‘চ্যাটজিপিটির মতো’ এআই তৈরিতে ব্যস্ত চীনা যে কোম্পানিগুলো

চ্যাটজিপিটি নিয়ে তুমুল হইচই ছড়িয়ে গেছে বিশ্বব্যাপী। সেই ঢেউ কি বেশ বড় আকারেই আছড়ে পড়ছে এশিয়ার প্রযুক্তি পরাশক্তি চীনের উপকূলে? রয়টার্স খোঁজার চেষ্টা করেছে সেই উত্তর।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2023, 03:19 PM
Updated : 8 May 2023, 03:19 PM

চ্যাটজিপিটি নিয়ে বিশ্বব্যাপী তুমুল হইচই ছড়িয়ে গেছে চীনেও, আর সেই সঙ্গে এই ধরনের প্রযুক্তি তৈরিতে লগ্নি হয়েছে বিপুল অঙ্কের বিনিয়োগ। দেশীয় বাজারে এআই সৃষ্টির লড়াইয়ে নিজেদের শক্ত অবস্থান ধরে রাখতে একেরপর এক কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর পণ্য তৈরির ঘোষণা দিচ্ছে চীনের কোম্পানিগুলো।

লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল (এলএলএম) একটি কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক অ্যালগরিদম, যা ডিপ লার্নিং পদ্ধতি ব্যবহার করে বিশাল ডেটাকে অনুধাবন ও সারাংশ নির্ধারণ করতে পারে। শুধু তাই নয়, তার সঙ্গে সেই বিশাল ডেটা থেকে নতুন কনটেন্ট অনুমান ও তৈরি করতে পারে। ‘জেনারেটিভ এআই’ এই নামপদটির সঙ্গে লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল নিবিড় ভাবে সম্পর্কিত। 

বহুল আলোচিত চ্যাটজিপিটি, গুগুলের বার্ডসহ অনুরূপ প্রযুক্তিগুলো তৈরিই হয়েছে লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল অনুসরণ করে।

আসুন দেখে নেওয়া যাক সম্প্রতি এরকম এআই প্রযুক্তি তৈরির ঘোষণা দিয়েছে কোন কোন চীনা কোম্পানি-

ইফ্লিটেক

মে মাসের ছয় তারিখেই ‘স্পার্কডেস্ক’ নামে একটি ল্যাঙ্গুয়েজ মডেল উন্মোচন করে। নিজে নিজে কোন কিছুর উপরে লেখা, কোন গাণিতিক সমস্যা সমধান করা এবং হাতে লেখা কোন প্রবন্ধকে মূল্যোয়নের মত সক্ষমতা দেখিয়েছে প্রযুক্তিটি।

এই বছরেই এর আরও কয়েকটি আপডেট এলে তা চীনা ভাষাভাষী মাধ্যমে চ্যাটজিপিটিকে ছাড়িয়ে যাবে এবং ইংরেজি মাধ্যমে চ্যাটজিপিটির সমকক্ষ হবে বলে আশা করছে কোম্পানিটি।

আলিবাবা

১১ এপ্রিল শীর্ষ ই-কমার্স কোম্পানি আলিবাবা ‘টনগ্যায়ি কিয়ানওয়েন’ নামের একটি ল্যাঙ্গুয়েজ মডেল দেখিয়েছে। প্রাথমিকভাবে এই মডেলটি কর্মক্ষেত্রে ব্যবহৃত যোগাযোগ অ্যাপ ‘ডিংটক’ ও ভয়েস অ্যাসিস্ট্যান্ট ‘টিমল জিনি’র সঙ্গে সংযুক্ত করার কথা জানিয়েছে কোম্পানিটি।

সাত এপ্রিলে টনগ্যায়ি কিয়ানওয়েনের নিবন্ধন আবেদন করেছে আলিবাবা।

সেন্সটাইম

চীনা এআই কোম্পানি সেন্সটাইম গত ১০ এপ্রিল তাদের এআই মডেল সেন্সনোভার উপর ভিত্তি করে চ্যাটবট ইমেজ জেনারেটরের মত একগুচ্ছ পণ্য সামনে আনে। সে সব কবে নাগাদ সবার জন্য উন্মুক্ত হতে পারে, সে ব্যাপারে অবশ্য কিছু জানায়নি কোম্পানিটি।

হুয়াওয়ে টেকনোলজিস 

শীর্ষ টেলিকম কোম্পানি হুয়াওয়ে ‘প্যাঙ্গু’ সিরিজ নামের এআই প্রযুক্তি তৈরি করেছে। ঔষধ প্রযুক্তি উন্নয়ন থেকে কম্পিউটার ভিশনে সে সব কাজে লাগবে।

