পর্নোগ্রাফি: এআই দিয়ে বয়স যাচাইয়ের প্রস্তাব যুক্তরাজ্যে

দেশটিতে শিশুদের প্রথম পর্নোগ্রাফি দেখার গড় বয়স ১৩ বছর। এর মধ্যে এক চতুর্থাংশের পর্নোগ্রাফির সঙ্গে প্রথম পরিচয় ঘটে ১১ বছর বয়সে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2023, 12:35 PM
Updated : 5 Dec 2023, 12:35 PM

অনলাইনে শিশুদেরকে পর্নোগ্রাফি থেকে দূরে রাখতে এআই প্রযুক্তি দিয়ে বয়স যাচাইকরণ ব্যবস্থা’সহ নতুন নীতিমালা করছে যুক্তরাজ্য।

শিশুদের পর্নোগ্রাফিক কন্টেন্ট প্রচারকারী ওয়েবসাইটগুলো থেকে দূরে রাখতে ও বিভিন্ন অ্যাপে গ্রাহকের বয়স যাচাইকরণ ব্যবস্থা নিশ্চিত করতে ‘অনলাইন সেইফটি অ্যাক্ট’ নামে নতুন যে আইন যুক্তরাজ্য সরকার পাস করেছে, সেখানে পর্নোগ্রাফি দেখার ন্যূনতম বয়স হতে হবে ১৮ বছর।

২০২১-২০২২ সালে ইংল্যান্ডের শিশুবিষয়ক কমিশনারের দপ্তরের এক গবেষণায় দেখা যায়, সেখানে শিশুরা গড়ে ১৩ বছর বয়সেই প্রথমবার পর্নোগ্রাফি দেখে ফেলে। এর মধ্যে এক চতুর্থাংশের পর্নোগ্রাফির সঙ্গে প্রথম পরিচয় ঘটে ১১ বছর বয়সে। আর ১০ শতাংশ পর্নোগ্রাফি দেখে মাত্র নয় বছর বয়সেই।

যুক্তরাজ্যের মিডিয়া নিয়ন্ত্রক সংস্থা অফকমের সিইও মেলানি ডাওয়েস বলেন, “আমরা আশা করছি, অনলাইনে সকল কনটেন্টভিত্তিক সেবা শিশুদেরকে অনলাইন পর্নোগ্রাফি থেকে দূরে রাখতে আরও জোরালো পদক্ষেপ নেবে এবং প্রাপ্তবয়স্ক ব্যক্তির প্রাইভেসি সুরক্ষিত রাখার বিষয়টিও মাথায় রাখবে।”

এআই প্রযুক্তির সহায়তায় ব্যবহারকারীর চেহারা থেকে বয়স অনুমানের জন্য সেলফিভিত্তিক ব্যবস্থা রাখার পরামর্শও দিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি।

অফকম বলেছে, প্রস্তাবিত নির্দেশিকায় ছবি যাচাইকরণ ব্যবস্থার কথা বলা হয়েছে। এতে ব্যবহারকারীকে নিজের বয়স প্রমাণ করতে পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্সের মত ছবিযুক্ত আইডি ও ক্রেডিট কার্ড দেখাতে হবে।

আরেকটি প্রস্তাব ছিলো উন্মুক্ত ব্যাংকিং ব্যবস্থা, যেখানে গ্রাহককে কোনো অনলাইন প্ল্যাটফর্মের কনটেন্ট দেখার ক্ষেত্রে ব্যাংকিংয়ের মাধ্যমে লেনদেনের বাধ্যবাধকতা রয়েছে।

ইনস্টিটিউট অফ ইকোনোমিক অ্যাফেয়ার্স বলছে, বয়স যাচাই বাধ্যতামূলক করলে গ্রাহকের প্রাইভেসি ও অন্যান্য স্পর্শকাতর তথ্য তৃতীয় পক্ষের কাছে ফাঁস হওয়ার ঝুঁকি বেড়ে যাবে।

অন্যদিকে অফকম বলেছে, বয়স যাচাইকরণের ক্ষেত্রে ব্যবহৃত টিক চিহ্ন বা অনলাইন কেনাকাটা গ্রাহকের প্রাপ্তবয়স্ক হওয়ার বিষয়টি নিশ্চিত করে না। আর নতুন নীতিমালার মানদণ্ড অনুসারে, কেবল সতর্ক বার্তাই যথেষ্ট নয়।

রয়টার্স জানিয়েছে, ২০২৫ সাল নাগাদ এ নীতিমালা চূড়ান্ত করা যাবে বলে আশা করছে অফকম।