নতুন বৈদ্যুতিক গাড়ি দেখালো জেনারেল মোটর্স

নতুন বৈদ্যুতিক গাড়ির ধারণা দেখালো জেনারেল মোটর্স মালিকানাধীন বিউয়িক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2018, 09:13 AM
Updated : 18 April 2018, 09:13 AM

অটো চায়না ২০১৮ শোতে আপাতত ‘কনসেপ্ট’ হিসেবে নতুন এই গাড়িটি দেখিয়েছে প্রতিষ্ঠানটি। গাড়িটি বাজারে আনা হবে কি না তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না।

‘কনসেপ্ট’ হলেও এরই মধ্যে গ্রাহকের নজর কেড়েছে গাড়িটি। নতুন এই গাড়ির নাম বলা হয়েছে ‘বিউয়িক এনস্পায়ার’-- খবর প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চের।

জেনারেল মোটর্স জানায় গাড়িটিতে বিউয়িকের ইমোশন পাওয়ারট্রেইন ব্যবহৃত হবে যা সর্বোচ্চ ৪১০ কিলোওয়াট শক্তি উৎপাদন করতে পারে। ফলে চার সেকেন্ডে ঘন্টায় ৬০ মাইল গতি তুলতে পারবে গাড়িটি।

একবার পূর্ণ চার্জে ৩৭০ মাইল চলবে বিউয়িক এনস্পায়ার। ৪০ মিনিটের মধ্যে ৮০ শতাংশ চার্জ করা যাবে গাড়ির ব্যাটারি। আর ফাস্ট এবং ওয়্যারলেস চার্জিং দুটোই সমর্থন করবে এটি।

গাড়ির ভেতরে ব্যবহার করা হয়েছে অগমেন্টেড রিয়ালিটি উইন্ডশিল্ড, ওলেড পর্দা এবং কাঠের সেন্ট্রাল কনসোল। গাড়িতে ৫জি সংযোগ রাখা হয়েছে বলে জানানো হয়। কিন্তু কনসেপ্ট গাড়ি হওয়ায় এই সবই প্রস্তাবিত, এখনও বাস্তব নয়।

২০১৭ সালে জেনারেল মোটর্স বিশাল এক ঘোষণা দিয়েছে- পাঁচ বছরের মধ্যে ২০টি বৈদ্যুতিক গাড়ি উন্মোচন করবে তারা। সম্পূর্ণ বৈদ্যুতিক যান আনার লক্ষ্যেই কাজ করছে প্রতিষ্ঠানটি। অনেকের মতে নতুন এই গাড়িটি দেখতে টেসলা মডেল এক্স-এর চেয়ে ভালো বলে মন্তব্য করা হয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিররের প্রতিবেদনে।

গাড়িটি বাজারে আনা হবে কিনা বা এর দাম কত হবে তা ঘোষণা করেনি নির্মাতা প্রতিষ্ঠানটি।