৪০ কোটির বেশি ব্যবহারকারী এখন স্ন্যাপচ্যাটের

সর্বশেষ প্রান্তিকে কোম্পানির সামগ্রিক আয় ছিল ১১৯ কোটি ডলার, যা গত বছরের তুলনায় পাঁচ শতাংশ বেশি। আর ওয়াল স্ট্রিটের বিশ্লেষকদের প্রত্যাশার চেয়ে ভালো ফলাফল এটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2023, 11:44 AM
Updated : 25 Oct 2023, 11:44 AM

অবশেষে ৪০ কোটি ব্যবহারকারীর মাইলফলক অতিক্রম করেছে মেসেজিং সেবা স্ন্যাপচ্যাট।

২৪ অক্টোবর বছরের তৃতীয় প্রান্তিকের আয়ের হিসাবে এই কৃতিত্ব অর্জনের ঘোষণা দিয়েছে ভিডিও মেসেজ প্ল্যাটফর্মটি।

প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের প্রতিবেদন অনুযায়ী, এই প্রান্তিকে ৯০ লাখ নতুন ব্যবহারকারী যোগ দেওয়ায় অ্যাপটির দৈনিক ব্যবহারকারীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪০ কোটি ৬০ লাখে। কোম্পানি বলেছে, গত বছরের চেয়ে সেবাটির ব্যবহারকারী বেড়েছে ১২ শতাংশ।

এক বছরের বেশি সময় আগে কোম্পানির বিজ্ঞাপন থেকে আয় কমে যাওয়ায় ২০ শতাংশ কর্মী ছাঁটাই করেছিল স্ন্যাপ। পরবর্তীতে, অ্যাপে কয়েকটি নতুন ফিচার চালু করেছে সেবাটি, যা এর ব্যবহারকারী সংখ্যা বাড়াতে সহায়ক ভূমিকা রেখেছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে এনগ্যাজেট।

মার্কিন গণমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদন অনুযায়ী, এ প্রান্তিকে কোম্পানির সামগ্রিক আয় ১১৯ কোটি ডলার, যা গত বছরের তুলনায় পাঁচ শতাংশ বেশি। আর ওয়াল স্ট্রিটের বিশ্লেষকদের প্রত্যাশার চেয়ে ভালো ফলাফল এটি।

বিবৃতিতে স্ন্যাপ বলেছে, কোম্পানির আয় বৃদ্ধির পরিকল্পনার মূল অংশ হিসেবে কাজ করেছে ‘স্ন্যাপচ্যাট+’ গ্রাহক সেবা। গত মাসে স্ন্যাপ ঘোষণা দেয়, ব্যবহারকারীকে এক্সক্লুসিভ ও পরীক্ষামূলক ফিচার ব্যবহারের সুযোগ দেওয়া মাসিক চার ডলারের সেবাটি ৫০ লাখ গ্রাহকের মাইলফলক স্পর্শ করেছে।

কোম্পানির আয় বৃদ্ধির আরেক গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে কাজ করেছে জেনারেটিভ এআই। এপ্রিলে সকল স্ন্যাপচ্যাট ব্যবহারকারীর জন্য ‘মাইএআই’ নামের চ্যাটবট চালু করা হয়। ওপেনএআইয়ের বানানো এই চ্যাটবটে এরইমধ্যে ২০ কোটির বেশি ব্যবহারকারী দুই হাজার কোটির বেশিবার মেসেজ চালাচালি করেছেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে এনগ্যাজেট। 

স্ন্যাপ বলেছে, এটি ‘বর্তমান সময়ে সর্বাধিক ব্যবহৃত এআই চ্যাটবটগুলোর মধ্যে অন্যতম’।