ফেব্রুয়ারিতে আসছে প্লেস্টেশন ভিআর২

চোখের নড়াচড়া চিহ্নিত করতে সক্ষম সেন্সর আর কন্ট্রোলার ট্র্যাকিংয়ের জন্য সমন্বিত হেডসেট ক্যামেরা থাকবে এতে, গেইমারের দৃষ্টিসীমা হবে ১১০ ডিগ্রি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2022, 10:57 AM
Updated : 3 Nov 2022, 10:57 AM

ফেব্রুয়ারিতেই নতুন ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) হেডসেট আনছে সনি। ‘প্লেস্টেশন ভিআর২’-এর জন্য আগামী বছর বেশ কিছু নতুন গেইমও মুক্তি দেবে এ জাপানী কনসোল নির্মাতা।

প্লেস্টেশন ভিআর হেডসেটের অভিষেকের ছয় বছর পর এর দ্বিতীয় সংস্করণ আনছে সনি। বুধবার নিজস্ব ব্লগে নতুন ভিআর হেডসেট উন্মোচনের সময়সূচি জানিয়েছে কোম্পানিটি।

২০২৩ সালের ২২ ফেব্রুয়ারি আনুষ্ঠানিক অভিষেক হবে প্লেস্টেশন ভিআর২-এর; দাম শুরু হবে ৫৫০ ডলার থেকে।

জানুয়ারি মাসেই নতুন ভিআর হেডসেট নিয়ে তথ্য দিয়েছিল সনি। সে সময়ে কোম্পানিটি বলেছিল, চোখের নড়াচড়া চিহ্নিত করতে সক্ষম সেন্সর আর কন্ট্রোলার ট্র্যাকিংয়ের জন্য সমন্বিত হেডসেট ক্যামেরা থাকবে এতে।

এ ছাড়াও ৪কে এইচডিআর, থ্রিডি সাউন্ড এবং ওলেড ডিসপ্লে ফিচার থাকবে হেডসেটটিতে; গেইমারের দৃষ্টিসীমা হবে ১১০ ডিগ্রি।

বাণিজ্য প্রকাশনা ব্লুমবার্গ জানিয়েছে, ২০ লাখ প্লেস্টেশন ভিআর২ নির্মাণ করছে সনি।

বুধবারেই নতুন ভিআর হেডসেটের সঙ্গে নতুন ১১টি গেইম আনার ঘোষণা দিয়েছে সনি। সিনেট জানিয়েছে, প্লেস্টেশন ভিআর২-এর জন্য অন্তত ২০টি নতুন গেইম আছে ‘পাইপলাইনে’।

‘রেসিডেন্ট ইভিল ভিলেজ’ এবং ‘হরাইজন কল অফ দ্য মাউন্টেইন’ ছাড়াও, ‘দ্য ডার্ক পিকচার্স: সুইচব্যাক ভিআর’, ‘ক্রসফায়ার: সিয়েরা স্কোয়াড’, ‘দ্য লাইট ব্রিজ’, ‘‘কসমোনিয়াস হাই’, ‘পিস্তল হুইপ ভিআর’, ‘জুরাসিক ওয়ার্ল্ড আফ্টারম্যাথ কালেকশন’ এবং ‘আফটার দ্য ফল’ এবং ‘টেন্টাকুলার’ গেইমগুলো খেলতে পারবেন ভিআর২ গেইমাররা।

সিনেট জানিয়েছে, কেবল হেডসেট, সেন্স কন্ট্রোলার আর স্টেরিও হেডফোন মিলবে ৫৫০ ডলার দামে; কন্ট্রোলারের চার্জিং স্টেশনের জন্য খরচ করতে হবে আরও ৫০ ডলার।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, বেলজিয়াম, নেদারল্যান্ডস আর লুক্সেমবার্গের গেইমাররা সনির নতুন ভিআর হেডসেট প্রিঅর্ডার করতে পারবেন ১৫ নভেম্বর থেকে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক