জেন্ডার বৈষম্য: ১০ লাখ ডলার জরিমানা গুগলের

২৩ বছর কাজ করার অভিজ্ঞতাসম্পন্ন রোয়ের অভিযোগ, তাকে এমন এক নিম্নস্তরের পদে নিয়োগ দেওয়া হয়েছিল, যেখানে পুরুষদের তুলনায় তার বেতন অনেক কম ছিল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2023, 09:10 AM
Updated : 22 Oct 2023, 09:10 AM

কোম্পানির এক নারী নির্বাহীর সঙ্গে জেন্ডার বৈষম্যের অভিযোগে গুগলকে ১০ লাখ ডলার জরিমানা করেছে মার্কিন আদালত।

প্রযুক্তি সাইট এনগ্যাজেটের প্রতিবেদন অনুযায়ী, গুগলের ক্লাউড প্রকৌশল বিভাগের পরিচালক উলকু রোয়ে অভিযোগ করেছেন, তাকে পুরুষ কর্মীদের চেয়ে নিম্নস্তরের পদে নিয়োগ দিয়েছিল কোম্পানি। আর তার তুলনায় কম অভিজ্ঞ পুরুষদের একই সময় ও একই পদে নিয়োগ দেওয়ার পরও তাকে তুলনামূলক কম বেতন দিত কোম্পানিটি।

অভিযোগের ফিরিস্তি আরও লম্বা। রোয়ে আরও দাবি করেন, কোম্পানি তার চেয়ে কম যোগ্যতার এক পুরুষ সহকর্মীর পক্ষ নিয়ে তার পদোন্নতি আটকে দিয়েছিল।

শুক্রবার নিউ ইয়র্ক আদালতে জুরিরা রায় দেন, গুগল জেন্ডার বৈষম্য করায় এর শাস্তি ও ভোগান্তির সামগ্রিক ক্ষতিপূরণ বাবদ সাড়ে ১১ লাখ ডলার দিতে হবে।

২০১৭ সালে গুগলে যোগ দেওয়ার আগে ২৩ বছর কাজ করার অভিজ্ঞতা ছিল রোয়ের। মামলায় দাবি করা হয়, তাকে এমন এক নিম্নস্তরের পদে নিয়োগ দেওয়া হয়েছিল, যেখানে পুরুষদের তুলনায় তার বেতন অনেক কম ছিল।

প্রায় পাঁচ বছর আগে কোম্পানিতে যৌন বৈষম্যের মতো স্পর্শকাতর বিষয় সামলানোর ধরন পাল্টানোর দাবি তুলে প্রতিবাদ করেছিলেন প্রায় ২০ হাজার গুগল কর্মী। গ্রাহক সেবাভিত্তিক সংবাদ সাইট ‘ব্লুমবার্গ ল’ প্রতিবেদনে বলেছে, ওই ধর্মঘটের পর প্রথমবারের মতো এই ধরনের মামলার মুখে পড়ল গুগল।