কল অফ ডিউটি প্লেস্টেশনে থাকবে: ফিল স্পেনসার

“প্লেস্টেশনে বিশেষভাবে থাকবে কল অফ ডিউটি।” --বলেছেন স্পেনসার। “আমি এটি সুইচেও দেখতে চাই। দেখতে চাই বিভিন্ন ধরনের পর্দায় গেইমটি খেলা যায় কি না।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2022, 10:33 AM
Updated : 1 Nov 2022, 10:33 AM

যতদিন প্লেস্টেশনের অস্ত্বিত্ব থাকবে, ততদিন এতে ‘কল অফ ডিউটি’ গেইম রাখার প্রতিশ্রুতি দিয়েছেন মাইক্রোসফটের গেইমিং প্রধান ফিল স্পেনসার।

“আমরা প্লেস্টেশন থেকে কল অফ ডিউটি কেড়ে নিচ্ছি না।” –এ সপ্তাহেই বলেছেন স্পেনসার।

সম্প্রতি, জাস্টিন ও জেনা এজারিক নামে দুই ইউটিউবারের নতুন পডকাস্টে এক সাক্ষাৎকার দেন স্পেনসার। ওই আলাপেই অ্যাক্টিভিশন অধিগ্রহনের পর গেইমটির ভবিষ্যত নিয়ে এযাবতকালের ‘সবচেয়ে স্পষ্ট বক্তব্য’ দিলেন তিনি।

“যতদিন প্লেস্টেশন থাকবে, আমাদের উদ্দেশ্য হলো, আমরা এতে কল অফ ডিউটি পাঠাতে থাকবো।” -- ‘সেইম ব্রেইন’ নামের ওই পডকাস্টে বলছেন স্পেনসার।

“আমরা মাইনক্রাফটের সঙ্গে যা করেছি, এটাও তাই। মালিকানা পাওয়ার পর আমরা এমন জায়গাগুলোতে মাইনক্রাফট নিয়ে গিয়েছি, যেখানে লোকজন গেইমটি খেলতে পারেন।”

“আমরা জায়গা কমাইনি। আমার মতে, এটি মাইনক্রাফট কমিউনিটির জন্যও ভালো হয়েছে। আর কল অফ ডিউটি কোথায় যেতে পারে, সে সম্পর্কেও নিজেদের ভাবনা অনুযায়ী কাজ করতে চাই আমরা।”

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদন অনুযায়ী, কল অফ ডিউটি’র ভবিষ্যত নিয়ে সনি ও মাইক্রোসফটের মধ্যে জনসম্মুখে কথা চললেও, সম্প্রতি দুইবার কল অফ ডিউটি’র সঙ্গে মাইনক্রাফটের তুলনা করেছেন স্পেনসার।

গত সপ্তাহে মার্কিন বাণিজ্য দৈনিক ‘ওয়াল স্ট্রিট জার্নাল’ আয়োজিত প্রযুক্তি সম্মেলনে নিনটেনডো’র সুইচ কনসোলেও কল অফ ডিউটি গেইম আনার ইঙ্গিত দিয়েছেন স্পেনসার। বিভিন্ন প্রতিদ্বন্দ্বী প্ল্যাটফর্মে মাইনক্রাফটের মতো ফ্রাঞ্চাইজ রাখতে চাওয়াকে এর কারণ হিসেবে প্রতিবেদনে উল্লেখ করেছে ভার্জ।

“প্লেস্টেশনে বিশেষভাবে থাকবে কল অফ ডিউটি।” --বলেছেন স্পেনসার।

তিনি যোগ করেন, “আমি এটি সুইচেও দেখতে চাই, আমি দেখতে চাই বিভিন্ন ধরনের পর্দায় গেইমটি খেলা যায় কি না।”

“আমাদের উদ্দেশ্য হলো, কল অফ ডিউটি’র সঙ্গে মাইনক্রাফটের মতোই আচরণ করা।”

এ বছরের শুরুতে ছয় হাজার আটশ ৭০ কোটি ডলারে মাইক্রোসফটের অ্যাক্টিভিশন অধিগ্রহনের খবর চাউর হওয়ার পর থেকে গেইমটি কেবল এক্সবক্সের জন্য এক্সক্লুসিভ হিসেবে থাকবে কি না, তা নিয়ে শঙ্কায় আছেন গেইমটির ভক্তরা।

স্পেনসার দ্রুতই জনসম্মুখে বলেছেন, প্লেস্টেশনে কল অফ ডিউটি রাখার ইচ্ছা আছে মাইক্রোসফটের। তবে, সনির কাছে দেওয়া একটি লিখিত প্রতিশ্রুতিও এই প্লেস্টেশন নির্মাতা কোম্পানির ‘উদ্বেগ কমানোর জন্য’ যথেষ্ট ছিল না।

এই বছরের শুরুতে প্লেস্টেশন প্রধান জিম রায়ানকে একটি চিঠি পাঠিয়েছিলেন স্পেনসার, যেখানে প্লেস্টেশনে কল অফ ডিউটি গেইমটি ‘আরও কয়েকবছর’ রাখার কথা বলেন তিনি।

গত মাসে ভার্জ ওই প্রতিশ্রুতি নিয়ে প্রতিবেদন প্রকাশের পর একে ‘অনেকটাই অপর্যাপ্ত’ হিসেবে আখ্যা দিয়েছে সনি।

যুক্তরাজ্যে নিয়ন্ত্রক সংস্থার কাছে জমা দেওয়া ফাইলিংয়ে মাইক্রোসফট বলেছে, প্লেস্টেশনে কল অফ ডিউটি রাখা এক্সবক্স ব্যবসা ও অর্থনীতিতে মাইক্রোসফটের জন্য ‘বাণিজ্যিকভাবে অপরিহার্য’।

মাইক্রোসফট বলছে, প্লেস্টেশন থেকে কল অফ ডিউটি সরালে তা মাইক্রোসফটের আয়ের জন্য ঝুঁকিপূর্ণ হবে।

প্রতিবেদনে ভার্জ লিখেছে - “মাইক্রোসফট পরিষ্কার করে যা বলেছে তা হচ্ছে, তারা প্লেস্টেশনে অ্যাক্টিভিশন ব্লিজার্ডের তৈরি বিভিন্ন গেইমের আয়ের ওপর নির্ভর করছে।”