ইউটিউবে পিউডিপাইকে টপকে শীর্ষে মিস্টারবিস্ট

ইউটিউব ভিডিওতে উপহার ও পুরস্কার হিসেবে নগদ অর্থসম্পদ বিলিয়ে দেওয়ার জন্য আলাদা পরিচিত আছে মিস্টারবিস্টের।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2022, 07:20 AM
Updated : 17 Nov 2022, 07:20 AM

প্রায় এক দশক ধরে সাবস্ক্রাইবার সংখ্যার বিচারে কনটেন্টে নির্মাতা ইউটিউবারদের মধ্যে শীর্ষে ছিলেন পিউডিপাই। সুইডিশ ইউটিউবারকে হটিয়ে সেই জায়গা দখল করে নিয়েছেন মিস্টারবিস্ট নামে পরিচিত জিমি ডোনাল্ডসন। 

গেইমিং রিঅ্যাকশন ভিডিওর সুবাদে ২০১৩ সালের অগাস্টে প্ল্যাটফর্মে সবচেয়ে বেশি অনুসারী পাওয়া ইউটিউবার হিসেবে আত্মপ্রকাশ করেন পিউডিপাই নামে বহুল পরিচিত ফিয়ালিক্স শেলবারি।

২০১৯ সালে ১০ কোটি সাবস্ক্রাইবার পাওয়া প্রথম ইউটিউবার হিসেবে সে সময় রেকর্ড গড়েন তিনি।

কিন্তু, চলতি নভেম্বরে মিস্টারবিস্টের মূল ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা ১১ কোটি ২০ লাখ ছাড়িয়ে গেছে বলে জানিয়েছে বিবিসি। ১১ কোটি ১০ লাখ সাবস্ক্রাইবার নিয়ে দ্বিতীয় স্থানে আছেন পিউডিপাই।

দাতব্য উদ্যোগ আর ইউটিউব ভিডিওতে উপহার ও পুরস্কার হিসেবে নগদ অর্থসম্পদ বিলিয়ে দেওয়ার জন্য আলাদা পরিচিত আছে মিস্টারবিস্টের।

২০২১ সালে দাতব্য কর্মকাণ্ড কেন্দ্রীক নতুন চ্যানেল চালু করেছিলেন ডোনাল্ডসন। বিবিসি জানিয়েছে, ইতোমধ্যেই চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা ছাড়িয়ে গেছে ১ কোটি। 

জলবায়ু পরিবর্তন মোকাবেলার তহবিল সংগ্রহের উদ্যোগ নিয়েছিলন ডোনাল্ডসন ও আরেক ইউটিউবার মার্ক রবার। ‘টিম সিস’ এবং ‘টিমট্রিজ’ – এ দুই দলে ভাগ হয়ে তহবিল সংগ্রহ করেছেন ইউটিউবাররা। বিশ্বব্যাপী ২ কোটি গাছ রোপনের জন্য দুই কোটি ৪০ লাখ ডলারের তহবিল সংগ্রহ করেছিল ‘টিমট্রিজ’।

পিউডিপাই নিজে সে তহবিলে ৭০ হাজার ডলার দান করেছিলেন বলে জানিয়েছে বিবিসি। 

দর্শক টানতে পারেন মিস্টারবিস্ট

সাধারণ দর্শককে আকৃষ্ট করবে – মিস্টারবিস্ট এমন কনটেন্ট নির্মাণের ‘চূড়ান্ত দক্ষতা নিজের আয়ত্বে এনেছেন’ বলে বিবিসির কাছে মন্তব্য করেছেন আরেক ইউটিউবার স্টিভেন ব্রিগস। 

“পৃথিবীতে সম্ভবত আর কোনো ইউটিউবার নেই যিনি এ বিষয়টি মিস্টারবিস্টের চেয়ে ভালো বোঝেন।”

“বিনোদনমূলক ভিডিও বানানো এক বিষয়, কিন্তু ভিডিওর প্রতিটি সেকেন্ড যেন দর্শকের দৃষ্টিকে আকৃষ্ট করে, তা নিশ্চিত করা খুবই কঠিন,” বিবিসিকে বলেন তিনি। 

‘সিংহাসন’ এখনও টি-সিরিজের

ইউটিউবে কনটেন্ট নির্মাতাদের মধ্যে শীর্ষস্থান নিয়ে পিউডিপাই আর মিস্টারবিস্টের মধ্যে অঘোষিত লড়াই চললেও, প্ল্যাটফর্মে সবচেয়ে বেশি সাবস্ক্রাইবার সংখ্যা এখনও টি-সিরিজের। বলিউডি গানের মিউজিক ভিডিও পোস্ট করে চ্যানেলটি।  

ইউটিউবে পিউডিপাই ও মিস্টারবিস্টের মধ্যে প্রতিদ্বন্দ্বীতা বন্ধুসুলভ। সাবস্ক্রাইবার সংখ্যার বিচারে মিস্টারবিস্ট তাকে টপকে যেতে পারেন– অগাস্ট মাসের এক ভিডিওতে এ প্রসঙ্গে পিউডিপাই বলেছিলেন, “এটা সত্যিই ওর প্রাপ্য। আমি আশা করছি  এটা করতে পারবে।”

সবচেয়ে বেশি সাবস্ক্রাইবার পাওয়া কনটেন্ট নির্মাতা হলেও টি-সিরিজের সঙ্গে মিস্টারবিস্টের দূরত্ব এখনও ৮ কোটির বেশি। ইউটিউবে ২০-কোটির বেশি সাবস্ক্রাইবার আছে টি-সিরিজের।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক