পেটেন্টের মালিকানা পাবে না এআই, নিশ্চিত করল মার্কিন পেটেন্ট অফিস

একজন ব্যক্তি কেবল একটি এআই ব্যবস্থার কাছে সমস্যা উপস্থাপন করে, বা এর আউটপুটকে ভাল উদ্ভাবন হিসাবে ‘স্বীকার করে ও প্রশংসা করে’, ওই কাজের পেটেন্ট দাবি করতে পারবেন না।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2024, 04:26 AM
Updated : 15 Feb 2024, 04:26 AM

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থাকে পেটেন্টের মালিক বলা যাবে না বলে জানিয়ে দিয়েছে ইউএস পেটেন্ট অ্যান্ড ট্রেডমার্ক অফিস (ইউএসপিটিও)।

তবে, মানুষ পেটেন্ট উদ্ভাবন তৈরির প্রক্রিয়ায় এআই টুল ব্যবহার করতে পারবে, আর সেটি অবশ্যই প্রকাশ করতে হবে।

বেশ কয়েকটি ‘লিসনিং’ ট্যুরের মাধ্যমে জনসাধারণের প্রতিক্রিয়া সংগ্রহের মাধ্যমে সংস্থাটি সর্বশেষ নির্দেশিকা প্রকাশ করেছে বলে এক প্রতিবেদনে লিখেছে প্রযুক্তি বিষয়ক সাইট ভার্জ।

নির্দেশিকা অনুসারে, এআই ব্যবস্থা ও অন্যান্য ‘অ-প্রাকৃতিক সত্ত্বা’কে পেটেন্ট অ্যাপ্লিকেশন উদ্ভাবক হিসাবে তালিকাভুক্ত করা যাবে না। তবে, একজন ব্যক্তি এআই ব্যবহার করলেও উদ্ভাবক হিসাবে যোগ্য বিবেচিত হবেন।

তবে, কাজের প্রক্রিয়ায় এআই ব্যবহার করে যারা পেটেন্ট চাইছেন, তাদের অবশ্যই সেটি প্রকাশ করতে হবে, ঠিক যেমন ইউএসপিটিও সকল আবেদনকারীকে সিদ্ধান্ত নেওয়ার জন্য প্রয়োজনীয় সব উপাদান ও তথ্য তালিকাভুক্ত করতে বলে।

এ ছাড়া, এআই ব্যবহার করে একটি পেটেন্ট নিবন্ধন পাওয়ার জন্য কাজের প্রক্রিয়ায় বা উদ্ভাবনের ধারণায় অবশ্যই উল্লেখযোগ্য অবদান রাখতে হবে এআই ব্যবহারকারী ব্যক্তির। কেউ এআই ব্যবস্থাকে কিছু তৈরি করার নির্দেশ দিয়ে সেটি তদারকি করলেই উদ্ভাবক হিসেবে বিবেচিত হবেন না বলে প্রতিবেদনে লেখা হয়েছে।

মার্কিন কর্তৃপক্ষ জানিয়েছে, একজন ব্যক্তি কেবল একটি এআই ব্যবস্থার কাছে সমস্যা উপস্থাপন করে, বা এর আউটপুটকে ভাল উদ্ভাবন হিসাবে ‘স্বীকার করে ও প্রশংসা করে’, ওই কাজের পেটেন্ট দাবি করতে পারবেন না।

"তবে, এআই ব্যবস্থা থেকে একটি নির্দিষ্ট সমাধান বের করার জন্য কোনো ব্যক্তি যেভাবে প্রম্পট দিয়েছেন সেটিকে উল্লেখযোগ্য অবদান হিসাবে দেখানো যেতে পারে," – বলেছে ইউএসপিটিও।

সংস্থাটি আরও বলেছে, যে কোনো এআই ব্যবস্থার ওপরে ‘বুদ্ধিবৃত্তিক আধিপত্য’ বজায় রাখলেই কোনো ব্যক্তিকে উদ্ভাবক বলা যায় না। ফলে, কেবল একটি এআই ব্যবস্থার তত্ত্বাবধান বা মালিকানা থাকলেই, ওই ব্যবস্থা যা কিছু তৈরি করে তার পেটেন্ট কেউ দাবি করতে পারবেনা বলে প্রতিবেদনে ব্যাখ্যা করেছে ভার্জ।

২০২০ সালে স্টিফেন থ্যালারের একটি আবেদন প্রত্যাখ্যান করার পরেই ইউএসপিটিও রায় দিয়েছিল যে শুধু ‘প্রাকৃতিক মানুষ’ পেটেন্টের জন্য আবেদন করতে পারবে। থ্যালার একটি পেটেন্ট আবেদনে উদ্ভাবক হিসেবে নিজের তৈরি ‘ডাবুস’ নামের একটি এআই ব্যবস্থা যোগ করেছিলেন। মার্কিন আদালত পেটেন্ট অফিসের সিদ্ধান্ত বহাল রেখেছে। পরবর্তীতে, একটি এআই তৈরি ছবি নিয়ে থ্যালারের আলাদা আরেকটি আবেদনে এক ভিন্ন ফেডারেল আদালত রায় দিয়েছে যে এআই ব্যবস্থাকে কপিরাইট দেওয়া যাবে না।

পেটেন্ট ও কপিরাইট পিটিশনে এআই নিয়ন্ত্রণ করার জন্য নতুন নির্দেশিকা তৈরি করতে ইউএসপিটিও ও ইউএস কপিরাইট অফিস জনসাধারণের পরামর্শ নেওয়ার পদক্ষেপ গ্রহণ করেছে বলে প্রতিবেদনে লিখেছে ভার্জ।