‘বাজে’ অ্যাপের খোঁজ দেবে উইন্ডোজ ১১-এর টাস্ক ম্যানেজার

ব্যবহারকারীর পিসিতে ‘বাজে আচরণ করা’ বিভিন্ন অ্যাপ খুঁজে এর কার্যক্রম বন্ধের পাশাপাশি দ্রুত ‘ডাম্প ফাইল’ তৈরি ও ‘এফিশিয়েন্সি মোড’ চালুর মতো বেশ কিছু সুবিধা দেবে এটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2022, 12:54 PM
Updated : 12 Nov 2022, 12:54 PM

উইন্ডোজ ১১’র টাস্ক ম্যানেজারে নতুন ‘সার্চ’ ও ‘ফিল্টারিং’ ব্যবস্থা পরীক্ষা করছে মাইক্রোসফট। ব্যবহারকারীর পিসিতে ‘বাজে আচরণ করা’ বিভিন্ন অ্যাপ খুঁজে এর কার্যক্রম বন্ধের পাশাপাশি দ্রুত ‘ডাম্প ফাইল’ তৈরি ও ‘এফিশিয়েন্সি মোড’ চালুর মতো বেশ কিছু সুবিধা দেবে এটি।

“ব্যবহারকারীদের শীর্ষ দাবি ছিল বিভিন্ন প্রসেসের খোঁজ বা ফিল্টার করার এই ফিচার।” --এক ব্লগ পোস্টে বিশ্লেষণ করেছে উইন্ডোজ ইনসাইডার দল।

“আপনি হয় বাইনারি নাম অথবা ‘পিআইডি’ বা অ্যাপ প্রকাশকের নাম ব্যবহার করে ফিল্টার করতে পারেন। সম্ভাব্য সকল ‘কনটেক্সট কিওয়ার্ডের’ সঙ্গে মিল খুঁজে সেগুলো পেইজে প্রদর্শন করে ফিল্টার অ্যালগরিদম।”

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদন অনুযায়ী, টাস্ক ম্যানেজারের ফিল্টার বক্সে প্রবেশের জন্য ‘অল্টার + এফ’ কিবোর্ড শর্টকাট ব্যবহার করতে পারবেন ব্যবহারকারী। আর এর ফলাফলে একক বা গ্রুপ হিসেবে প্রসেসগুলো আসবে। এর পর নিজের সুবিধামতো সিদ্ধান্ত নিতে পারবেন ব্যবহারকারী।

নতুন সার্চ ও ফিল্টার সুবিধার পাশাপাশি টাস্ক ম্যানেজারে ‘লাইট’ বা ‘ডার্ক’ থিম বাছাইয়ের সুবিধা যোগ করছে মাইক্রোসফট। কোম্পানির সামগ্রিক কার্যক্রমের সঙ্গে আরও ঘনিষ্টভাবে যুক্ত হতে ইউজার ইন্টারফেসে কয়েকটি আপডেটসহ পুরো টাস্ক ম্যানেজারে চালু হবে এগুলো।

টাস্ক ম্যানেজারের ‘এফিসিয়েন্সি’ মোডও উন্নত হয়েছে। পিসিতে কোনো প্রসেস অগ্রাধিকার তালিকা থেকে বাদ দেওয়া বা পিসির শক্তি খরচ কমিয়ে আনতে এই মোড ব্যবহার করা সম্ভব। আর ‘কনফার্মেশন ডায়ালগ বক্স’ থেকে দ্রুত ও সহজে বের হওয়া যাবে এতে।

এইসব পরিবর্তনের পরীক্ষা হবে শুক্রবার থেকে, উইন্ডোজ ১১’র বেটা চ্যানেলের সর্বশেষ প্রকাশে। এর মানে, আসন্ন সপ্তাহ বা মাসগুলোতে মূল অপারেটিং সিস্টেমে এগুলো আনতে পারে মাইক্রোসফট।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক