স্বাস্থ্যসেবা কর্মীদের জন্য নতুন শনাক্তকরণ ব্যবস্থা ইউটিউবে

পেশাদারী সনদ ছাড়াই কেউ চিকিৎসা বিষয়ক পরামর্শ দিয়ে থাকলে ব্যবহারকারীকে সেটি যাচাইয়ে সহায়তা দেবে এইসব নতুন টুল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2022, 12:56 PM
Updated : 29 Oct 2022, 12:56 PM

এখন থেকে ইউটিউবে বিশেষ এক যাচাইয়ের আবেদন করতে পারবেন বিভিন্ন অনুমোদিত মেডিকেল পেশাজীবী। অনলাইনে চিকিৎসা সংক্রান্ত ভুল তথ্য ঠেকাতে প্ল্যাটফর্মটির সর্বশেষ পদক্ষেপ এটি।

“ডাক্তার, নার্স ও মনরোগ বিশেষজ্ঞের মতো স্বাস্থ্যবিষয়ক পেশাজীবীরা এখন থেকে প্ল্যাটফর্মে স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন ফিচার ব্যবহারের আবেদন করতে পারবেন।” --বৃহস্পতিবার প্রকাশিত এক ব্লগ পোস্টে লিখেছেন ‘ইউটিউব হেলথ’-এর বৈশ্বিক প্রধান ড. গার্থ গ্রাহাম।

মার্কিন গণমাধ্যম এনবিসি’র প্রতিবেদন অনুযায়ী, ইউটিউবের বিভিন্ন ‘হেলথ প্রোডাক্ট ফিচারে’র আত্মপ্রকাশ ঘটেছে গত বছর। তবে, এতদিন কেবল শিক্ষা প্রতিষ্ঠান, জনস্বাস্থ্য বিভাগ, হাসপাতাল ও সরকারী সংস্থাগুলোর প্রবেশাধিকার ছিল এতে।

এইসব ফিচারের মধ্যে আছে, ভিডিওতে স্বাস্থ্য সংশ্লিষ্ট কয়েকটি তথ্য প্যানেল, যা দর্শককে গ্রহনযোগ্য সূত্রের ভিডিও শনাক্তে সহায়তা করবে। আর আছে ‘হেলথ কনটেন্ট শেলভস’, যেখানে ব্যবহারকারীর স্বাস্থ্য সংশ্লিষ্ট সার্চে আগের চেয়ে কার্যকর উপায়ে এইসব সূত্রের বিভিন্ন ভিডিও ‘হাইলাইট’ করবে।

এ সিদ্ধান্ত এলো ইউটিউবের ভ্যাক্সিন সংশ্লিষ্ট ভুল তথ্যে নিষেধাজ্ঞা দেওয়ার ঘোষণার এক বছর পর। সে সময় ‘গুরুতর ক্ষতিকারক কনটেন্ট সরানোকে’ কারণ হিসেবে দেখিয়ে ভ্যাক্সিনবিরোধী বেশ কয়েকজন শীর্ষ ইনফ্লুয়েন্সারের অ্যাকাউন্ট বন্ধ করেছিল প্ল্যাটফর্মটি।

কোভিড-১৯ ভ্যাক্সিন সম্পর্কে বিভিন্ন ভুয়া দাবি দেখার পর নতুন এই নিয়ম চালু হয়।

“সাধারণত ভ্যাক্সিন নিয়ে ভুল তথ্য ছড়িয়ে পড়ে।” --এক ব্লগ পোস্টে লিখেছে ইউটিউব।

এনবিসি’র প্রতিবেদন অনুযায়ী, বিভিন্ন গ্রহনযোগ্য সূত্র শনাক্তের পাশাপাশি কেউ যদি পেশাদারী সনদ ছাড়াই চিকিৎসা বিষয়ক পরামর্শ দিয়ে থাকেন, ব্যবহারকারীকে তা যাচাইয়ে সহায়তা দেবে এইসব নতুন টুল।

“বিভিন্ন স্বাস্থ্য বিষয়ক চ্যানেলের কাছ থেকে আগের চেয়েও উচ্চমানের তথ্য পেতে আমাদের সাহায্য করবে এই নতুন পদক্ষেপ।” --ব্লগ পোস্টে লিখেছেন গ্রাহাম।

ইউটিউবের ব্লগ পোস্ট অনুযায়ী, ব্যবহারকারীর সার্চ ফলাফলকে সীমিত করবে না এইসব ফিচার।

বিভিন্ন মেডিকেল পেশাদার শনাক্ত করতে অলাভজনক সংস্থা ‘ন্যাশনাল অ্যাকাডেমি অফ মেডিসিনের’ কাছ থেকে নির্দেশনা পাওয়ার কথা জানিয়েছে ইউটিউব।

এনবিসি’র প্রতিবেদন অনুযায়ী, ইউটিউবের জন্য নীতিমালার একটি খসড়া বানিয়েছে সংস্থাটির নিজস্ব প্যানেল। স্বাস্থ্য পেশাজীবী যাচাইয়ের সময় ব্যবহার করা যাবে এটি।

পোস্টে ইউটিউব নির্দিষ্ট করে বলেনি ঠিক কোন উপায়ে বিভিন্ন মেডিকেল পেশাদার শনাক্ত করবে তারা।

“জনস্বাস্থ্য ও চিকিৎসা খাতে বেশ কয়েক বছর কাজ করে রোগীর প্রয়োজনের সময় তাকে সঠিক তথ্য জানানোর সুবিধা আমি দেখেছি।” --বলেছেন গ্রাহাম।

“লোকজনের কাছে মানসম্মত তথ্য পৌঁছাতে আমাদের প্ল্যাটফর্মের ভূমিকা উন্নত করার একটি গুরুত্বপূর্ণ ধাপ এইসব নতুন ফিচার।”

“আমরা জানি যে এখানে আরও কাজ করতে হবে। এতে দীর্ঘ মেয়াদে বিনিয়োগ চালিয়ে যাব আমরা।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক