লাইব্রেরিতে আরও ৪০ গেইম যোগ করার পরিকল্পনা নেটফ্লিক্সের

সম্প্রতি কোম্পানির মোবাইল গেইম লাইব্রেরিতে ‘ভ্যালিয়ান্ট হার্টস: কামিং হোম’ ও চমকপ্রদ ‘হাইওয়াটার’ নামের গেইম দুটি যুক্ত করার পর এতে এখন সর্বমোট ৫৫টি গেইম রয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2023, 10:58 AM
Updated : 21 March 2023, 10:58 AM

২০২৩ সালে নিজেদের মোবাইল গেইমিং সংগ্রহে আরও ৪০টি গেইম সংযুক্ত করার পরিকল্পনা করেছে স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্স।

নিজস্ব গেইমিং লক্ষ্যমাত্রা পূরণের উদ্দেশ্যে পরিচালিত কার্যক্রমের গতি কমানোর কোনো লক্ষণই দেখা যাচ্ছে না নেটফ্লিক্সের মধ্যে। প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট বলছে, কোম্পানিটি অন্তত এমন একটি গেইম নিশ্চিত করতে চায়, যা প্ল্যাটফর্মের ২৩ কোটি গ্রাহকের প্রত্যেকেই উপভোগ করতে পারেন।

সম্প্রতি কোম্পানির মোবাইল গেইম লাইব্রেরিতে ‘ভ্যালিয়ান্ট হার্টস: কামিং হোম’ ও চমকপ্রদ ‘হাইওয়াটার’ নামের গেইম দুটি যুক্ত করার পর এতে এখন সব মিলিয়ে ৫৫টি গেইম রয়েছে।

এরইমধ্যে কয়েকটি গেইম টাইটেল প্রকাশ করেছে নেটফ্লিক্স। এর মধ্যে রয়েছে শহর নির্মাণ ভিত্তিক গেইম ‘টেরা নিল’ (২৮ মার্চ প্রকাশ পাবে) ও ‘পেপার ট্রেইল’ নামের পাজল গেইম।

এর পাশাপাশি, ফরাসী গেইম নির্মাতা কোম্পানি ইউবিসফটের সঙ্গে তিনটি এক্সক্লুসিভ গেইম আনার লক্ষ্যে চুক্তি করেছে নেটফ্লিক্স। এর মধ্যে দ্বিতীয় গেইমটি আসবে ১৮ এপ্রিল। গেইমটির নাম ‘মাইটি কোয়েস্ট: রোগ প্যালেস’। ‘দ্য মাইটি কোয়েস্ট ফর এপিক লুট’ গেইমে বিদ্যমান জগতের প্রেক্ষাপটের ভিত্তিতে গেইমটি তৈরি। তবে, এর কার্যকারিতা, গল্পের গভীরতা ও গেইমপ্লে তুলনামূলক উন্নত বলে প্রতিবেদনে উল্লেখ করেছে এনগ্যাজেট।

অন্যদিকে, এই বছরের শেষ নাগাদ আসতে পারে নেটফ্লিক্সে এখন পর্যন্ত সবচেয়ে বেশিবার খেলা গেইম ‘টু হট টু হ্যান্ডল: লাভ ইজ এ গেইম’-এর পরবর্তী সংস্করণ। প্ল্যাটফর্মের ‘টু হট টু হ্যান্ডল’ নামের রিয়ালিটি শো’র ভিত্তিতে তৈরি হয়েছে গেইমটি। নেটফ্লিক্স বলছে, সাপ্তাহিক ‘কনটেন্ট ড্রপ’ গেইমারদের প্ল্যাটফর্মে ফিরিয়ে আনতে সহায়তা করেছে। আর গেইম নির্মাতা ন্যানোবিটের সঙ্গে এই সংস্করণ নিয়ে কাজ করার বিষয়টিও জানিয়েছে কোম্পানিটি।

আরও সামনে এগোলে, ‘মনুমেন্ট ভ্যালি’ সিরিজের গেইমও আসছে নেটফ্লিক্স গেইমস-এ। ২০২৪ সাল থেকে কোনো বাড়তি খরচ ছাড়াই নেটফ্লিক্সের গ্রাহকরা ‘মনুমেন্ট ভ্যালি’ ও ‘মনুমেন্ট ভ্যালি ২’ গেইম খেলতে পারবেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে এনগ্যাজেট।

এই মোবাইল পাজল গেইমের বিভিন্ন সংস্করণ এখন পাওয়া যাচ্ছে গেইমিং প্ল্যাটফর্ম অ্যাপল আর্কেড-এ। নেটফ্লিক্সের এক মুখপাত্র এনগ্যাজেটকে বলেন, আগামী বছরের পরও গেইমগুলো অন্যান্য প্ল্যাটফর্মে থাকা উচিৎ। এদিকে, গত বছর নেটফ্লিক্সে প্রকাশিত ‘ডেস্টা: দ্য মেমরিজ বিটুইন’ গেইমের নির্মাতা ‘আসটু’ ইঙ্গিত দিয়েছে, নেটফ্লিক্সের সঙ্গে চুক্তির অংশ হিসেবে আরেকটি ‘মনুমেন্ট ভ্যালি’ গেইম আনছে তারা।

এ ছাড়া, প্ল্যাটফর্মটির গেইমের পাইপলাইনে এমন এক গেইম আছে, যা আসন্ন অঘোষিত ‘নেটফ্লিক্স আইপি’র ওপর ভিত্তি করে তৈরি। এদিকে, ‘ভেইনগ্লোরি’ গেইমের নির্মাতা কোম্পানি ‘সুপার ইভিল মেগাকর্প’ এমন এক বিশেষ গেইমের পেছনে কাজ করছে, যেখানে গেইমের বিভিন্ন দলভিত্তিক যুদ্ধ স্টুডিও’র দক্ষতার ওপর নির্ভর করে তৈরি করা হয়েছে। এই বছরের শেষ নাগাদ এই গেইমিং প্রকল্প সম্পর্কে গ্রাহকরা আরও বেশি তথ্য জানতে পারবেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে এনগ্যাজেট।

নেটফ্লিক্সের বহিরাগত গেইম বিভাগের ভাইস-প্রেসিডেন্ট লিয়েন লুম্বে সম্প্রতি সংবাদকর্মীদের বলেন, গেইমটি কোম্পানির ‘বড় বাজি’র অংশ।

সামগ্রিকভাবে, নেটফ্লিক্স নিজেদের বিভিন্ন অংশীদারের সঙ্গে ৭০টি গেইম তৈরির পেছনে কাজ করছে, এর মধ্যে কেবল ১৬টি বানাচ্ছে কোম্পানির নিজম্ব স্টুডিওগুলো। নেটফ্লিক্সের নিজের তৈরি বেশিরভাগ গেইম এখনও প্রাথমিক পর্যায়ে আছে। অবশ্য কোম্পানির নিজস্ব গেইমিং কোম্পানি ‘নাইট স্কুল স্টুডিও’র ‘অক্সেনফ্রি ২: লস্ট সিগনালস’ নামের গেইমটি আসতে পারে এই বছরের শেষ নাগাদ।

২০২৩ সালের বাকি সময়ে প্রতি মাসেই নতুন গেইম প্রকাশের প্রতিশ্রুতি দিচ্ছে নেটফ্লিক্স। এই তালিকায় আছে ‘ইন্ডি গেইমারদের পছন্দের, পুরস্কার জেতা, আরপিজি, বর্ণনামূলক অ্যাডভেঞ্চার ও পাজল ঘরানার’ বিভিন্ন গেইম।

লুম্বে আরও বলেন, ২০২১ সালে নেটফ্লিক্সে গেইমিং সুবিধা চালুর পর থেকে কোম্পানিটি দেখেছে, গেইমাররা মূলত তিন ধরনের অভিজ্ঞতা নিয়ে বেশি আকৃষ্ট হয়। এর একটি হলো ‘টিনএইজ মিউট্যান্ট নিঞ্জা টার্টলস: শ্রেডার’স রিভেঞ্জ’ ও ‘ইমর্টালিটি’র মতো পরিচিত গেইম; ‘সলিটেয়ার’ ও ‘নিটেনস’-এর মতো দৈনিক ভিত্তিক গেইম ও ‘স্ট্রেঞ্জার থিংস’-এর মতো নিজস্ব সিরিজ বা সিনেমার ওপর ভিত্তি করে তৈরি করা গেইমগুলো।

নেটফ্লিক্সের গেইমের নকশা অনেকটা বিশ্বমানের গেইম নির্মাতার পর্যায় চলে আসায় প্ল্যাটফর্মটি যেন কেবল এতেই মেতে না থাকে, তা নিয়ে মন্তব্য উঠে এসেছে এনগ্যাজেটের প্রতিবেদনে।

ফলাফল যাই হোক না কেন, প্ল্যাটফর্মটির সূচনা বেশ শক্তিশালী। এর উদাহরণ হিসেবে ধরা যায়, ‘পয়েনপাই’ নামের গেইমটি, যা ওই তিন ধরনের একটির মধ্যেও পড়ে না।

নেটফ্লিক্স বলেছে, তারা ক্লাউড গেইমিংয়ের বিষয়টিও খতিয়ে দেখছে। ফলে, গেইমাররা সম্ভবত কম্পিউটার, স্মার্ট টিভি ও এমনকি কনসোলেও প্ল্যাটফর্মের গেইমিং সংগ্রহ থেকে গেইম খেলার সুযোগ পাবেন। তবে, প্ল্যাটফর্মটির প্রাথমিক মনোযোগ মোবাইল সংস্করণের দিকেই। তাদের লক্ষ্য, তুলনামূলক বেশি লোকজনকে সচেতন করা যে, তারা নিজেদের গ্রাহক সেবার অংশ হিসেবে কয়েকটি চমকপ্রদ গেইম খেলতে পারবেন, যা নেটফ্লিক্স গেইমসের গ্রাহক বৃদ্ধির পরিকল্পনার বেলাতেও চাবিকাঠি হিসেবে কাজ করবে।