খেলা স্ট্রিম করতে ডিজনি, ফক্স, ওয়ার্নারের জোট

এতে এমন এক ‘অল-ইন-ওয়ান’ প্যাকেজ থাকতে পারে, যেখানে বিভিন্ন খেলার কনটেন্ট স্ট্রিমিংয়ের পাশাপাশি ইএসপিএন, টিএনটি ও এফএস১-এর মতো টেলিভিশন চ্যানেলও দেখা যাবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2024, 12:53 PM
Updated : 7 Feb 2024, 12:53 PM

নতুন স্পোর্টস স্ট্রিমিং প্ল্যাটফর্ম চালু করার ঘোষণা দিয়েছে তিন শীর্ষ মিডিয়া জায়ান্ট ফক্স, ওয়াল্ট ডিজনি’র ইএসপিএন ও ওয়ার্নার ব্রাদার্স ডিসকভারি। এর মাধ্যমে এখনও টেলিভিশন না দেখা তরুণ দর্শকদের টানার চেষ্টা করছে কোম্পানিগুলো।

মঙ্গলবার দেওয়া এক যৌথ ঘোষণা অনুসারে, প্ল্যাটফর্মটি চালু হতে পারে এ বছরের শরতের শেষ দিকে।

নতুন স্ট্রিমিং সেবা চালুর আগেই কোম্পানিগুলোর হাতে আছে ন্যাশনাল ফুটবল লিগ (এনএফএল), ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশন (এনবিএ), মেজর লিগ বেইজবল (এমএলবি) ও ফিফা বিশ্বকাপ’সহ অসংখ্য কলেজ প্রতিযোগিতার স্বত্ব।

সেবাটির নাম এখনও চূড়ান্ত হয়নি। তবে, এতে এমন এক ‘অল-ইন-ওয়ান’ প্যাকেজ থাকতে পারে, যেখানে বিভিন্ন খেলার কনটেন্ট স্ট্রিমিংয়ের পাশাপাশি ইএসপিএন, টিএনটি ও এফএস১-এর মতো টেলিভিশন চ্যানেলও দেখা যাবে।

এ ছাড়া, ডিজনি প্লাস, হুলু বা ম্যাক্সের বিভিন্ন বান্ডল স্ট্রিমিং প্যাকেজের অংশ হিসেবেও এ সেবাটি কেনার সুযোগ থাকতে পারে।

“এর মানে দাঁড়ায়, বিভিন্ন শীর্ষ কোম্পানির স্পোর্টস প্রোগ্রাম দেখার পাশাপাশি ইএসপিএন-এর সকল চ্যানেলও দেখার সুযোগ পাবেন গ্রাহকরা,” এক বিবৃতিতে বলেন ডিজনি’র সিইও বব আইগার।

পরামর্শক কোম্পানি ‘অ্যাক্টিভেট কনসাল্টিং’-এর গণমাধ্যম বিশ্লেষক মাইকেল জে. উলফ বলছেন, এ যৌথ সেবা যুক্তরাষ্ট্রের এমন চার কোটি পরিবারকে আকৃষ্ট করবে, যারা উচ্চগতির ইন্টারনেট সেবার জন্য অর্থ পরিশোধ করলেও টিভিভিত্তিক গ্রাহক সেবার গ্রহক নন।

এমন বড় পরিসরে খেলাধুলানির্ভর সেবা আনার বিষয়টি আকৃষ্ট করতে পারে অ্যামাজন, অ্যাপল ও রোকুর মতো কোম্পানিগুলোকেও, যার ফলে তাদের স্ট্রিমিং ভিডিও ছড়িয়ে পড়বে লাখ লাখ গ্রাহকের কাছে।

“এটি খুবই স্মার্ট রক্ষণশীল পদক্ষেপ, যার সম্ভাবনাও উর্ধ্বমূখী,” বলেন ডিজনি’র প্রাক্তন নির্বাহী বার্নার্ড জারশন।

তিনি বলেন, সেবাটি এমন এক সময় চালু হতে যাচ্ছে, যখন টেলিভিশন থেকে ক্রমাগতই সরে আসছেন দর্শকরা। লাইভ স্পোর্টস সবসময়ই দর্শকদের আকর্ষণের কেন্দ্রে, সেটা টেলিভিশনে হোক বা অনলাইনে।

বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট দুই ব্যক্তি রয়টার্সকে বলেছেন, বেশ কিছুদিন ধরেই এ যৌথ উদ্যোগ নিয়ে কথা বলছেন কোম্পানিগুলোর সিইও’রা।

“আমরা বিশ্বাস করি, সেবাটি অ্যামাজনের প্রচলিত বান্ডল প্যাকেজের বাইরের অনুরাগী ভক্তদের টানতেও সহায়ক হবে,” বলেন ফক্সের প্রধান নির্বাহী ল্যাক্লান মার্ডক।

নতুন প্ল্যাটফর্মটির যৌথ মালিকানা পাবে এই তিন মিডিয়া কোম্পানি। আর এর পরিচালনা পর্ষদেও সমতা থাকবে।