই বলা যায়। কোটি কোটি মানুষের পকেটে টাচস্ক্রিন রয়েছে। এবং বেশিরভাগ ব্যবহারকারীর জন্যই এগুলো এখন আটপৌরে টুল কেবল। লোকজন সম্ভবত স্মার্টফোনে বৈপ্লবিক কোনো পরিবর্তনও চান না।

হ্যাঁ, ফোল্ডেবল ফোন আসছে বটে। আর সেটার জন্য বাজারে একটা আলোড়নও তৈরি হয়েছে। তবে, এর জন্য দম বন্ধ করে বসে থাকার কিছু নেই।

তাহলে গ্রাহকরা চান কী? উত্তরও রয়েছে প্রতিবেদনে। বেশিরভাগ গ্রাহক চান তাদের ফোনটির ব্যাটারি যেন আরেকটু দীর্ঘস্থায়ী হয়, ফোনটি যেন খানিকটা দ্রুত চলে আর এর দাম যেন এখনকার চেয়ে আরেকটু কম হয়।

আর বেশিরভাগ ব্যবহারকারীই ফোনটি নষ্ট হওয়ার আগে এটি বদলে ফেলার কথা চিন্তাও করেন না। (এটি সম্ভবত মার্কিন যুক্তরাষ্ট্র বা ইউরোপের ব্যবহারকারীদের স্বভাব মাথায় রেখে বলা। এমন অসংখ্য ব্যবহারকারী আছেন দেশে যারা কিছুদিন পরপরই ফোন আপগ্রেড করেন।)

আইফোনের মূল সাফল্য আসলে এর ব্যবসায়িক মাপকাঠি দিয়ে বিচার করা ঠিক হবে না। আইফোন দিয়ে অ্যাপল আদতে বিশ্বকে স্ক্রিন স্পর্শ করতে শিখিয়েছে, সবকিছুর জন্য একটি ডিভাইসের উপর নির্ভর করিয়েছে, এর মাধ্যমে একে অপরের সঙ্গে এবং বিশ্বের সঙ্গে যোগাযোগ করতে শিখিয়েছে। 

আইফোন অ্যাপলকে একটি অপ্রতিরোধ্য মার্কেটিং মেশিন, একটি অতুলনীয় সরবরাহ চেইন এবং একটি সাংস্কৃতিক ব্র্যান্ডিং দিয়েছে যা যে কোনো পণ্য নির্মাতার জন্য পরশপাথরের সঙ্গেই তুলনা করা যায়।

আমাদের পৃথিবী আইফোন তৈরি করে দেয়নি। তবে, এটিকে আইফোন যেভাবে বদলে দিয়েছে সেটি অস্বীকার করাও সম্ভব নয়। নতুন সম্ভাবনার অনেক দ্বার খুলে দিয়েছে এই গ্যাজেট।

সামনে আছে এআর বা ভিআর-এর দিন। সেটি কি সফল হবে? হতে পারে যদি তা আইফোন যে সম্ভবনা নিয়ে এসেছিল তেমন কিছু একটা নিয়ে আসে। আর সে পথটি আইফোনেরই দেখানো।

আর আইফোন কি হারিয়ে যাবে? না। আইফোন এত শিগগির হারিয়ে যাচ্ছে না। এর যাদু কেবল হারিয়ে যাবে।