চ্যাটজিপিটি’র প্রতিদ্বন্দ্বী চ্যাটবট দেখালো চীনের বাইদু

বাইদু’র প্রধান নির্বাহী রবিন লি বলেন, এরইমধ্যে সাড়ে ছয়শ কোম্পানি আর্নি বটের প্রযুক্তি ব্যবহারের উদ্দেশ্যে সাইন আপ করেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2023, 11:35 AM
Updated : 17 March 2023, 11:35 AM

ওপেনএআই’র জনপ্রিয় কৃত্রিম বুদ্ধিমত্তা সেবা চ্যাটজিপিটি’র জবাব হিসেবে এবার নিজস্ব চ্যাটবটের ঘোষণা দিলো চীনা সার্চ ইঞ্জিন জায়ান্ট বাইদু।

কোম্পানির চ্যাটবটের সর্বশেষ সংস্করণের নাম ‘আর্নি বট’। এর ‘আর্নি’ শব্দের পুরো মানে দাঁড়ায় ‘এনহ্যান্সড রিপ্রেজেন্টেশন থ্রু নলেজ ইন্টিগ্রেশন)। গত দশক থেকেই এটি তৈরির কাজ শুরু হয়েছে। আর এটি প্রথম উন্মোচিত হয় ২০১৯ সালে।

বাইদু’র প্রধান নির্বাহী রবিন লি এক সংবাদ সম্মেলনে বলেন, আর্নি বটের সর্বশেষ সংস্করণের সক্ষমতা জিপিটি-৪-এর কাছাকাছি, যা ওপেনএআই’র বিশাল ল্যাঙ্গুয়েজ মডেলের সর্বশেষ সংস্করণ। আর কেবল দুইদিন আগেই এটি প্রকাশ পেয়েছে।

নতুন এই চ্যাটবটের ‘নলেজ গ্রাফে’ প্রায় ৫৫ হাজার কোটি তথ্য রয়েছে। তবে, এগুলো মূলত তৈরি হয়েছে চীনা বাজারের কথা বিবেচনায় নিয়ে। ফলে, ব্যবহারকারীকে বিভিন্ন চীনা বাগধারার তালিকা দিতে পারলেও এটি হয়তো এমন অনেক প্রশ্নের জবাব দিতে সক্ষম হবে না, যেগুলো ওই দেশের বাইরের কোনো জায়গার সঙ্গে সম্পর্কযুক্ত।

ব্যবহারকারীকে বিভিন্ন চীনা উপভাষায় অডিও’র মাধ্যমে প্রতিক্রিয়া জানানোর সক্ষমতা আছে আর্নি বটের। এ ছাড়া, চীনা টেক্সট ব্যবহার করে বিভিন্ন ছবি ও ভিডিও তৈরি করতে পারে এটি।

উন্মোচনের আয়োজনে এর নমুনা দেখানোর সময়, এক চীনা সাই-ফাই উপন্যাসের সারাংশ তৈরির পাশাপাশি বইটির বিস্তৃতি বাড়ানোর জন্য এতে কীভাবে লেখা চালিয়ে যাওয়া যায়, তা নিয়েও পরামর্শ দিয়েছে চ্যাটবটটি।

এ ছাড়া, বইয়ের চলচ্চিত্র সংস্করণের অভিনেতাদের নাম দেওয়ার পাশাপাশি তাদের উচ্চতার তুলনা ও তাদের দু’জনের মধ্যে কে লম্বা ছিল, সেটিও নির্ধারণ করতে পেরেছে চ্যাটবটটি।

আরেক নমুনায়, এক হাই-টেক সেবাদাতা কোম্পানির নামের প্রস্তাবনাও দিয়েছে, যা ছোট থেকে মাঝারি আকারের এন্টারপ্রাইজের জন্য কাজ করে। পাশাপাশি, চ্যাটবটটি এর জন্য বিভিন্ন স্লোগান লেখা, এমনকি নির্দিষ্ট শব্দ সংখ্যা’সহ নিউজলেটার তৈরির কথা প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

লি বলেন, এরইমধ্যে সাড়ে ছয়শ কোম্পানি আর্নি বটের প্রযুক্তি ব্যবহারের উদ্দেশ্যে সাইন আপ করেছে। তবে তিনি এটিও স্বীকার করেন যে, এখনও সর্বজনীন ব্যবহারের জন্য প্রস্তুত নয় এটি।

চ্যাটজিপিটির জনপ্রিয়তার উত্থানের চাপে তৈরি বাজার চাহিদার কারণে বাইদু এই চ্যাটবট আগেই প্রকাশ করল, এমন কথা উঠে এসেছে এনগ্যাজেটের প্রতিবেদনে।

আপাতত, চীনা এই টেক জায়ান্ট কেবল তাদেরকেই এই চ্যাটবটের প্রবেশাধিকার দেবে, যারা এরইমধ্যে এর আমন্ত্রণ পেয়েছেন। তবে, বাইদু’র ক্লাউড প্ল্যাটফর্মের মাধ্যমে অন্যান্য কোম্পানিও নিজেদের পণ্যে এই সুবিধা যুক্ত করতে পারবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে এনগ্যাজেট।