এয়ারপড, ম্যাক পণ্যে ইউএসবি-সি পোর্ট আসতে পারে ২০২৪ সালে

অনুমান বলছে, আইফোন ১৫-তে ইউএসবি-সি চার্জিং পোর্ট যোগ করবে অ্যাপল। পাশাপাশি, এই বছরের শেষ নাগাদ এন্ট্রি-লেভেলের আইপ্যাডে আসার সম্ভাবনা আছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2022, 01:38 PM
Updated : 10 Oct 2022, 01:38 PM

দুই বছরের মধ্যে নিজস্ব এয়ারপড ও ম্যাক পণ্যের লাইনআপে ইউএসবি-সি চার্জিং সুবিধা আনতে প্রস্তুত হচ্ছে অ্যাপল। এমনই ধারণা প্রকাশ করেছেন এক বিশ্বাসযোগ্য অ্যাপল বিশ্লেষক।

অ্যাপল পণ্যে ইউএসবি-সি চার্জিং সুবিধা আনার বিষয়টি উঠে এসেছে মার্কিন প্রকাশনা ব্লুমবার্গের অ্যাপল বিশ্লেষক মার্ক গারম্যানের প্রতিবেদনে।

প্রতিবেদন অনুযায়ী, লাইটনিং পোর্ট থেকে অ্যাপলের দূরে সরে যাওয়ার কারণ হলো ২০২৪ সালের শেষ নাগাদ নতুন স্মার্টফোন, ট্যাবলেট ও হেডফোনে ইউএসবি-সি চার্জিং ব্যবস্থা বাধ্যতামূলক করতে চায় ইউরোপীয় ইউনিয়ন। আইনটি এখনও স্বাক্ষরিত না হলেও গত সপ্তাহেই ইউরোপীয় পার্লামেন্টের অনুমোদন পেয়েছে এটি।

গারম্যানের ভাষ্যমতে, আসন্ন নিয়মের সঙ্গে সামঞ্জস্য রাখতে ২০২৪ সাল নাগাদ ‘পরবর্তী প্রজন্মের এয়ারপড’, ‘এয়ারপড প্রো’ ও ‘এয়ারপড’ ডিভাইসে ইউএসবি-সি সুবিধা আনতে পারে অ্যাপল। এ ছাড়া, ‘ম্যাজিক মাউস’, ‘ম্যাজিক কিবোর্ড’ ও ‘ম্যাক ট্র্যাকপ্যাড’সহ সকল ম্যাক পণ্যে এই সুবিধা আসতে পারে আগামী বছর।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদন অনুযায়ী, ২০২৩ সালে নিজস্ব ম্যাক লাইনআপে নতুন আইম্যাক ও ম্যাক প্রো আনতে পারে অ্যাপল।

নতুন ম্যাক পণ্য উন্মোচনের সঙ্গে মিল রেখে যেহেতু আপডেট আনা হয় তাই গারম্যান বলছেন, “এই বাজি ধরা নিরাপদ যে এই সব পণ্যের পরবর্তী সংস্করণে ইউএসবি-সি সুবিধা আসবে।”

ইইউ’র আইন কার্যকরের আগেই এয়ারপডের চার্জিং পোর্ট বদলে ফেলবে অ্যাপল, এমন ধারণাও প্রকাশ করেছেন তিনি।

এই বছরের শুরুতে, গারম্যানের এক প্রতিবেদন থেকে ইঙ্গিত মিলেছিল যে এরইমধ্যে আইফোনে ইউএসবি-সি চার্জিং পরীক্ষা শুরু করেছে অ্যাপল।

ভার্জের প্রতিবেদন অনুযায়ী, অন্তত ২০২৩ সালের আগ পর্যন্ত এইসব ডিভাইস বাজারে আসার সম্ভাবনা নেই। তবে, সবচেয়ে সাম্প্রতিক ‘পাওয়ার অন’ নিউলেটারে এই ধারণার বিরোধিতা করেন গারম্যান।

তার অনুমান বলছে, আইফোন ১৫-তে ইউএসবি-সি চার্জিং পোর্ট যোগ করবে অ্যাপল। পাশাপাশি, এই বছরের শেষ নাগাদ এন্ট্রি-লেভেলের আইপ্যাডে আসার সম্ভাবনা আছে।

ভার্জের প্রতিবেদক জন পোর্টার চিহ্নিত করেছেন, ২০২৫ সালে ‘আইফোন ১৭’ উন্মোচনের আগ পর্যন্ত প্রযুক্তিগতভাবে ইইউ’র আসন্ন আইনের সঙ্গে মিল না রাখলেও চলবে অ্যাপলের। কারণ পণ্যে ইউএসবি-সি সুবিধা আনতে দুই বছর অতিরিক্ত সময় পাবে অ্যাপলের মতো কোম্পানিগুলো।

গারম্যান ধারণা প্রকাশ করেছেন, নিজেদের সবচেয়ে দৃশ্যমান পণ্য উন্মোচনের মাধ্যমে সহজেই এই নির্ধারিত তারিখ পার করতে পারবে অ্যাপল।

ইউএসবি-সি পোর্টে এলেও অ্যাপল ডিভাইসে এর উপস্থিতি ক্ষণস্থায়ী হবে, এমনই প্রত্যাশা করছেন গারম্যান।

তিনি আরও বলেন, এই আইনের সঙ্গে মিল রেখে ‘পরবর্তী কয়েক বছরের কোন এক সময়ে’ আইফোন ও আইপ্যাডে ‘ইনডাকটিভ চার্জিং’ সুবিধা আনতে পারে অ্যাপল। কারণ, তারযুক্ত চার্জিং ব্যবস্থা সমর্থন করে না এমন ডিভাইসের ক্ষেত্রে এই আইন প্রযোজ্য নয়।