চাঁদে নামার এক সপ্তাহ পর সাড়া দিল জাপানের ‘স্লিম’

স্থানচ্যুতির কারণে মুন ল্যান্ডারটির সৌর প্যানেলগুলো পশ্চিম মুখী হয়ে যায়। ফলে, তাৎক্ষণিকভাবে বিদ্যুৎ তৈরি করতে পারেনি এটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2024, 10:48 AM
Updated : 29 Jan 2024, 10:48 AM

সফল চন্দ্রাভিযানের তালিকায় জাপানের নাম খোদাই করা মহাকাশযান ‘স্লিম’ এক সপ্তাহেরও বেশি সময় অচল থাকার পর সাড়া দিয়েছে।

সফলভাবে চাঁদে অবতরণ করলেও যানটির সোলার প্যানেল কোষগুলো ভুল অবস্থানে থাকায় এটি বিদ্যুৎ হারিয়ে ফেলে।

‘স্মার্ট ল্যান্ডার ফর ইনভেস্টিগেটিং মুন’ (স্লিম)-অবতরণের অন্তত ৯ দিন পরে, রবিবার গভীর রাতে যোগাযোগ পুনরুদ্ধার করতে পারার কথা জানিয়েছে দেশটির মহাকাশ সংস্থা ‘জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি’ (জাক্সা)। এ অবতরণের মাধ্যোমে পঞ্চম দেশ হিসেবে চাঁদে মহাকাশযান পাঠানোর কৃতিত্ব অর্জন করে জাপান।

জাক্সা বলেছে, সূর্যের আলো দিক পরিবর্তন করায় স্লিম সম্ভবত শক্তি উৎপন্ন করতে সক্ষম হয়েছিল।

‘মাল্টি-ব্যান্ড স্পেকট্রাল ক্যামেরা’র সাহায্যে চাঁদের পৃষ্ঠে ‘অলিভাইন’ শিলার গঠন বিশ্লেষণ করার জন্য ‘স্লিম’ পুনরায় কাজ শুরু করেছে। এ বিশ্লেষণ চাঁদের উৎপত্তি সম্পর্কে তথ্যের খোঁজ দিতে পারে বলেও যোগ করেছে সংস্থাটি।

গত ২০ জানুয়ারি চাঁদের বিষুবরেখার কাছে একটি গর্তে, অবতরণের জন্য নির্ধারিত স্থানের ৫৫ মিটারের মধ্যেই ‘স্লিম’ নামতে পেরেছিল। বিষয়টি দৃষ্টিনির্ভর ‘পিনপয়েন্ট’ অবতরণ পদ্ধতির উন্নতিই প্রমাণ করেছে বলে জানিয়েছে জাক্সা। এ প্রযুক্তি ভবিষ্যতে জ্বালানী, পানি ও অক্সিজেনের সম্ভাব্য উৎস হিসাবে দেখা, চাঁদের পাহাড়ি চূড়োগুলো অনুসন্ধানের ক্ষেত্রে শক্তিশালী হাতিয়ার হতে পারে বলে উঠে এসেছে রয়টার্সের প্রতিবেদনে।

অজানা কারণে চাঁদে নামার কিছুক্ষণ আগে ‘স্লিমে’র দুটি প্রধান ইঞ্জিনের একটির শক্তি ফুরিয়ে যায় এবং লক্ষ্য থেকে কয়েক ডজন মিটার দূরে সরে যায়।

ল্যান্ডারটি নিরাপদে একটি মৃদু ঢালে থেমেছিল। তবে, মহাকাশযানটির স্থাপন করা বেইজবল আকৃতির একটি চাকাযুক্ত রোভারের তোলা ছবিতে এটিকে বিপর্যস্ত অবস্থায় দেখা গেছে, যেখানে এর একটি ইঞ্জিন উপরের দিকে মুখ করা ছিল বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

স্থানচ্যুতির কারণে মুন ল্যান্ডারটির সৌর প্যানেলগুলো পশ্চিম মুখী হয়ে যায়। ফলে, তাৎক্ষণিকভাবে বিদ্যুৎ তৈরি করতে পারেনি এটি। 

অবতরণের ২ ঘন্টা এবং ৩৭ মিনিটের মাথায় ল্যান্ডারের তথ্য পৃথিবীতে পাঠানো শেষে জাক্সা ম্যানুয়ালি মহাকাশযান থেকে শেষ হতে যাওয়া ব্যাটারিটি বিচ্ছিন্ন করে।

‘স্লিম’-এর চন্দ্রাভিযান ঠিক কবে নাগাদ শেষ হবে তার স্পষ্ট কোনো তারিখ উল্লেখ করেনি জাক্সা। তবে, সংস্থাটি বলেছে একটি ‘লুনার নাইট’ বা চাঁদের রাতে (যা পৃথিবীর হিসাবে প্রায় ২ সপ্তাহ) টিকে থাকার মতো করে নকশা করা হয়নি মহাকাশযানটির। পরের লুনার নাইট বৃহস্পতিবার শুরু হতে যাচ্ছে বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।