বাইডু

গত ১৬ মার্চ আরেক শীর্ষ চীনা কোম্পানি বাইডু করপোরেশন তাদের বহুল প্রত্যাশিত ‘আর্নিবট’ সবার সামনে আনে। বর্তমানে এটি উন্মুক্ত রয়েছে সীমিত সংখ্যক ব্যাবহারকারির কাছে।

চীনা ভাষায় বেশ পারদর্শী এই চ্যাটবটটিকে রাজনৈতিক প্রশ্ন করলে এটি উত্তর দেওয়া থেকে বিরত থাকে বলে জানিয়েছে সংবাদসংস্থা রয়টার্স।

টেনসেন্ট

গত ফেব্রুয়ারিতে আরেক শীর্ষ চীনা কোম্পানি টেনসেন্ট হোল্ডিংসের দুই কর্মকর্তা রয়টর্সকে জানান ‘হুনিয়ান আইড’ নামের চ্যাটজিপিটি সদৃশ একটি প্রযুক্তি উন্নয়নে একটি দল গঠন করেছে। টেনসেন্ট কে এ বিষয়ে জিজ্ঞেস করা হলে তারা কোন উত্তর দেয়নি।

ফুডান বিশ্ববিদ্যালয়

গত ২০ ফেব্রুয়ারি চীনের ফুডান বিশ্ববিদ্যালয়ের একটি দল ‘মস’ নামে চ্যাটজিপিটির মত একটি চ্যাটবট চালু করে। বিপুল সংখ্যক ব্যবহারকারী এতে ঢুকতে নিলে কয়েকঘণ্টার মধ্যে প্ল্যাটফর্মটির বিপর্যয় ঘটে। প্রযুক্তিটি পরিণত হয়ে চ্যাটজিপিটির পর্যায়ে এসে পৌঁছাতে সময় লাগবে জানিয়ে পরবর্তীতে সবার কাছে ক্ষমা চান এর নির্মাতারা।

জেডি ডট কম 

গত ১০ ফেব্রিয়ারি ই-কমার্স কোম্পানি জেডি ডট কম জানায় ‘চ্যাটজেডি’ নামে চ্যাটজিপিটি সদৃশ পণ্য বাজারে ছাড়তে যাচ্ছে। এর সঙ্গে সঙ্গে কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর পণ্যে গুরুত্ব বাড়ানোর কথা ভাবছে কোম্পানিটি।

চায়না টেলিকম

গত ১৮ ফেব্রুয়ারি চায়না টেলিকম কর্পোরেশন দেশীয় গণমধ্যমকে জানায়, তারা টেলিকম ইন্ডাস্ট্রিতে থাকা কোম্পানিগুলোর গ্রাহকসেবা দিতে পারবে এমন জেনারেটিভ এআই প্রযুক্তি তৈরি করছে।

নেটইজি

চীনা গেইমিং কোম্পানি নেটইজি তাদের শিক্ষা সহায়ক ব্যবসার উপযোগী করে লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল তৈরি করছে, এমন একটি সংবাদ প্রকাশিত হয়েছে ফেব্রুয়ারির আট তারিখ।

৩৬০ সিকিউরিটি টেকনোলজি

৩৬০ সিকিউরিটি টেকনোলজি বলেছে তাদের হাতে ল্যাঙ্গুয়েজ মডেল প্রযুক্তি আছে, তবে সেটা দিয়ে তৈরি পণ্য কবে বাজারে অবমুক্ত করবে সে ব্যাপারে কিছু জানায়নি কোম্পানিটি।

কাইসৌ টেকনলজি

এআইভিত্তিক কাস্টমার সেবা ও নিজদের বিদ্যামান পণ্যের মান উন্নয়নের লক্ষ্যে লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল নিয়ে গবেষণা করেছে  শর্ট ভিডিও ভিত্তিক অ্যাপ কাইসৌ। খবরটি প্রকাশিত হয়েছে চীনের সরকারি গণমাধ্যমে।

ইন্সপার ইলেকট্রনিক ইনফরমেশন ইন্ডাস্ট্রি

কোম্পানিটিতাদের ইনভেস্টর রিলেশন ওয়েবসাইটে জানিয়েছে এআই দিয়ে কনটেন্ট  বানানোর মত প্রযুক্তিতে বড় অংকের অর্থ লগ্নি করেছে।